scorecardresearch
 

Nijjar Canada News: নিজ্জার হত্যার অভিযোগে কানাডায় গ্রেফতার ৩ ভারতীয়, 'অভ্যন্তরীণ বিষয়... তথ্য প্রয়োজন,' বলছেন জয়শঙ্কর

Nijjar Canada News: যে তিন ভারতীয় নাগরিককে গ্রেফতার করা হয়েছে, তাদের তথ্য দিক কানাডা পুলিশ। অপেক্ষা করবে ভারত। এমনটাই বললেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। গত বছর খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জারকে হত্যার অভিযোগে তিন ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে কানাডার পুলিশ।

Advertisement
হাইলাইটস
  • যে তিন ভারতীয় নাগরিককে গ্রেফতার করা হয়েছে, তাদের তথ্য দিক কানাডা পুলিশ। অপেক্ষা করবে ভারত।
  • এমনটাই বললেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। গত বছর খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জারকে হত্যার অভিযোগে তিন ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে কানাডার পুলিশ।
  • জয়শঙ্কর বলেছেন যে তিনি গ্রেফতারির খবর দেখেছেন। তিনি বলেন অভিযুক্তরা 'আপাতদৃষ্টিতে ভারতীয় কোন ধরণের গ্যাং ব্যাকগ্রাউন্ডের... পুলিশের থেকে আরও তথ্যের জন্য আমাদের অপেক্ষা করতে হবে।'

Nijjar Canada News: যে তিন ভারতীয় নাগরিককে গ্রেফতার করা হয়েছে, তাদের তথ্য দিক কানাডা পুলিশ। অপেক্ষা করবে ভারত। এমনটাই বললেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। গত বছর খালিস্তানি সন্ত্রাসবাদী হরদীপ সিং নিজ্জারকে হত্যার অভিযোগে তিন ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে কানাডার পুলিশ।

জয়শঙ্কর বলেছেন যে তিনি গ্রেফতারির খবর দেখেছেন। তিনি বলেন অভিযুক্তরা 'আপাতদৃষ্টিতে ভারতীয় কোন ধরণের গ্যাং ব্যাকগ্রাউন্ডের... পুলিশের থেকে আরও তথ্যের জন্য আমাদের অপেক্ষা করতে হবে।'

'কিন্তু, যেমনটা আমি আগেও বলেছি, আমাদের উদ্বেগটা হল, আপনারা জানেন, তারা ভারত থেকে সংগঠিত অপরাধ, বিশেষ করে পঞ্জাব থেকে, কানাডায় কাজ করার অনুমতি দিয়েছে,' জয়শঙ্কর বলেন।

আরও পড়ুন

কানাডিয়ান পুলিশ শুক্রবার ব্রিটিশ কলাম্বিয়ায় নিজ্জার হত্যার সঙ্গে জড়িত অভিযুক্ত 'হিট স্কোয়াডে'র তিন সদস্যকে গ্রেফতার করেছে ।

রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ জানিয়েছে তিনজনের নাম করণপ্রীত সিং, ২৮, কমলপ্রীত সিং, ২২ এবং করণ ব্রার,২২। তিনজনই আলবার্টার এডমন্টনে বসবাস করছিলেন। সেখান থেকে পাকড়াও করেই তাঁদের হেফাজতে নেওয়া হয়েছিল।

RCMP সুপারিনটেনডেন্ট মনদীপ মুকার একটি সংবাদ সম্মেলনে বলেন, 'আমরা ভারত সরকারের সঙ্গে তাদের সম্পর্ক আছে কিনা সেই তদন্ত করছি।'

আদালতের রেকর্ড অনুসারে, তিনজনের বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি মার্ডার এবং হত্যার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। তারা তিন থেকে পাঁচ বছর ধরে কানাডায় ছিলেন। সহকারী কমিশনার ডেভিড তেবোল জানিয়েছেন, আরও তদন্ত চলছে।

তদন্তকারীদের মতে, এই হত্যাকাণ্ডের সঙ্গে আরও অন্যরাও জড়িত থাকতে পারে এবং আরও গ্রেফতারি বা অভিযোগ আসতে পারে।

সারির গুরু নানক শিখ গুরুদ্বারে সন্ধ্যার প্রার্থনার পরপরই ১৮ জুন, ২০২৩-এ নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়।

এদিকে, কানাডায় ভারতের হাইকমিশনার সঞ্জয় ভার্মা বলেছেন যে গ্রেফতার হওয়া ৩ ভারতীয় সম্পর্কে কানাডিয়ান কর্তৃপক্ষের কাছ থেকে নিয়মিত আপডেট কাম্য। তিনি বলেন, 'সমস্যাটি কানাডার অভ্যন্তরীণ, এবং তাই এই বিষয়ে আমাদের কোনও মন্তব্য নেই।'

Advertisement

একইভাবে এস জয়শঙ্করও বলেছিলেন যে, হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডের জন্য কানাডায় যা ঘটছে তার বেশিরভাগই তাদের অভ্যন্তরীণ রাজনীতির কারণে এবং ভারতের এতে কোনও হাত নেই।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কেন ভারতের সমালোচনা করছেন এমন প্রশ্নের জবাবে জয়শঙ্কর এ কথা বলেন।

তিনি বলেন, খালিস্তানপন্থীদের একটি অংশ কানাডার গণতন্ত্রকে ব্যবহার করছে, একটি লবি তৈরি করছে এবং একটি ভোটব্যাঙ্কে পরিণত হয়েছে।

কানাডার ক্ষমতাসীন দলের সংসদে সংখ্যাগরিষ্ঠতা নেই এবং কিছু দল খালিস্তানপন্থী নেতাদের উপর নির্ভর করে, তিনি বলেন।

জয়শঙ্কর বলেন, 'আমরা তাদের অনেকবার বুঝিয়েছি যে এমন লোকদের ভিসা, বৈধতা বা রাজনৈতিক স্থান না দেওয়ার জন্য, যাদের কারণে তাদের (কানাডা), আমাদের এবং দুই দেের সম্পর্কে সমস্যা সৃষ্টি হয়,' জয়শঙ্কর বলেন।

কিন্তু কানাডিয়ান সরকার কিছুই করেনি, বলেন জয়শঙ্কর। তিনি জানান, ভারত ২৫ জনের প্রত্যর্পণ চেয়েছিল, যাদের বেশিরভাগই খালিস্তানপন্থী, কিন্তু তারা কোনও কর্ণপাত করেনি।

হরদীপ সিং নিজ্জার হত্যার কারণে কানাডা ও ভারতের মধ্যে একটি নজিরবিহীন কূটনৈতিক দ্বন্দ্বের জন্ম হয়েছে।

প্রধানমন্ত্রী ট্রুডো এই হত্যাকাণ্ডে ভারত সরকারের 'সম্ভাব্য যোগ' আছে বলে দাবি করেছিলেন।এই অভিযোগ তীব্রভাবে অস্বীকার করেছে দিল্লি।

Advertisement