scorecardresearch
 

Russia terrorist attack: মস্কো রক্তাক্ত, কনসার্ট হলে জঙ্গি হামলায় মৃত্যু বেড়েই চলেছে

শুক্রবার মস্কোর কনসার্ট হলে হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৩। এদিকে, হামলায় জড়িত থাকার অভিযোগে শনিবার এগারো জনকে গ্রেফতার করা হয়েছে বলে রাশিয়ার সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেফতার হওয়া ১১ জনের মধ্যে ৪ জন জঙ্গি।

Advertisement
मॉस्को में आतंकी हमला मॉस्को में आतंकी हमला
হাইলাইটস
  • মস্কোর কনসার্ট হলে হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৯৩
  • হামলায় জড়িত থাকার অভিযোগে শনিবার এগারো জনকে গ্রেফতার করা হয়েছে

শুক্রবার মস্কোর কনসার্ট হলে হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৫। এদিকে, হামলায় জড়িত থাকার অভিযোগে শনিবার এগারো জনকে গ্রেফতার করা হয়েছে বলে রাশিয়ার সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেফতার হওয়া ১১ জনের মধ্যে ৪ জন জঙ্গি।

পশ্চিম মস্কোর কনসার্ট হলে বিস্ফোরণ ও এলোপাথাড়ি গুলি চালনার ঘটনায় মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। ৬০ থেকে মৃত্যুর সংখ্যা পৌঁছে গিয়েছে ৯৩ জনে। এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট গ্রুপ। সোশ্যাল মিডিয়ায় চ্যানেলে পোস্ট করা একটি বিবৃতিতে তারা এই হামলার দায় স্বীকার করেছে। আইএসআইএস তাদের টেলিগ্রাম চ্যানেলে একটি বিবৃতি জারি করে বলেছে, 'আমাদের যোদ্ধারা রাশিয়ার রাজধানী মস্কোর বুকে অবস্থিত ক্রোকাস কনসার্ট হলে হামলা চালিয়েছে।' আইএসআইএসের বিবৃতিতে এও বলা হয়েছে, হামলাকারীরা 'নিরাপদভাবে তাদের ঘাঁটিতে ফিরে গিয়েছে।'

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের প্রধান শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন যে হামলার সঙ্গে সরাসরি জড়িত চারজন গ্রেফতার হওয়া ১১ জনের মধ্যে রয়েছে। রাশিয়ার সংবাদসংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার রাজধানীর পশ্চিম প্রান্তে অবস্থিত ক্রোকাস সিটি হলে বন্দুকবাজেরা গুলি চালায়। পরে বিস্ফোরণের শব্দও শোনা যায় এবং কনসার্ট হলে দাউদাউ করে আগুন জ্বলে ওঠে। কনসার্ট হলের ভিতরে হামলাকারীরা উপস্থিত ছিল। এপির প্রতিবেদনে বলা হয়েছে, মস্কোর কনসার্ট হলে গুলি ও বিস্ফোরণের ঘটনাকে সন্ত্রাসবাদী হামলা হিসেবে তদন্ত করছে রাশিয়ার শীর্ষ তদন্ত সংস্থা।

হামলার সময় ক্রোকাস সিটি হলে সোভিয়েতের বিখ্যাত মিউজিক ব্যান্ড 'পিকনিক'-এর অনুষ্ঠান চলছিল। আগুন নেভানোর জন্য ঘটনাস্থলে হেলিকপ্টার পাঠানো হয়। কনসার্ট হলে শতাধিক মানুষ আটকা পড়ার আশঙ্কায় ঘটনাস্থলে ৭০টিরও বেশি অ্যাম্বুলেন্স মোতায়েন করা হয়েছিল। রাশিয়ার খবরে বলা হয়েছে, বন্দুকধবাজেরা গুলি চালানোর পর কনসার্ট হলে বোমা ছুড়ে মারে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে বিল্ডিংয়ের উপর দিয়ে কালো ধোঁয়া উঠতে দেখা যায়। সন্ত্রাসবাদীরা যখন গুলি চালাতে শুরু করে তখন হলে ৬,২০০ জন উপস্থিত ছিলেন। ক্রোকাস হলের সর্বোচ্চ আসন সংখ্যা ৯,৫০০। রাশিয়ার বিমানবন্দরগুলিতে নিরাপত্তা সংস্থাগুলি কড়া সতর্কতা জারি করেছে। রুশ গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সন্ত্রাসবাদীরা প্রথমে নিরাপত্তারক্ষীদের হত্যা করে এবং তারপর কনসার্ট হলের প্রবেশ ও প্রস্থান বন্ধ করে নির্বিচারে গুলি চালাতে থাকে। বিস্ফোরণের পর কনসার্ট হলের ওপরের তলায় আগুন ধরে যায় এবং ছাদের কিছু অংশ ধসে পড়ে।

Advertisement

 

Advertisement