scorecardresearch
 

Afghanistan: বিশ্ববিদ্যালয়ের এন্ট্রান্স টেস্টে বসতে পারবে না অফগান মেয়েরা, নিদান তালিবানের

প্রাথমিকভাবে নারী ও সংখ্যালঘুদের অধিকারকে সম্মান করে আরও মধ্যপন্থী শাসনের প্রতিশ্রুতি দিয়েছিল তালিবান। যদিও কয়েক মাস যেতেই তাদের আসল রূপ সামনে এসে যায়।

Advertisement
হাইলাইটস
  • ২০২১ সালের মে মাসে আফগানিস্তানের দখল নেয় তালিবান
  • মে মাস থেকে তারা মিডল স্কুল এবং হাইস্কুলের মেয়েদের যাওয়া নিষিদ্ধ করেছিল

বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা আগেই বন্ধ করেছিল, এবার আফগানিস্তানের (Afghanistan) মেয়েদের বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় বসার ওপরে নিষেধাজ্ঞা চাপাল তালিবান (Taliban)। আগামী ফেব্রুয়ারিতে রয়েছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার প্রবেশিকা পরীক্ষা (University Entrance Exam)। গত ডিসেম্বরে তালিবান পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমস্ত মহিলাদের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে যাওয়া নিষিদ্ধ করেছিল। এই পদক্ষেপের ফলে আফগানিস্তানে ক্লাস সিক্সের পরে মেয়েদের শিক্ষা গ্রহণের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি হয়ে যায়। এই নির্দেশের পরে কয়েকটি জায়গায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

এখন, তালিবান নিয়ন্ত্রিত সরকারের শিক্ষা মন্ত্রক বিশ্ববিদ্যালয়গুলিতে একটি নোটিশ জারি করেছে। যাতে বলা হয়েছে যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মেয়েরা পরীক্ষার জন্য আবেদন করতে পারবে না। মহিলাদের প্রবেশিকা পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করার ওপরে জারি হয়েছে নিষেধাজ্ঞা।

আরও পড়ুন: 'চিনের সঙ্গে ভয়াবহ যুদ্ধ ২০২৫-এ', মার্কিন বিমানবাহিনীর জেনারেলের বক্তব্যে হতবাক বিশ্ব

প্রাথমিকভাবে নারী ও সংখ্যালঘুদের অধিকারকে সম্মান করে আরও মধ্যপন্থী শাসনের প্রতিশ্রুতি দিয়েছিল তালিবান। যদিও কয়েক মাস যেতেই তাদের আসল রূপ সামনে এসে যায়। ২০২১ সালের মে মাসে আফগানিস্তানের দখল নেয় তালিবান। তারপর থেকে তারা দেশে কঠোর ভাবে ইসলামি আইন চাপিয়ে দিচ্ছে নাগরিকদের ওপরে। মে মাস থেকে তারা মিডল স্কুল এবং হাইস্কুলের মেয়েদের যাওয়া নিষিদ্ধ করেছিল। মহিলাদের বেশিরভাগ চাকরি থেকে বসিয়ে দেওয়া হয়। এছাড়াও জনসমক্ষে মাথা থেকে পা পর্যন্ত পোশাক পরার নির্দেশ মেয়েদের দিয়েছিল তালিবান। মহিলাদের জিমে এবং পার্কে যেতেও নিষেধ করা হয়েছে।

Advertisement