scorecardresearch
 

Modi-Sunak Meeting in G20 Summit: মোদী-সুনক প্রথম সাক্ষাত্‍, তারপরেই ভারতের জন্য বড় গিফট ব্রিটেনের

G-20 Summit: ব্রিটেনের প্রধানমন্ত্রীর অফিস সূত্রে টুইট করে জানানো হয়েছে, 'আজ ইংল্যান্ড-ভারত কমবয়সি পেশাদার প্রকল্পকে ছাড়পত্র দেওয়া হল। এর ফলে ১৮ থেকে ৩০ বছর বয়সি তিন হাজার পেশাদার ভারতীয় নাগরিক ইংল্যান্ডে এসে দু’বছর পর্যন্ত থাকতে এবং কাজ করতে পারবেন।'

Advertisement
ঋষি সুনক ও প্রধানমন্ত্রী মোদী মিটিং ঋষি সুনক ও প্রধানমন্ত্রী মোদী মিটিং
হাইলাইটস
  • প্রতি বছর ৩ হাজার করে ভিসা
  • ভারত-ব্রিটেন ভিসা প্রকল্প
  • ইন্দো-প্যাসিফিক রিজিয়নে ভারত-ব্রিটেনে বন্ধুত্ব

ইন্দোনেশিয়ার বালিতে G-20 সামিটে ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী ঋষি সুনকের (Rishi Sunak) সঙ্গে প্রথমবার দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। মোদীর সঙ্গে দেখা করার পরেই ভারতীয়দের জন্য একটি সুখবর দিল ব্রিটেন সরকার। 

প্রতি বছর ৩ হাজার করে ভিসা

ঋষি সুনক সরকারের তরফে জানানো হয়েছে, ভারতীয়দের জন্য প্রতি বছর ৩ হাজার করে ভিসা দেবে ব্রিটেন। ভারতীয় যুবক, যুবতী, যাঁরা ব্রিটেনে কেরিয়ার গড়তে চান, তাঁরা এই ভিসা সহজেই পাবেন।

ব্রিটেনের প্রধানমন্ত্রীর অফিস সূত্রে টুইট করে জানানো হয়েছে, 'আজ ইংল্যান্ড-ভারত কমবয়সি পেশাদার প্রকল্পকে ছাড়পত্র দেওয়া হল। এর ফলে ১৮ থেকে ৩০ বছর বয়সি তিন হাজার পেশাদার ভারতীয় নাগরিক ইংল্যান্ডে এসে দু’বছর পর্যন্ত থাকতে এবং কাজ করতে পারবেন।'

আরও পড়ুন: Key Facts About Rishi Sunak: এবার ইংরেজ 'শাসন' করবেন ভারতীয় বংশোদ্ভূত, কে এই ঋষি সুনক?

ঋষি সুনক ও মোদী (ছবি সৌজন্য- পিটিআই)
ঋষি সুনক ও মোদী (ছবি সৌজন্য- পিটিআই)

ভারত-ব্রিটেন ভিসা প্রকল্প

ব্রিটেন সরকার জানিয়েছে, এই স্কিমের ফায়দা পাওয়া ভারতই প্রথম দেশ। কারণ, ভারত-ব্রিটেন প্রফেশনাল স্কিম স্বাক্ষরিত হয়ে গিয়েছে। ১৮ থেকে ৩০ বছর বয়সী ভারতীয়রা এই ভিসা নিয়ে ব্রিটেনে থেকে কাজ করতে পারবেন। ভারত-ব্রিটেনের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে এই প্রকল্প একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

ইন্দো-প্যাসিফিক রিজিয়নে ভারত-ব্রিটেনে বন্ধুত্ব

Advertisement

ইন্দো-প্যাসিফিক রিজিয়নে ব্রিটেনের সবচেয়ে ভাল বন্ধু ভারত। ব্রিটেনে যত ছাত্র-ছাত্রী বিদেশ থেকে পড়াশোনা করতে যান, তার মধ্যে এক চতুর্থাংশই ভারতীয়। ভারতীয় বিনিয়োগের ফলে ব্রিটেনে ৯৫ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে।

আরও পড়ুন: গোসেবা থেকে মন্দিরে পুজো, 'গর্বিত হিন্দু' ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, PHOTOS

TAGS:
Advertisement