scorecardresearch
 

UPI in France: ভারতের UPI ফ্রান্সে, আইফেল টাওয়ার থেকে ইতিহাস সৃষ্টি, ঘোষণা মোদীর

ফ্রান্সে চালু হতে চলেছে  ইউনিফাইড পেমেন্ট সিস্টেম বা UPI। এতে উপকৃত হতে চলেছেন ফ্রান্সে বসবাসকারী ভারতীরা ও পর্যটকেরা। প্যারিস সফরে গিয়ে সেখানকার বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত ও অনাবাসীদের উদ্দ্যেশ্যে এই বড় ঘোষণা করেন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement
প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • ফ্রান্সে চালু হতে চলেছে  ইউনিফাইড পেমেন্ট সিস্টেম বা UPI
  • এতে উপকৃত হতে চলেছেন ফ্রান্সে বসবাসকারী ভারতীরা ও পর্যটকেরা

UPI in France: ফ্রান্সে চালু হতে চলেছে  ইউনিফাইড পেমেন্ট সিস্টেম বা UPI। এতে উপকৃত হতে চলেছেন ফ্রান্সে বসবাসকারী ভারতীরা ও পর্যটকেরা। প্যারিস সফরে গিয়ে সেখানকার বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত ও অনাবাসীদের উদ্দেশ্যে এই বড় ঘোষণা করেন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন মার্সেইতে একটি নতুন ভারতীয় দূতাবাস খোলার ঘোষণাও করেন। যে ভারতীয় ছাত্রছাত্রীরা ফ্রান্সে স্নাতোকত্তর করছেন তারা এখন থেকে পাঁচ বছরের অধ্যয়ন-পরবর্তী কাজের ভিসা পাবেন। এর আগে ভারতীয় পড়ুয়াদের দু'বছরের কাজের ভিসা দেওয়া হতো। 

প্রধামন্ত্রীর প্রায় এক ঘণ্টার দেওয়া বক্তৃতায়, ভারতের দ্রুতগতির উন্নয়নের রূপরেখা তুলে ধরেন। আরও বলেন, "ফ্রান্সে, ভারতের UPI ব্যবহারের জন্য একটি চুক্তি করা হয়েছে। এটি আগামী দিনে আইফেল টাওয়ার থেকে শুরু হবে এবং এখন ভারতীয় পর্যটকরা আইফেল টাওয়ারে UPI-এর মাধ্যমে টাকায় অর্থ প্রদান করতে সক্ষম হবেন।"

সংযুক্ত আরব আমিরশাহী, ভুটান এবং নেপালে ইতিমধ্যেই  UPI পেমেন্ট সিস্টেম আছে। চলতি বছর, UPI এবং সিঙ্গাপুরের PayNow একটি চুক্তি স্বাক্ষর করেছে, যার ফলে উভয় দেশের ব্যবহারকারীরা আন্তঃসীমান্ত লেনদেন করতে পারেন। NPCI ইন্টারন্যাশনাল মার্কিন যুক্তরাষ্ট্র, অন্যান্য ইউরোপের দেশ এবং পশ্চিম এশিয়ায় UPI পরিষেবা সম্প্রসারণের জন্য আলোচনা করছে।

আরও পড়ুন

এদিন, ফ্রান্সের সর্বোচ্চ সম্মান 'গ্র্যান্ড ক্রস অব দ্য লেজিয়ঁ' সম্মানে ভূষিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল মাকরঁ। সেই ১৮০২ সালে ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট চালু করেছিলেন এই সম্মান। বৃহস্পতিবার দু'দিনের সফরে ফ্রান্সে পৌঁছন প্রধানমন্ত্রী। শুক্রবার ফ্রান্সের জাতীয় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি থাকবেন। 

এলিস প্রাসাদে মোদীর সম্মানে নৈশভোজ রেখেছিলেন ফরাসী প্রেসিডেন্ট। সেজন্য মাকরঁ ও তাঁর স্ত্রীকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
 

Advertisement

Advertisement