scorecardresearch
 

ইতিহাসে প্রথমবার, বেসরকারি কোম্পানির মহাকাশযান চন্দ্রপৃষ্ঠে অবতরণ

ইতিহাসে প্রথমবারের মতো... বেসরকারি কোম্পানির গাড়ি প্রথমবারের মতো চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছে। আমেরিকার হিউস্টন ভিত্তিক কোম্পানি ইনটুইটিভ মেশিনের মুন ল্যান্ডার ওডিসিয়াস চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছে। প্রায় অর্ধশতাব্দী পর চাঁদে ল্যান্ডার অবতরণ করেছে আমেরিকা। মানব ইতিহাসে এটিই প্রথম এমন ঘটনা যখন একটি প্রাইভেট কোম্পানি চাঁদের পৃষ্ঠে তার মহাকাশযান অবতরণ করেছে।এর আগে ১৯৭২ সালে নাসা তার শেষ চাঁদে অবতরণ অভিযান Apollo 17 পরিচালনা করেছিল।

Advertisement
odysseus odysseus

আমেরিকার হিউস্টন ভিত্তিক কোম্পানি ইনটুইটিভ মেশিনের মুন ল্যান্ডার ওডিসিয়াস চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছে। প্রায় অর্ধশতাব্দী পর চাঁদে ল্যান্ডার অবতরণ করেছে আমেরিকা। মানব ইতিহাসে এটিই প্রথম এমন ঘটনা যখন একটি প্রাইভেট কোম্পানি চাঁদের পৃষ্ঠে তার মহাকাশযান অবতরণ করেছে।এর আগে ১৯৭২ সালে নাসা তার শেষ চাঁদে অবতরণ অভিযান Apollo 17 পরিচালনা করেছিল।

এই মহাকাশযানটি আসলে একটি পণ্যবাহী জাহাজ। যার ওপর অনেক ধরনের পরীক্ষামূলক যন্ত্র পাঠানো হয়েছে। মাত্র তিন-চার দিন আগে এই যানটি পৃথিবীর সঙ্গে সেলফিও পাঠিয়েছিল। ওডিসিয়াস ল্যান্ডার ১৫ ফেব্রুয়ারি ২০২৪ সালে চালু হয়েছিল। নাসার কমার্শিয়াল লুনার পেলোড সার্ভিস প্রোগ্রাম (সিএলপিএস) এর অধীনে লঞ্চটি করা হয়েছিল।

 

আরও পড়ুন

ওডিসিয়াসে নাসার ছয়টি পরীক্ষা চলছে। একজন প্রযুক্তি প্রদর্শক। এছাড়া বেসরকারি প্রতিষ্ঠানের পে-লোড রয়েছে ৬টি। মিশনের নাম আইএম-১ মিশন। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। বিজ্ঞানীরা ইতিমধ্যেই একটি সঠিক অনুমান করেছিলেন যে ২২ ফেব্রুয়ারি চাঁদে এর অবতরণ ঘটবে। এবং এটাও ঘটেছে।

একটি বেসরকারি সংস্থার সঙ্গে ৯৭৯ কোটি টাকার চুক্তি করেছে নাসা।

NASA ১১৮ মিলিয়ন ডলার অর্থাৎ ৯৭৯.৫২ কোটির বেশি মূল্যের এই কাজের জন্য IM-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছিল। এর পর আইএম ওডিসিয়াস মুন ল্যান্ডার তৈরি করে। সামগ্রিকভাবে এই মিশনটি ১৬ দিনের। অর্থাৎ নোভা-সি ওডিসিয়াস ল্যান্ডারটি চন্দ্রপৃষ্ঠে অবতরণের পর ৭ দিন কাজ করবে।

চাঁদের দক্ষিণ মেরুতে অবস্থিত মালাপার্ট এ ক্রেটারের কাছে অবতরণ করা হয়েছিল। এই গর্তটি ৬৯ কিমি চওড়া। চাঁদে পৌঁছাতে মহাকাশযানটি ৩.৮৪ লাখ কিলোমিটার পাড়ি দিয়েছে। এই সফট ল্যান্ডিং ভবিষ্যতে আর্টেমিস মিশনের জন্য দারুণ সহায়ক হতে চলেছে৷

Advertisement

TAGS:
Advertisement