Advertisement

বাংলাদেশ

বাংলাদেশে শুরু করোনার টিকাকরণ, প্রথম দিনই টিকা নিলেন একাধিক মন্ত্রী

Aajtak Bangla
  • 07 Feb 2021,
  • Updated 6:49 PM IST
  • 1/10


করোনা মহামারি থেকে মুক্তি পেতে করোনাভাইরাসের টিকাদান শুরু হল গোটা বাংলাদেশ জুড়ে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রবিববার সকাল ১০টা নাগাদ মহাখালী স্বাস্থ্য ভবনে ভার্চুয়ালি টিকাদান কার্যক্রমের সূচনা করেন। স্বাস্থ্যমন্ত্রী নিজে  শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে করোনা টিকা নেন। 

  • 2/10


তার আগেই সকাল ৯টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) টিকা নেন সুপ্রিম কোর্টের তিনজন বিচারক। এদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সকাল সাড়ে ৯টায়  প্রথম টিকা নেন চিকিৎসক দীপঙ্কর ঘোষ।
 

  • 3/10

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন রাজধানীর সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে টিকা গ্রহণ করেন।  একই হাসপাতাল থেকে টিকা নেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও। বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী টিকা নিলেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতাল থেকে। 
 

  • 4/10

মন্ত্রীদের পাশাপাশি সরকারের আমলা তথা ঊর্ধ্বতন কর্মকর্তারাও জাতীয় পর্যায়ে টিকা প্রদানের প্রথম দিনে টিকা নিলেন। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম টিকা গ্রহণ করলেন রাজারবাগ পুলিশ হাসপাতাল থেকে।
 

  • 5/10

প্রথম দিনে ঢাকাসহ সারা দেশে ১০১৫টি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়া হচ্ছে, যার মধ্যে ঢাকায় রয়েছে ৫০টি কেন্দ্র। দেশের বিভিন্ন জেলার ৯৫৫টি হাসপাতালে টিকাদান কর্মসূচির প্রথম দিনে টিকা দেওয়া হচ্ছে। এতে মোট দুই হাজার ১৯৬টি দল কাজ করবে।সোমবার থেকে প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত এসব কেন্দ্রে টিকা দেওয়া হবে। ঢাকায় ২০৪টি এবং ঢাকার বাইরে ২ হাজার ১৯৬টি স্বাস্থ্যকর্মীদের দল এসব কেন্দ্রে সরাসরি টিকাদানে নিয়োজিত রয়েছেন।
 

  • 6/10

ধারাবাহিকভাবে করোনাভাইরাসের টিকা দেওয়ার জন্য স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকদের নিয়ে মোট ৭ হাজার ৩৪৪টি দল প্রস্তুত করা হয়েছে। টিকা নিতে আগ্রহী সবাইকেই আগে নাম নিবন্ধিত করতে হচ্ছে। গত শনিবার পর্যন্ত নিবন্ধন করেছেন তিন লাখের বেশি মানুষ।

  • 7/10

টিকা দেওয়ার পর ২০ থেকে ৩০ মিনিট পর্যবেক্ষণ করা হচ্ছে সবাইকে। কারও কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেলে সেজন্যও ব্যবস্থা রাখা হয়েছে। তবে তেমন কোনো প্রতিক্রিয়া এখনও দেখা যায়নি বলে বাংলাদেশ স্বাস্থ্যমন্ত্রক সূত্রে দাবি করা হচ্ছে। 
 

  • 8/10

বাংলাদেশে দেওয়া হচ্ছে ভারতের সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা। সবাইকে এ টিকার দুটি ডোজ নিতে হবে। এই টিকার তিন কোটি ডোজ পেতে সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি হয়েছে বাংলাদেশের, যার মধ্যে ৫০ লাখ ডোজ ইতিমধ্যে হাতে পেয়েছে ঢাকা।  এছাড়া ভারত সরকারের উপহার হিসেবে পাওয়া গেছে আরও ২০ লাখ ডোজ টিকা।
 

  • 9/10

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৭ জানুয়ারি ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন। সে সময় দুই দিনে মোট ৫৬৭ জনকে টিকা দেওয়া হয়। বাংলাদেশে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ না হওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী তাদের এক সপ্তাহ পর্যবেক্ষণ করা হয়। কারও মধ্যে গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না যাওয়ায় পরিকল্পনা মত রোববার গণ টিকাদান শুরু হল।
 

  • 10/10

প্রতিটি মানুষকে দুই ডোজ করে দেশের মোট জনসংখ্যার ৮০ শতাংশ অর্থাৎ ১৩ কোটি ৮২ লাখ ৪৭ হাজার ৫০৮ জন মানুষকে এই টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে স্বাস্থ্যমন্ত্রকের। গত ২৭ এবং ২৮ জানুয়ারি দেশের পাঁচটি হাসপাতালে ৫৬৭ জনকে প্রাথমিকভাবে টিকা দেওয়া হয় । তাদেরকে পর্যবেক্ষণ করা হয় এতদিন। কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া এই ৫৬৭ জনের মধ্যে দেখা যায়নি।
 

Advertisement
Advertisement