Advertisement

Toofaan: 'বয়কট' ট্রেন্ডকে ছাপিয়ে আসছে 'তুফান'! চরিত্রের স্বার্থে 'বডি ট্রাফর্মেশন' কতটা কঠিন? জানালেন ফারহান

গত বছর মার্চেই ছবির কাজ শেষ হলেও, অতিমারীর জন্য স্থগিত ছিল ছবি মুক্তি। পরিস্থিতি বেহাল দেখে আর দেরি না করে ওটিটি প্ল্যাটফর্মেই রিলিজ হবে 'তুফান' (Toofaan)। মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ফারহান আখতার (Farhan Akhtar), ম্রুনাল ঠাকুর (Mrunal Thakur), পরেশ রাওয়াল (Paresh Rawal)।

'তুফান'- এ কুস্তিগীর আজিজ আলির চরিত্রে ফারহান আখতার
সৌমিতা চৌধুরী
  • কলকাতা,
  • 15 Jul 2021,
  • अपडेटेड 9:21 AM IST
  • 'তুফান'- এ একজন জাতীয় স্তরের কুস্তিগীরের গল্প দেখতে পাবেন দর্শকেরা।
  • ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ফারহান আখতার, ম্রুনাল ঠাকুর।
  • আগামী ১৬ জুলাই ওটিটি প্ল্যাটফর্মে স্ট্রিমিং হবে এই ছবি।

ডংগ্রির রাস্তায় জন্ম নেওয়া এক অনাথ ছেলে বড় হয়ে স্থানীয় গুন্ডা তৈরি হয়। তাঁর জীবন বদলাতে শুরু করে যখন তাঁর জীবনে  ডাঃ অনন্যা আসে। যিনি তাঁর সঠিক পথপ্রদর্শকের কাজ করে। ধীরে ধীরে সে একজন বিশ্বমানের কুস্তিগীর আজিজ আলি হয়ে ওঠে। এরপর বক্সিং রিং, সাফল্য, ষড়যন্ত্র, ব্যর্থতা ও ফের ঘুরে দাঁড়ানো... ঠিক এভাবেই গল্প এগোয় 'তুফান'-র। 

রাকেশ ওমপ্রকাশ মেহরা (Rakesh Omprakash Mehra) পরিচালিত স্পোর্টস ড্রামা (Sports Drama) 'তুফান' (Toofaan)- এ একজন জাতীয় স্তরের কুস্তিগীরের (Boxer) গল্প দেখতে পাবেন দর্শকেরা। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ফারহান আখতার (Farhan Akhtar), ম্রুনাল ঠাকুর (Mrunal Thakur)। এছাড়াও রয়েছেন পরেশ রাওয়াল, (Paresh Rawal) সুপ্রিয়া পাঠকের (Supriya Pathak) মতো অভিনেতারা। গত বছর মার্চেই ছবির কাজ শেষ হলেও, অতিমারীর জন্য স্থগিত ছিল ছবি মুক্তি। পরিস্থিতি বেহাল দেখে আর দেরি না করে ওটিটি প্ল্যাটফর্মেই রিলিজ হবে 'তুফান'। ছবির প্রযোজনা করেছেন ফারহান, রাকেশ ও রিতেশ সিধওয়ানি। ডিজিটাল মাধ্যমের সাহায্যে বিশ্বের দরবারে হাজির হওয়ায় আজতক বাংলা তুলে ধরল টিম 'তুফান'-এর অকপট আড্ডা।     

ছবির ট্রেলার সামনে আসার পরই সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের একাংশ ঝড় তোলেন 'তুফান' নিয়ে। লাভ জিহাদের উস্কানির অভিযোগে ছবি বয়কটের ডাক দেন তাঁরা। তাঁদের দাবী একজন মুসলমানের সঙ্গে কী করে হিন্দু মেয়ের বিয়ে দেখানো হয়েছে ছবিতে? যদিও এই প্রসঙ্গ কার্যত এড়িয়ে গিয়েছেন ছবির সঙ্গে যুক্তরা। 

এর আগে ২০১৩ সালে মুক্তি প্রাপ্ত স্পোর্টস ড্রামা ও অটোবায়োগ্রাফি অনুপ্রাণিত ছবি 'ভাগ মিলখা ভাগ' (Bhaag Milkha Bhaag) -এ একসঙ্গে কাজ করেছিলেন ফারহান -রাকেশ জুটি। বক্স অফিসে বিপুল সাফল্য পেয়েছিল সেই ছবি। আট বছর পর ফের এই ঘরানার ছবিতে আসছে তাঁদের চমক। 

Advertisement

আরও পড়ুন: করণ জোহারের ছবিতে টোটা! কীভাবে এগোল কথা, জানালেন অভিনেতা

বারবার চরিত্রের স্বার্থে 'বডি ট্রাফর্মেশন' কতটা কঠিন এবং ক্ষতিকারক ? এই প্রশ্নের উত্তরে ফারহান আখতার জানালেন, "এই ছবিটার একটা অংশে আমাকে শরীরের গঠন একেবারে ভাঙতে হয়েছিল। আমার মনে হয় সেটাই আমার শরীরে সবচেয়ে ক্ষতি করেছে। এছাড়া শরীরের এই নানাবিধ রূপান্তরের আসলে অনেকগুলো ইতিবাচক দিকও আছে। এর ফলে একদম ফিট থাকা যায়। আমাদের সকলেরই একটা উপলক্ষ্যের প্রয়োজন হয়, কোনও মাইনস্টোন ছুঁতে। এই সমস্ত ছবিতে সেগুলো খুব ভাল করে কার্যকর হয়। প্রতিদিন আমি নিজেকে খুবই ভাগ্যবান মনে করি। আমার কাছে কী আছে, কী পেয়েছি সেটা ভেবে। তবে যে কোনও মানুষেরই ফিট থাকাটা অত্যন্ত জরুরী। কারণ এভাবেই সে জীবনে পজিটিভ থাকতে পারবে।" 

আরও পড়ুন: লাদাখের গ্রামে শিশুদের সঙ্গে নাচে মজলেন আমির-কিরণ

তবে 'ভাগ মিলখা ভাগ'-র বিপুল সাফল্যের পর এই ছবি নিয়ে কি কিছুটা বাড়তি চাপে আছেন অভিনেতা? ফারহান বললেন, "ভাগ মিলখা ভাগ' একটি অসাধারণ ছবি। যেভাবে এটি বক্স অফিসে সাফল্য পেয়েছিল, সমালোচকরাও যেভাবে প্রশংসা করেছিলেন, আমরা জানতাম কোথাও গিয়ে এই ছবিতেও একটা তুলনা হবে। তবে আমার মনে হয় এটা ভাবাও জরুরী, কেন মানুষ এতটা ভালোবেসেছিলেন আগের ছবিটি? এতজন মানুষের সৎ প্রচেষ্টা ও কঠোর পরিশ্রম জড়িয়ে আছে সেই ছবির সঙ্গে। আমরা সকলে মিলে সব রকমভাবে চেষ্টা করেছিলাম মিলখা জি-র জীবন পর্দায় সবচেয়ে ভাল ভাবে তুলে ধরার। এই ছবির ক্ষেত্রেও সৎ ভাবে গল্পটি দর্শকদের সামনে তুলা ধরা, সৎ উদ্দেশ্য এবং সৎ অভিনয় এই সবকয়টা ফ্যাক্টর একসঙ্গে কাজ করবে এবং 'তুফান' দর্শকদের মনে থেকে যাবে বলে আমি বিশ্বাস করি।"

আরও পড়ুন: প্রেমে মজেছেন লিয়েন্ডার পেজ-কিম শর্মা? ফাঁস হল গোয়ার অন্তরঙ্গ ছবি 

একের পর এক স্পোর্টস ফিল্মে অভিনয় করছেন ফারহান। এদিকে রিয়েল লাইফে তাঁর কতটা পছন্দ খেলাধুলা? অভিনেতার কথায়," সত্যি কথা বলতে, ফিল্ম কেরিয়ারের বাইরেও আমি সব সময় স্পোর্টসে আগ্রহী। ক্রিকেট, ফুটবল, সাঁতার, সাইক্লিং, ভলি বল ইত্যাদি বিভিন্ন রকমের খেলাধুলার সঙ্গে আমি ছোটবেলা থেকেই যুক্ত ছিলাম। আর দুটো ছবিতেই একজন ক্রীড়াবিদ হিসাবে অভিনয় করাটা সত্যিই দারুণ ব্যাপার। বলা যায় এটা অনেকটা 'চেরি অন দ্য টপ'।" 

ছবিতে ফারহানের স্ত্রীয়ের চরিত্রে অভিনয় করছেন ম্রুনাল ঠাকুর। অভিনেত্রী বললেন, "রিংয়ের মধ্যে থাকা প্রতিটি পুরুষের পিছনে একজন মহিলার সমর্থন থাকে। আজ্জু ভাইয়ের আজিজে রূপান্তরিত হওয়ার সম্পূর্ণ যাত্রায়, আমার চরিত্র 'অনন্যা' অনুঘটকের কাজ করে। যা তাঁকে সবার থেকে আলাদা করে, তা হল সে আত্মবিশ্বাসী, সহানুভূতিশীল এবং উদার। এই চরিত্রে অভিনয় করার পরে, আমি আরও আত্মবিশ্বাসী হয়ে উঠছি।" 

 

ছবি প্রসঙ্গে পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরা জানান, "তুফান- র মূলে রয়েছে, একজন সমস্ত চ্যালেঞ্জের সম্মুখীন হয়েও কীভাবে উঠে দাঁড়ায়, সেই গল্প। এটা এমন একটি স্বাস্থ্যকর এন্টারটেইনমেন্ট ছবি যা একাধারে রোমাঞ্চকর এবং অনুপ্রেরণাদায়ক।" 

আরও পড়ুন:কলকাতায় আসছেন থালাইভা! শেষ করবেন 'আন্নাথে'-র শ্যুট 

প্রসঙ্গত, আগামী ১৬ জুলাই অ্যামাজন প্রাইম ভিডিয়োতে একই সঙ্গে হিন্দি ও ইংরাজি ভাষায় মোট ২৪০টি দেশ ও অঞ্চল জুড়ে প্রিমিয়ার হবে 'তুফান'।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement