Advertisement

FIPRESCI Best Indian Movie: শীর্ষে সত্যজিতের 'পথের পাঁচালি', সেরা ১০ ভারতীয় ছবির তালিকায় বাংলার ৩

FIPRESCI Best Indian Movie: ১৯২৯ সালে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখা উপন্যাস অবলম্বনে ১৯৫৫ সালে মুক্তি পায় 'পথের পাঁচালী'। স্বাধীন ভারতে নির্মিত 'পথের পাঁচালী' ছিল প্রথম চলচ্চিত্র যা, আন্তর্জাতিক মনোযোগ টানতে সক্ষম হয়।

'পথের পাঁচালি' ও 'মেঘে ঢাকা তারা' ছবির পোস্টার
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 21 Oct 2022,
  • अपडेटेड 8:56 PM IST

বিশ্বের সেরা চলচ্চিত্র হিসাবে স্বীকৃতি পেল সত্যজিৎ রায়ের (Satyajit Ray) ছবি 'পথের পাঁচালী'। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকস (International Federation of Film Critics/ FIPRESCI)-র তরফে সর্বকালের সেরা ভারতীয় চলচ্চিত্র হিসাবে বেছে নেওয়া হয়েছে কালজয়ী এই ছবিকে। ১৯২৯ সালে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের (Bibhutibhushan Bandyopadhyay) লেখা উপন্যাস অবলম্বনে ১৯৫৫ সালে মুক্তি পায় 'পথের পাঁচালী' (Pather Panchali)।

'অপু ট্রিলজি'-র প্রথম ভাগ 'পথের পাঁচালী', সত্যজিৎ রায়ের পরিচালিত প্রথম ছবি। ভারতীয় চলচ্চিত্র জগতে সামাজিক বাস্তবতার উপর ভিত্তি করে সমান্তরাল চলচ্চিত্রের ধারা তৈরি করে এই ছবি। স্বাধীন ভারতে নির্মিত 'পথের পাঁচালী' ছিল প্রথম চলচ্চিত্র যা, আন্তর্জাতিক মনোযোগ টানতে সক্ষম হয়। ১৯৫৫ সালে শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১৯৫৬ কান চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ হিউম্যান ডকুমেন্ট পুরস্কারসহ বহু পুরস্কার এসেছে এছবির ঝুলিতে। 

আরও পড়ুন: 'ডান্স ডান্স জুনিয়র'-র মঞ্চে ডোনা! মহারাজের সিক্রেট শেয়ার করলেন সৌরভ ঘরণী
   
১৯৬০ সালে নির্মিত ঋত্বিক ঘটকের (Ritwik Ghatak) 'মেঘে ঢাকা তারা' (Meghe Dhaka Tara) রয়েছে FIPRESCI-র তালিকায় দুই নম্বরে এবং ১৯৬৯ সালে নির্মিত মৃণাল সেনের 'ভুবন সোম' রয়েছে তৃতীয় স্থানে। চতুর্থ অদুর গোপালকৃষ্ণানের মালায়ালাম ছবি 'এলিপ্পাথায়াম'। পঞ্চম, গিরিশ কাসারাভল্লীর 'ঘাটশ্রদ্ধা', ষষ্ঠ এমএস সথয়ু 'গরম হাভা', সপ্তমে ফের সত্যজিৎ রায়ের 'চারুলতা', অষ্টম শ্যাম বেনেগালের 'অঙ্কুর'। অন্যদিকে নবম স্থানে রয়েছে গুরু দত্তর 'পেয়াসা' এবং দশম রমেশ সিপ্পির 'শোলে'। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement