Advertisement

KIFF 2022 Inauguration: কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনে হাজির থাকবেন শাহরুখ- সৌরভ, অমিতাভ- জয়ারা

28th Kolkata International Film Festival: সামনেই ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। করোনার কোপে মাঝে প্রায় দু'বছর ছন্দপতন হয়েছিল, পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই ফের আয়োজন হচ্ছে তারকাখচিত চলচ্চিত্র উৎসবের। 

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফাইল চিত্র (সৌজন্যে: ফেসবুক)
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 26 Nov 2022,
  • अपडेटेड 9:05 AM IST

Kolkata International Film Festival: বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF) দিকে। ২৭ তম চলচ্চিত্র উৎসব হয়েছিল এবছর ২৫ এপ্রিল থেকে ১ মে অবধি। সামনেই ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (28th Kolkata International Film Festival)। করোনার কোপে মাঝে প্রায় দু'বছর ছন্দপতন হয়েছিল, পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই ফের আয়োজন হচ্ছে তারকাখচিত চলচ্চিত্র উৎসবের (Film Festival)। 

২০১৯ সালের পর, কোভিডের জন্য কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের (KIFF Inauguration) জৌলুসেও কিছুটা ঘাটতি পড়েছিল। এবছর ফের জাকজমকপূর্ণভাবে হবে উদ্বোধন। আগেই জানা গিয়েছিল হাজির থাকবেন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) ও জয়া বচ্চন (Jaya Bachchan)। এবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করলেন, চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে চলেছেন শাহরুখ খান (Shahrukh Khan)। আমন্ত্রণ জানানো হচ্ছে সৌরভ গঙ্গোপাধ্যায়কেও (Sourav Ganguly)।

আরও পড়ুন: পুরুষরা না বদলালে, মেয়েদের ওপর অত্যাচার চলতেই থাকবে: ঋতুপর্ণা

২০১৯ সালে শারীরিক অসুস্থতার জন্য উপস্থিত থাকতে পারেননি বিগ বি (Big B)। তবে এবার তিনি সস্ত্রীক হাজির থাকবেন বলেই জানা যাচ্ছে। অন্যদিকে ২০২২ সালে কোভিডের জন্য, উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত ছিলেন কিং খান (King Khan)। শোনা যাচ্ছে এবছর নতুন রাজ্যপাল সি ভি আনন্দ বোসকেও (CV Ananda Bose) আমান্ত্রণ জানানো হবে। বলাই বাহুল্য উদ্বোধনী অনুষ্ঠানে এবছরও বসবে চাঁদের হাট। 

আরও পড়ুন: ৭ দিনে ঝোড়ো ব্যাটিং, ১০০ কোটির ক্লাব ছুঁয়ে ফেলল 'দৃশ্যম ২'

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হবে ১৫ থেকে ২২ ডিসেম্বর অবধি। সমস্ত বিভাগের জন্য ছবি জমা দেওয়ার শেষ তারিখ ছিল ১৫ অক্টোবর। এবারের থিম, কিংবা বিস্তারিত সমস্ত তথ্য জানা যাবে খুব শীঘ্রই। প্রতিবারের ন্যায় এবছরেও থাকছে দেশ-বিদেশের বিভিন্ন উন্নতমানের চলচ্চিত্র। এবার কোভিড পরিস্থিতি এখনও পর্যন্ত স্বাভাবিক। তাই মনে করা হচ্ছে, ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজনে থাকবে জাঁকজমক। 

Advertisement

আরও পড়ুন: 'জবা লাইটস'! কাঁচি দিয়ে ঊর্মিকে বোমার তার কাটতে দেখে হাসির রোল নেটপাড়ায়

নজরুল মঞ্চ থেকে ২৭ তম চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। স্টেজে হাজির ছিল প্রায় গোটা টলিপাড়া। নন্দনের তিনটি, নজরুল তীর্থের দু'টি প্রেক্ষাগৃহ ছাড়াও রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন ও ওকাকুরা ভবনে প্রদর্শিত হয়েছে বিভিন্ন ছবি। উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছিল সত্যজিৎ রায়ের 'অরণ্যের দিন রাত্রি'-কে। ১০০ শতাংশ আসনেই দর্শকেরা বসতে পেরেছিলেন। 

আরও পড়ুন: নয়া ট্র্যাকে নম্বর বাড়ল 'মিঠাই'-র! শুরুতেই বাজিমাত করল 'নিম ফুলের মধু'

প্রসঙ্গত, টানা তিন বছর চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন পদের দায়িত্ব সামলেছেন পরিচালক -প্রযোজক তথা বিধায়ক রাজ চক্রবর্তী (Raj Chakraborty)। গত বছর এই দায়িত্ব থেকে তিনি অব্যাহতি চেয়েছিলেন। সেই স্থানে উঠে এসেছিল অরিন্দম শীল সহ আরও বেশ কয়েকজন শাসক দলের ঘনিষ্ঠদের নাম। যদিও শেষ পর্যন্ত রাজই ছিলেন এই পদে। তবে আগামী চলচ্চিত্র উৎসবেও এই দায়িত্বে তিনি থাকবেন কিনা, তা এখনও জানা যায়নি। ২০২২ সালেই আয়োজিত হচ্ছে দুটি চলচ্চিত্র উৎসব। একথা নিঃসন্দেহে দারুণ খুশির হবে সিনেমাপ্রেমীদের জন্য। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement