Advertisement

করোনা

Cannabis Compounds Prevent Covid-19: করোনা রুখতে সক্ষম গাঁজার দুটি উপাদান, তবে ধূমপান বিপজ্জনক!

Aajtak Bangla
  • 13 Jan 2022,
  • Updated 6:27 PM IST
  • 1/8

আজ নিয়ে টানা সাত দিন দেশে লক্ষাধিক মানুষ দৈনিক করোনায় আক্রান্ত হচ্ছেন। ওমিক্রনের কারণে দেশের করোনা পরিস্থিতি লাগামহীন হয়ে পড়ছে। শেষ ২৪ ঘন্টায় দেশে ২ লক্ষ ৪৭ হাজারেরও বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এই সংখ্যা মঙ্গলবারের তুলনায় ২৭% বেশি।

  • 2/8

সাম্প্রতিক বেশ কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, ওমিক্রন ডেল্টার মতো বিপজ্জনক না হলেও করোনার এই ভেরিয়েন্টকে হালকা ভাবে নেওয়াটাও ঠিক নয়। কারণ, গবেষণায় দেখা গিয়েছে, ওমিক্রনের সংক্রমণে আক্রান্তরা দ্রুত সেরে উঠলেও রোগীদের অনেকরই শরীরে দীর্ঘমেয়াদী নানা জটিল সমস্যার সৃষ্টি হয়।

  • 3/8

ওমিক্রনের কারণে দেশে শীঘ্রই তৃতীয় তরঙ্গ (COVID-19 Third Wave) তার শীর্ষস্তরে পৌঁছাবে বলে জানিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc), ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট (ISI), আইআইটি কানপুরের (IIT Kanpur) গাণিতিক মডেল ভিত্তিক সমীক্ষার রিপোর্টগুলি। এ সবের মধ্যেই একটি গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে, গাঁজায় থাকা বিশেষ রাসায়নিককে কাজে লাগিয়ে করোনা সংক্রমণ রুখে দেওয়া সম্ভব!

  • 4/8

ওরেগন স্টেট'স গ্লোবাল হেম্প ইনোভেশন সেন্টার, কলেজ অফ ফার্মেসী এন্ড লিনুস পাউলিং ইনস্টিটিউট (Oregon State's Global Hemp Innovation Center, College of Pharmacy and Linus Pauling Institute)-এর গবেষকরা দেখেছেন, এক জোড়া ক্যানাবিনয়েড অ্যাসিড SARS-CoV-2 স্পাইক প্রোটিনের সঙ্গে আবদ্ধ।

  • 5/8

এটি মূলত জৈবিক প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ অবরুদ্ধ করে যা ভাইরাস মানুষকে সংক্রামিত করতে ব্যবহার করে। গবেষকদের দাবি, করোনাভাইরাসের স্পাইক প্রোটিনের সংক্রমিত হওয়ার পথ বন্ধ করে দেয় গাঁজার ওই ক্যানাবিনয়েড অ্যাসিডের জোড়া উপাদান।

  • 6/8

এই গবেষণার অন্যাতম বিজ্ঞানী রিচার্ড ভ্যান ব্রিমেন (Richard van Breemen) জানান, এই ক্যানাবিনয়েড অ্যাসিডগুলি গাঁজা এবং এর বিভিন্ন ধরনের নির্যাসে প্রচুর পরিমাণে রয়েছে। এগুলি THC-এর মতো নিয়ন্ত্রিত পদার্থ নয়। এটি গাঁজার সাইকোঅ্যাকটিভ উপাদান যা মানুষের শরীরে করোনার সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা তৈরিতে সক্ষম।

  • 7/8

রিচার্ড ভ্যান ব্রিমেন (Richard van Breemen) বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে, গাঁজার এই যৌগগুলি SARS-CoV-2-এর মার্কিন যুক্তরাষ্ট্রে সনাক্ত ভেরিয়েন্ট বা দক্ষিণ আফ্রিকায় খোঁজ মেলা ভেরিয়েন্টগুলির বিরুদ্ধে সমানভাবে কার্যকর এবং সক্রিয়ভাবে রুখতে সক্ষম।”

  • 8/8

জার্নাল অফ ন্যাচারাল প্রোডাক্টস (Journal of Natural Products) পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে উল্লিখিত যৌগগুলি হল Cannabigerolic acid (CBGA), এবং Cannabidiolic acid (CBDA)। এই দুটি যৌগই করোনার স্পাইক প্রোটিনের সঙ্গে আবদ্ধ হতে পারে, যা কোভিড ভ্যাকসিন এবং অ্যান্টিবডি থেরাপির ক্ষেত্রে সফলভাবে ব্যবহৃত হতে পারে।

Advertisement
Advertisement