Advertisement

পুলিশের নজরে হানের আইফোন! খোঁজ চলছে চিনা ভাষা বিশেষজ্ঞের

মালদায় ধৃত চিনা নাগরিকের জন্য এবার মান্দরিন ভাষা বিশেষজ্ঞের খোঁজ শুরু করেছে পুলিশ। হানের ল্যাপটপ ও আইফোনের পাসওয়ার্ড খোলার জন্য মান্দরিন (চিনের সরকারি ভাষা) লোকের সন্ধান শুরু হয়েছে। তবে হান কোনও সাধারণ ব্যক্তি যে নন, তা একপ্রকার নিশ্চিত তদন্তকারীরা।

ধৃত চিনা নাগরিক হান।
ভাস্কর রায় / মিল্টন পাল
  • মালদা,
  • 15 Jun 2021,
  • अपडेटेड 10:16 AM IST
  • খোঁজ চলছে চিনা ভাষা বিশেষজ্ঞের
  • হানকে ঘিরে বাড়ছে রহস্য
  • শরীরে 'চিপ' রয়েছে বলে সন্দেহ

মালদায় ধৃত চিনা নাগরিকের জন্য এবার মান্দরিন ভাষা বিশেষজ্ঞের খোঁজ শুরু করেছে পুলিশ। হানের ল্যাপটপ ও আইফোনের পাসওয়ার্ড খোলার জন্য মান্দরিন (চিনের সরকারি ভাষা) লোকের সন্ধান শুরু হয়েছে। তবে হান কোনও সাধারণ ব্যক্তি যে নন, তা একপ্রকার নিশ্চিত তদন্তকারীরা। ইতিমধ্যে তাকে জেরায় একাধিক অসঙ্গতি খুঁজে পাওয়া গিয়েছে। আপাতত সন্দেহ করা হচ্ছে, আর্থিক প্রতারাণা চক্রের সঙ্গে জড়িত রয়েছে হান। তবে ভারতে আসার নেপথ্যে অন্য কোনও কারণও রয়েছে কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, ১০ জুন ভারতে প্রবেশ করার সময়ে বিএসএফের হাতে ধরা পড়ে চিনার বাসিন্দা হান। প্রথমে ভাবা হচ্ছিল ভুল করে এদেশে প্রবেশ করেছে সে। কিন্তু জেরার পরে চাঞ্চল্যকর তথ্য আসে তদন্তকারীদের হাতে। ওই চিনা ব্যক্তির সিটি স্ক্যান করানোর ভাবনা রয়েছে পুলিশের। অনুমান করা হচ্ছে তাঁর শরীরে কোনও চিপ লুকিয়ে রাখা হয়েছে। তাই জন্য তাঁর সিটি স্ক্যান করানোর ভাবনা রয়েছে পুলিশের। ইতিমধ্যেই ধৃত হানকে জেরা করতে চাই সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগ। এছাড়াও উত্তরপ্রদেশের এন্টিটেরিজম স্কোয়ারড এর একটি দল মালদা এসেছে ধৃতকে জেরা করতে। অভিযুক্তকে নিজেদের হেফাজতে পেতে সোমবারই উত্তরপ্রদেশের আদালতে আবেদন করা হয়েছে। এসটিএফের দাবি, হানের বিরুদ্ধে সাইবার ও আর্থিক প্রতারণার মামলা রয়েছে। গোয়েন্দা সূত্রে আরো জানা গেছে হানের কাছ থেকে ট্রান্সফরমারের পাঁচটি যন্ত্র উদ্ধার হয়েছে একইভাবে পাওয়া গেছে 'সিম বক্স' নামে বিশেষ একটি যন্ত্র যে যন্ত্রের সাহায্যে টেলিফোনিক কলকে ডেটা কলে রূপান্তরিত করা যায়।

এই মামলায় ইতিমধ্যেই হানের ব্যবসায়ী বন্ধু সান জিয়াং সহ আরো ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে। বর্তমানে মালদা কালিয়াচক থানার হেফাজতে রয়েছেন ধৃত চীনা নাগরিক। সেখানে পুলিশের গোয়েন্দা বিভাগ এবং এসটিএফের তরফ এ দফায় দফায় তাকে জেরা করা হচ্ছে বলে জানিয়েছেন পুলিশ সুপার অলোক রাজোরিয়া। মঙ্গলবার তাঁকে আবার জিজ্ঞাসাবাদ করবেন জেলা পুলিশ সুপার অলোক রাজোরিয়া ও ডেপুটি পুলিশ সুপার প্রশান্ত দেবনাথ। জেরায় জানিয়েছে সে চীনের জুন জেই  গং  চেং বিশ্ববিদ্যালয়ের ইংরেজিতে স্নাতক। এই বিশ্ববিদ্যালয় পরিচালনা করে চীনের সেনাবাহিনী। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement