Advertisement

দেশ

Crocodile : কুমিরের পাকস্থলীর দু'টি চেম্বার, পেটে কতক্ষণ বেঁচে থাকে শিকার?

Aajtak Bangla
  • মধ্যপ্রদেশ,
  • 12 Jul 2022,
  • Updated 5:15 PM IST
  • 1/7

মধ্যপ্রদেশের (MP) শেওপুরে একটি ৮ বছরের শিশুকে জীবন্ত গিলে ফেলল কুমির (Crocodile)। কিছুদিন আগে উত্তরাখণ্ডে এমনই একটি ঘটনা ঘটেছিল। এবার প্রশ্ন হচ্ছে, কুমির মহিষ, গরু, সাপ, অজগর এমনকি মানুষকে আদতেও গিলতে পারে কিনা। বা কুমিরের শিকার তার পেটে কতক্ষণ বেঁচে থাকে? এটি শিকারের শরীরের আকার এবং শক্তির উপর নির্ভর করে। কুমিরের হজম ক্ষমতা এতটাই শক্তিশালী যে এটি ৫৮ ​​কেজি ওজনের একটি মহিলা বা প্রাণীকে গলিয়ে ১৩ কেজি করে ফেলতে পারে। 

  • 2/7

কীভাবে একটি কুমির তার খাবার হজম করে? (How Crocodiles diegest their Food)
উটাহ বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী সি.জি. ফারমারের মতে, খাবার হজম করার এই রহস্যময় পদ্ধতির পিছনে রয়েছে কুমিরের হার্টের ভাল্ব, যা নিয়ন্ত্রিত হয় কুমিরের মস্তিষ্ক অর্থাৎ স্নায়বিকভাবে। এটি হৃৎপিণ্ডে রক্তের সরবরাহকে বাইপাস করে এবং সরাসরি তার পেটে যায়। এই কারণে, গ্যাস্ট্রিক অ্যাসিড আরও দ্রুত নিঃসৃত হয়। যা অন্য যেকোনও জীবের পাকস্থলীতে নির্গত গ্যাস্ট্রিক অ্যাসিডের চেয়ে দশগুণ বেশি।
 

  • 3/7

কুমির কী খায়? (What Do Crocodiles Eat?)
কুমির মাংসাশী প্রাণী, শুধুই মাংস খায়। জলের মাছ, ব্যাঙ, ইত্যাতি খায় কুমির। বদ্ধ জায়গায়, ইঁদুর, মাছের মতো প্রাণী কুমির নিজের দাঁত দিয়ে ছোট ছোট টুকরো করে কেটে ফেলে। তারপর কয়েকদিন ধরে সেগুলি হজম করে। কুমির কোনও শিকারকে চিবিয়ে খায় নাা।
 

  • 4/7

কুমিরের হজম হতে কতক্ষণ লাগে? (How Long do Crocodiles take to Digest?) 
সিজি ফারমার বলেছেন, কুমির নিজের ওজনের ২৩ শতাংশের বেশি ওজনের শিকারকে একবারে খেতে পারে। পেটের ১০-১২ দিনের মধ্যে সেই খাবার পাচিত হয়। যদিও এটা শরীরের আকার এবং ওজন উপর নির্ভর করে। আবহাওয়া অনুকূলে থাকলে এই ঠান্ডা রক্তের প্রাণীর শরীর থেকে নির্গত অ্যাসিড ১০-১২ দিনের মধ্যে যে কোনও শিকার হজম করে ফেলে। অতএব, কুমির কোনও ভারী প্রাণী শিকার করলে তারপর বেশ কয়েকদিন চুপচাপ থাকে।

আরও পড়ুন - নয়া সংসদ ভবনের অশোক স্তম্ভে আপত্তি TMC-র, পরিবর্তনের দাবি

  • 5/7

কুমিরের কি চারটি পাকস্থলি? (Do Crocodiles have four Stomach?)
কুমিরের চারটি পাকস্থলি থাকে না। কিন্তু সেটি দুই ভাগে বিভক্ত। প্রথম চেম্বারটি খুব শক্তিশালী এবং মাংসল। দ্বিতীয় চেম্বারটি অম্লীয়। অর্থাৎ শিকারকে প্রথম চেম্বারে ভাঙা হয়। দ্বিতীয় চেম্বারে, সেটি অ্যাসিড দিয়ে গলান হয়। এগুলি একসঙ্গে শিকারের পেশী, হাড়, পালক, এমনকি শিং-ও হজম করতে পারে।
 

  • 6/7

কুমির কীভাবে শিকার করে? (How Crocodiles Attack on their Prey?)
কুমির জলের ভিতরে শিকার খুঁজতে থাকে। আবার মাটিতেও কুমির ১৮ থেকে ২০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ভূপৃষ্ঠে ছুটতে পারে। কুমীর তার শক্ত চোয়াল দিয়ে শিকারের পা ভেঙ্গে ফেলে। চোয়াল দিয়ে পা ভাঙার সময়, সেটি ৩,৫০০ কেজি ওজনের সমান শক্তি প্রয়োগ করে, ফলে শিকার পালাতে পারে না। তারপর সেটিকে জলে টেনে নিয়ে গিয়ে খাওয়া শুরু করে।
 

  • 7/7

একটি জীব কুমিরের পেটে কতদিন বেঁচে থাকে? (How long an organism live in crocodile stomach?) 
কুমির যদি শিকারকে জলের নিচে টেনে নিয়ে যায়, তাহলে প্রথমে তো সেটি ডুবেই মারা যায়। তারপর শিকারের শরীর ঠান্ডা হয়ে গেলে সেটিকে খাওয়া শুরু করে। এমনকি যদি কুমির মাটিতেও শিকার ধরে তাহলেও বেঁচে থাকার সম্ভাবনা ক্ষীণ। কারণ কুমিরের পাকস্থলীর প্রথম প্রকোষ্ঠে যাওয়ার সঙ্গে সঙ্গে শক্তিশালী পেশী শিকারকে ভাঙতে শুরু করে। দ্বিতীয় চেম্বার থেকে বেরিয়ে আসা শক্তিশালী অ্যাসিডগুলি এরপর গলাতে শুরু করে। 

Advertisement
Advertisement