Advertisement

দেশ

Ayodhya Railway Station: রাজকীয় মুকুট, তীর-ধনুকের দেওয়াল, ফুড প্লাজা; 'অযোধ্যা ধাম স্টেশন' যেন রয়্যাল হোটেল

Aajtak Bangla
  • অযোধ্যা,
  • 28 Dec 2023,
  • Updated 5:52 PM IST
  • 1/10

অযোধ্যায় রাম মন্দির নিয়ে উৎসাহ-উন্মাদনা প্রচুর। এদিকে অযোধ্যা রেলস্টেশনকে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত বিমানবন্দরের মতো বিশ্বমানের রেলস্টেশন করা হচ্ছে। মুকুটের নকশার মতো একটি ঐতিহ্যবাহী মন্দিরের আদলে এটি নির্মিত হচ্ছে। ৩০ ডিসেম্বর, ২০২৩-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্টেশনের এই নতুন বিল্ডিংটি উদ্বোধন করবেন।

  • 2/10

RITES-এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, পুনঃউন্নয়ন কাজে অনেক আধুনিক সুযোগ-সুবিধা অন্তর্ভুক্ত করা হয়েছে, যার মধ্যে রয়েছে বিমানবন্দরের মতো সুবিধা। তবে এর স্থাপত্য ঐতিহ্যগত নকশার উপর ভিত্তি করে। ওই কর্মকর্তা বলেন, 'বিল্ডিংয়ের সামনের অংশে একটি শক্ত স্তম্ভ রয়েছে, যাতে একটি বেলেপাথরের আবরণ রয়েছে এবং পাশের প্রান্তে রয়েছে লম্বা গোলাকার স্তম্ভ, যা ঐতিহ্যবাহী চেহারা দেওয়ার জন্য বেলেপাথরের আবরণ রয়েছে।'

  • 3/10

স্টেশনের শীর্ষে একটি রাজকীয় 'মুকুট' সদৃশ একটি কাঠামো ডিজাইন করা হয়েছে, যখন এর ঠিক নীচে একটি দেওয়ালে ধনুক চিত্রিত রয়েছে। এটি ভগবান রামের সঙ্গে অযোধ্যার সম্পর্ককে প্রতিফলিত করে। তিনতলা ভবনটিতে দুটি 'শিখর' রয়েছে, একটি করে কাঠামোর প্রতিটি কোণে রেলপথের দিকে মুখ করা হয়েছে।

  • 4/10

স্টেশনটি উদ্বোধনের আগে বুধবার বিভিন্ন সংস্থার কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সফরকে সামনে রেখে প্রস্তুতি খতিয়ে দেখেন। প্রায় দু'বছর আগে শুরু হওয়া এই কাজটি RITES (Rail India Technical and Economic Services) Limited, রেল মন্ত্রকের অধীনে একটি কেন্দ্রীয় পাবলিক সেক্টরের উদ্যোগে পরিচালিত হচ্ছে।

  • 5/10

বলা হচ্ছে, আগের প্রস্তাবিত নকশার তুলনায় সামান্য পরিবর্তন আনা হয়েছে। বিল্ডিংয়ের সামনে একটি ট্যাক্সি বে এবং মাঝখানে একটি বারান্দা রয়েছে।স্টেশনটিতে অবসর নেওয়ার কক্ষ, ফুড প্লাজা এবং ভবিষ্যতে কিছু দোকানও থাকবে।

  • 6/10

স্টেশনে প্রশস্ত বিশ্রামের কক্ষ, ঘড়ির ঘর, টয়লেট সুবিধা, লিফট, এসকেলেটর এবং সর্বশেষ সাইনবোর্ড রয়েছে। এতে একটি পর্যটক তথ্য কাউন্টারও থাকবে। এর প্রধান কেন্দ্রীয় হলের মেঝেতে কাজ রয়েছে এবং এর উঁচু সিলিংয়ের কিছু অংশে "পলিকার্বোনেট শীট" রয়েছে, এটিকে নীল রঙ করা হয়েছে।

  • 7/10

"অযোধ্যা স্টেশনের নতুন বিল্ডিংটি ১৪৪ মিটার দীর্ঘ এবং ৪৪ মিটার চওড়া বৃত্তাকার স্তম্ভ সহ। এটি ১১.৭ মিটার উঁচু এবং সবুজ বিল্ডিং যেখানে বৃষ্টির ফসল সংগ্রহের সুবিধা রয়েছে," কর্মকর্তা বলেছেন। সূর্যাস্তের পরে, স্টেশন ভবনগুলি, পুরানো এবং নতুন উভয়ই, গোলাপী রঙের একটি উজ্জ্বল ছায়ায় জ্বলজ্বল করে, যা যাত্রী এবং পথচারী উভয়ের দৃষ্টি আকর্ষণ করে।

  • 8/10

২২ জানুয়ারি রাম লালার প্রতিষ্ঠার আগে, ৩০ ডিসেম্বর অযোধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি জমকালো অনুষ্ঠান হতে চলেছে। এটি একটি জমকালো কর্মসূচি হবে। ৩০ ডিসেম্বর অর্থাৎ শনিবার সকালেই অযোধ্যায় পৌঁছবেন প্রধানমন্ত্রী মোদী। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, সকাল ১১.১৫ মিনিটে রেলস্টেশনে একটি কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর।

  • 9/10

এই প্রোগ্রামে, অযোধ্যা ধাম জংশনে নতুন নির্মাণের উদ্বোধনের পাশাপাশি, প্রধানমন্ত্রী মোদী দিল্লির আনন্দ বিহার থেকে অযোধ্যায় চলমান বন্দে ভারত ট্রেন এবং অমৃত ভারত ট্রেনকেও পতাকা উড়িয়ে দেবেন। দুপুর ১২টা ১৫ট-র দিকে, অযোধ্যায় নির্মিত নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন করতে প্রধানমন্ত্রী মোদীও আসবেন।

  • 10/10

এরপর দুপুর ১টায় অযোধ্যায় তিনি ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং আরও অনেক উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। এরপর অযোধ্যায় হতে চলেছে প্রধানমন্ত্রী মোদীর প্রায় ১৫ কিলোমিটার দীর্ঘ রোড শো। এই রোড শোটি NH-27 থেকে ধরম-পথ, লতা মঙ্গেশকর চক, রাম-পথ, তেধি বাজার এবং মহবরা চক থেকে স্টেশন রোড পর্যন্ত চলবে। এছাড়াও, বিমানবন্দরের কাছে ময়দানে প্রধানমন্ত্রী মোদীর একটি বিশাল জনসভাও অনুষ্ঠিত হতে চলেছে। অনুমান করা হচ্ছে এক থেকে দেড় লক্ষ লোক এই জনসভায় যোগ দিতে পারেন।

Advertisement
Advertisement