Advertisement

দেশ

Albino Cobra Found At Coimbatore: কোয়েম্বাটোরে উদ্ধার বিরল সাদা সাপ, চেনেন 'আলবিনো কোবরা'কে?

Aajtak Bangla
  • কোয়েম্বাটোর,
  • 12 May 2023,
  • Updated 3:26 PM IST
  • 1/8

Albino Cobra Found At Coimbatore: তামিলনাড়ুর কোয়েম্বাটুর শহরে এই সময়ে ব্যাপক বৃষ্টি হচ্ছে। ঝড়ের মধ্যেই এমন একটি প্রাণী দেখা গিয়েছে যা দেখে লোকেরা অবাক হয়ে গিয়েছেন এবং ভয়ও পেয়েছেন। এটি একটি সাদা কোবরা। সাধারণভাবে কোবরার রং কালো বা ধূসর রঙের হয়। কিন্তু এই সম্পূর্ণভাবে দুধ সাদা।

  • 2/8

সাদা কোবরার বৈজ্ঞানিক ভাষায় নাম হল অ্যালবিনো কোবরা (Albino Cobra) এই কোবরা দেখতে পাওয়া যায় না খুব একটা। সাধারণভাবে দেখতে না পাওয়ার কারণে এ নিয়ে অনেক রকম কুসংস্কারও রয়েছে। প্রচন্ড বৃষ্টি হওয়ায় এটি বাইরে বেরিয়ে আসে এবং কোয়েম্বাটুরের লোক এই সাদা সাপ দেখে ঘাবড়ে যান।

  • 3/8

পরে ওয়াইল্ডলাইফ এবং নেচার কনজারভেশন ট্রাস্ট WNTC এক্সপার্টরা ধরে জঙ্গলে নিয়ে গিয়ে ছেড়ে দেন। এর দৈর্ঘ্য প্রায় পাঁচ ফিট ছিল এবং এটি ইন্ডিয়ান কোবরা বলে পরিচিত। এটিকে স্পেকটিক্যাল (Specticle Kobra) কোবরাও বলা হয়। এটি ৪টি বড় সাপ এর প্রজাতির মধ্যে একটি। ভারতে সবচেয়ে বেশি এই ধরনের সাপ কাটাতে মৃত্যু হয়।

  • 4/8

Albino Cobra সাদা রংয়ের হওয়া এটি জেনেটিক পরিস্থিতির জন্য হয়। যার মধ্যে ত্বকে মেলানিন তৈরি হতে পারে না। মেলানিন না হওয়ার কারণে আমরা আলাদা আলাদা রঙ এর চামড়া দেখতে পাই। মানুষের ক্ষেত্রেও এটি এভাবে কাজ করে। বাবা-মার তরফ থেকে জিন যদি বাচ্চাদের মধ্যে সঠিকভাবে মেলানিন প্রডিউস করতে না পারে, তাহলে রং সাদা হয়ে যায়।

  • 5/8

আলবিনো অর্থাৎ সাদা রংয়ের সাপটির চোখ লাল বা গোলাপি হয়। অর্থাৎ এটি ভালো দেখতে পায় না, বা সম্পূর্ণভাবেই দৃষ্টিহীন হয়। ত্বক সূর্যের আলো বরদাস্ত করতে পারে না। বেশিরভাগ জীবের জন্যই অ্যালবিনো হওয়া মৃত্যুর শাস্তির চেয়ে কম নয়। সাধারণত সাদা হওয়ার কারণে শিকারি তাদের খুব সহজেই চিহ্নিত করে ফেলে।

  • 6/8

একাধিক সাদা রঙের জীব রয়েছে। যেগুলি ছোটবেলাতেই অন্য প্রাণীর হামলার শিকার হয়ে পড়ে এবং মারা যায়। এই সমস্যা সাদা কোবরার বাচ্চাদের ক্ষেত্রেও হয়। কোয়েম্বাটুরে যে সাদা কোবরাটি দেখা গিয়েছে সেটি সম্পূর্ণভাবে পূর্ণবয়স্ক এরপর আলবিনো হওয়ার প্রভাব কম আছে। এটি বিষাক্ত এবং দেখতেও পায়। সুস্থ অবস্থায় বৃষ্টির কারণে বাইরে বেরিয়ে এসেছিল।

  • 7/8

এক্সপার্টরা জানিয়েছেন যে সাদা কোবরা টি ধরে ফেলা অত্যন্ত প্রয়োজনীয় ছিল সঙ্গে তার প্রাণ বাঁচানো উদ্দেশ্য ছিল। কারণ মানুষেরা প্রায়ই ভয় পেয়ে গিয়ে এটি পিটিয়ে মেরে ফেলে। পাশাপাশি, এটি অত্যন্ত দুর্লভও বটে। সঙ্গে বিষাক্তও। এটি যদি কাউকে কামড়ে দিত তাহলে তার মৃত্যু সম্ভাবনা তৈরি হতে পারত। এই ধরনের সাপ ধরার জন্য অনেক বেশি অনুশীলন প্রয়োজন।

 

  • 8/8

বিশ্ব স্বাস্থ্য সংগঠনের (WHO) দাবি অনুযায়ী, ভারতে প্রত্যেক বছর ৮১ হাজার থেকে ১ লাখ ৩৮ হাজার মানুষ সাপের কামড়ে মৃত্যু হয়। যার মধ্যে গোবরা জাতীয় সাপ কামড়ালে বেশি মানুষ মারা যান। কোবরা অনেক সময় বিষ না দিয়েও কামড়ায়। নভেম্বর ২০২২ এ একটা এমন ঘটনা সামনে এসেছিল যার মধ্যে ৮ বছরের বাচ্চাকে কোবরা কামড়ায় কিন্তু বাচ্চাটির কিছু হয়নি। ভারতে গোখরো, কেউটে, শঙ্খচুর এই জাতীয় কোবরা সাপ।

Advertisement
Advertisement