Advertisement

ফ্রান্স থেকে হাসিমারা বায়ুসেনা ছাউনিতে আসছে ২টি রাফায়েল যুদ্ধবিমান

হাসিমারা বায়ু সেনা ছাউনিতে আকাশপথে দেশের প্রতিরক্ষা জোরদার করতে আসছে ২ টি রাফায়েল যুদ্ধ বিমান। সব কিছু ঠিক থাকলে ২১ এপ্রিল ফ্রান্স থেকে ছটি রাফায়েল যুদ্ধবিমান ভারতের উদ্দেশ্যে রওনা দেবে বলে জানা গিয়েছে।

এই রাফায়েল আসছে হাসিমারায়
সংগ্রাম সিংহরায়
  • শিলিগুড়ি,
  • 19 Apr 2021,
  • अपडेटेड 3:11 PM IST
  • দেশে আসছে ৬টি যুদ্ধবিমান
  • হাসিমারাতে আপাতত ২টি
  • চিন সীমান্তে নজরদারিতে সুবিধা

এপ্রিলের মধ্যেই হাসিমারা বায়ু সেনা ছাউনিতে আকাশপথে দেশের প্রতিরক্ষা জোরদার করতে দেশে আসছে ৬ টি রাফায়েল যুদ্ধ বিমান। সব কিছু ঠিক থাকলে ২১ এপ্রিল ফ্রান্স থেকে ছটি রাফায়েল যুদ্ধবিমান ভারতের উদ্দেশ্যে রওনা দেবে বলে জানা গিয়েছে। জাতীয় এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভাদুরিয়ার হাত দিয়েই বিমানগুলি ভারতের উদ্দেশে রওনা হবে বলে বায়ুসেনা সূত্রের খবর। এর মধ্যে হাসিমারাতে আসছে ২টি।

ভারতের হাতে রাফায়েল

এই ২ টি রাফায়েল হাসিমারাতে এলে ভারতে মোট রাফায়েল এর সংখ্যা দাঁড়াবে কুড়িটি। নতুন যে কটি রাফায়েল বিমান ভারতে আসছে এর মধ্যে চারটি বিমান আম্বালা বিমানঘাঁটিতে পাঠানো হবে। দুটি আসবে হাসিমারাতে। চুক্তিতে মোট ৩৬টি রাফায়েল ভারতে পাঠানোর কথা বলা আছে। এরপরে যে বিমানগুলি আসার কথা সেগুলিও হাসিমারাতেই রাখা হবে বলে জানা গিয়েছে। হাসিমারাতে তার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। স্কোয়াড্রন টিম গঠন করা হয়েছে।

কেন হাসিমারা

হাসিমারা ঘাঁটিটি থেকে চীন সীমান্তে পৌঁছনো সহজ। ভারত-চীন সীমান্তকে স্ট্র্যাটেজিক লোকেশন হিসেবে বায়ুসেনা ব্যবহার করতে চায় বলে জানা গিয়েছে। খুব কাছেই সিকিম এবং অরুণাচল প্রদেশের সীমান্তগুলি রয়েছে। যা সহজেই নজরদারি করতে পারবে এগুলি। পরবর্তীতে যদি কোনও কারণে চীনের সঙ্গে বিবাদ বাধে, তাহলে দ্রুত এগুলি পজিশন নিতে পারবে।

রাফায়েল চুক্তি


২০১৬ সালে ৩৬ টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি করে ভারত ও ফ্রান্স। রাফায়েল কেনা নিয়ে ইতিমধ্য়েই বহু বিতর্ক সৃষ্টি হয়েছে। যা প্রক্রিয়াকে ব্যহত করেছে। তাই অযথা বিতর্ক ও দীর্ঘসূত্রিতা এড়াতে ভবিষ্যতে সামরিক সরঞ্জাম কেনার ব্যাপারে দু'দেশের মধ্যে বৈঠক করে তা প্রক্রিয়া করা হবে।

 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement