Advertisement

NCERT Textbooks: NCRT-র পাঠ্যবইয়ে এবার বাদ মৌলানা আবুল কালামের প্রসঙ্গও

প্রথম অধ্যায়ে একটি লাইন আছে। যেখানে গণপরিষদ কমিটির (Constituent Assembly) সভা নিয়ে আলোচনায় থেকে মৌলানা আজাদের নাম বাদ দেওয়া হয়েছে।

মৌলানা আবুল কালাম আজাদ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 13 Apr 2023,
  • अपडेटेड 12:03 PM IST
  • বাদ দেওয়া হয়েছে জম্মু ও কাশ্মীরের ইন্সট্রুমেন্ট অফ অ্যাক্সেশন শর্তগুলি
  • মৌলানা আবুল কালাম আজাদ ছিলেন স্বাধীনতা সংগ্রামী

মহাত্মা গান্ধীর পরে মৌলানা আবুল কালাম আজাদের (Maulana Abul Kalam Azad) প্রসঙ্গ বাদ দেওয়া হল স্কুলের বই থেকে। ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT)-এর  একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান পাঠ্যপুস্তক থেকে বাদ দেওয়া হয়েছে আবুল কালামের রেফারেন্স। বাদ দেওয়া হয়েছে জম্মু ও কাশ্মীরের ইন্সট্রুমেন্ট অফ অ্যাক্সেশন (Instrument of Accession)  শর্তের উল্লেখও।

প্রথম অধ্যায়ে একটি লাইন আছে। যেখানে গণপরিষদ কমিটির (Constituent Assembly) সভা নিয়ে আলোচনায় থেকে মৌলানা আজাদের নাম বাদ দেওয়া হয়েছে। সংশোধিত সংস্করণে বলা হয়েছে, 'সাধারণত, জওহরলাল নেহরু, রাজেন্দ্র প্রসাদ, সর্দার প্যাটেল বা বি আর আম্বেদকর এই কমিটিগুলির সভাপতিত্ব করেছিলেন।'

আরও পড়ুন: UP Govt On Mughal History: মুঘল দরবারের ইতিহাস পড়বে না উত্তরপ্রদেশের পড়ুয়ারা, বড় সিদ্ধান্ত

একই পাঠ্যপুস্তকের দশম অধ্যায়ে, 'সংবিধানের দর্শন' শিরোনামে জম্মু ও কাশ্মীরের শর্তসাপেক্ষে ভারতে যোগদানের উল্লেখও মুছে ফেলা হয়েছে। বাদ দেওয়া অনুচ্ছেদে বলা হয়েছিল, 'উদাহরণস্বরূপ ভারতীয় ইউনিয়নে জম্মু ও কাশ্মীরের যোগদান সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে এর স্বায়ত্তশাসন রক্ষা করার প্রতিশ্রুতির ভিত্তিতে ছিল।'

১৯৪৬ সালে আজাদ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। যখন তিনি ভারতের সংবিধানের খসড়া তৈরির জন্য ভারতের নতুন গণপরিষদের নির্বাচনে কংগ্রেসের নেতৃত্ব দিয়েছিলেন। কংগ্রেস সভাপতি হিসেবে ষষ্ঠ বছরে তিনি ব্রিটিশ ক্যাবিনেট মিশনের সঙ্গে আলোচনার জন্য প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছিলেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement