Advertisement

Agenda Aaj Tak 2022: অভিন্ন দেওয়ানি বিধি উত্তরাখণ্ডে প্রয়োজন, রাজনৈতিক উদ্দেশ্য নেই: ধামি

শনিবার অ্যাজেন্ডা আজতকে অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে মুখ খুললেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। সেই সঙ্গে ধর্মান্তরণের বিষয়টিও তুলেছেন তিনি। 

পুষ্কর সিং ধামি।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Dec 2022,
  • अपडेटेड 8:34 PM IST
  • শনিবার অ্যাজেন্ডা আজতকে অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে মুখ খুললেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী।
  • সেই সঙ্গে ধর্মান্তরণের বিষয়টিও তুলেছেন তিনি। 

অভিন্ন দেওয়ানি বিধি চালু করতে উদ্যোগ নিয়েছে একাধিক বিজেপি শাসিত রাজ্য। সেই তালিকায় রয়েছে দেবভূমি উত্তরাখণ্ডও। শনিবার অ্যাজেন্ডা আজতকে এনিয়ে মুখ খুললেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। সেই সঙ্গে ধর্মান্তরণের বিষয়টিও তুলেছেন তিনি। জানিয়ে দিয়েছেন, ধর্মান্তরণের মোকাবিলায় কড়া আইন আনা হয়েছে। 

ধর্মান্তরণ নিয়ে পুষ্কর সিং ধামি বলেন,'উত্তরাখণ্ড ধর্ম,সংস্কৃতি এবং আধ্যাত্মিকতার ভরকেন্দ্র। রাজ্যে দ্রুত গতিতে ধর্মান্তরণের ঘটনা ঘটছিল। নিরীহ মানুষকে প্রলোভন দেখিয়ে এবং প্ররোচিত করে জোর করে ধর্মান্তরণ করা হচ্ছিল। ধর্মবদল একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছিল। এ কারণে আমরা আইন আনার সিদ্ধান্ত নিয়েছি। এই ধরনের ঘটনায় কড়া পদক্ষেপ করা হবে। এই আইনে কেউ ধর্মান্তরিত হলে জেলাশাসকের অনুমতি নিতে হবে। আর কেউ জোর করে ধর্মান্তরণের চেষ্টা করলে কড়া পদক্ষেপ করবে প্রশাসন। ১০ বছরের শাস্তির ব্যবস্থাও রাখা  হয়েছে। উত্তরাখণ্ডের প্রাকৃতিক সম্পদ গোটা দেশের কাজে লাগে। এর মধ্যে কোনও রাজনৈতিক ব্যাপার নেই। এটা সমাজ, দেশ এবং জাতির স্বার্থে সিদ্ধান্ত।'

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানান,'অভিন্ন দেওয়ানি বিধি নির্বাচনী অ্যাজেন্ডা ছিল না। এটা উত্তরাখণ্ডের দরকার। আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম, নতুন সরকার গঠনের পর অভিন্ন দেওয়ানি বিধি আনব। সেটা আমরা করেছি।' তিনি আরও বলেন,'এটা কোনও ধর্মের বিরুদ্ধে নয়। ২০২২ সালের ১২ ফেব্রুয়ারি একটি প্রস্তাবে সম্মাত হয়েছিলাম, তা হল নতুন সরকার গঠিত হলে আমরা কমিটি তৈরি করব। কমিটি সংশ্লিষ্ট সব পক্ষ, এমনকি জনতার মতামতও নেবে। উত্তরাখণ্ডে যে কোনও ধর্ম, সম্প্রদায়, অঞ্চলের জন্য আইন সমান হবে। এবার দেশের সব রাজ্যই এগিয়ে আসবে।' 

অভিন্ন দেওয়ানি বিধি তো রাজ্যের বিষয় হতে পারে না। এটা তো কেন্দ্রীয় সরকারের এক্তিয়ারভুক্ত। এই প্রশ্নে ধামি জানান, বিষয়টি রাজ্য ঠিক করতে পারে। এনিয়ে সুপ্রিম কোর্টের রায় রয়েছে।   

Advertisement

আরও পড়ুন- নিজেদের সুবিধামতো সময়ে শত্রুর উপর অস্ত্র হামলা করব: বায়ুসেনা প্রধান

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement