Advertisement

কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই! ২০০৮-এ যোগ দেন BJPতে

কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী হলেন বাসবরাজ বোম্মাই। এদিন বিজেপির বিধায়ক দলের বৈঠক হয়। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্তে বাসবরাজ বোম্মাইকে মুখ্যমন্ত্রী হিসাবে বাছা হয়। গত সোমবার মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন বিএস ইয়েদুরাপ্পা। তারপর থেকে একাধিক নাম জল্পনায় ভাসছিল। সেই তালিকায় ছিলেন বাসবরাজ বোম্মাই।

কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী হলেন বাসবরাজ বোম্মাই
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 27 Jul 2021,
  • अपडेटेड 8:53 PM IST
  • কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই
  • ২০০৮-এ যোগ দেন BJPতে
  • বিজেপির বিধায়ক দলের বৈঠকে সিদ্ধান্ত

কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী হলেন বাসবরাজ বোম্মাই। এদিন বিজেপির বিধায়ক দলের বৈঠক হয়। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্তে বাসবরাজ বোম্মাইকে মুখ্যমন্ত্রী হিসাবে বাছা হয়। গত সোমবার মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন বিএস ইয়েদুরাপ্পা। তারপর থেকে একাধিক নাম জল্পনায় ভাসছিল। সেই তালিকায় ছিলেন বাসবরাজ বোম্মাই। এদিন তাঁর নামই মুখ্যমন্ত্রী হিসাবে শিলমোহর পড়ল বিজেপি বিধায়কদের বৈঠকে। প্রসঙ্গত, বাসবরাজ বোম্মাই লিঙ্গায়েত সম্প্রদায় ভুক্ত। প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার অত্যন্ত ঘনিষ্ঠ তিনি। বাসবরাজের বাবা এসপি বোম্মাই কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ছিলেন। বাসবরাজ দুবারের এমএলসি ও তিনবারের বিধায়ক। ২০০৮ সালে তিনি বিজেপিতে যোগ দেন। তারপরে ধাপে ধাপে উপরে উঠতে থাকেন। 

বেশ কয়েকদিন ধরেই কর্ণাটকের রাজনৈতিক পরিস্থিতি অত্যন্ত টালমাটাল অবস্থায় ছিল। কানাঘুষো শোনা যাচ্ছিল পদত্যাগ করতে পারেন ইয়েদুরাপ্পা। সোমবার তিনি আচমকা পদত্যাগ করেন। মঞ্চে নিজের ইস্তফা ঘোষণার পরেই কেঁদে ফেলেন ইয়েদুরাপ্পা। চোখের জল মুছে সবাইকে সতর্ক করেন, 'মানুষ আমাদের সরকারের উপরে আস্থা হারিয়েছে।' তাঁর কথায়, 'কর্নাটকের মানুষের কাছে আমি ঋণী। আমাদের সব বিধায়ক, অফিসারদের বলতে চাই, আমাদের উপরে বিশ্বাস হারিয়েছে কর্নাটকের মানুষ। আমাদের আরও পরিশ্রম ও সততার সঙ্গে কাজ করতে হবে। অনেক আধিকারিক সত্‍, সবাইকে একরকম ভাবে সত্‍ হতে হবে। বেঙ্গালুরু এখন বিশ্বমানের একটি শহর।'

ইয়েদুরাপ্পা জানিয়ে দেন, তিনি আগামী ১০-১৫ বছর বিজেপির সঙ্গে রয়েছেন। দক্ষিণ ভারতে বিজেপির একমাত্র রাজ্য কর্নাটক। লিঙ্গায়েত নেতা ৭৮ বছরের ইয়েদুরাপ্পা গত দুদশক ধরেই কর্নাটকে বিজেপির পোস্টারবয়। ইয়েদুরাপ্পা ইস্তফা ঘোষণার ঠিক কয়েক মিনিট আগেই কর্নাটকের বিজেপি-র সাধারণ সম্পাদক সিটি রবি দু বছর পূর্তির জন্য ইয়েদুরাপ্পাকে অভিনন্দন জানান। ইয়েদুরাপ্পার পদত্যাগ নিয়ে জল্পনা চলছিল বেশ কয়েকদিন ধরেই।  গত ১৮ তারিখ, শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন ইয়েদুরাপ্পা। তারপরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গেও সাক্ষাৎ হয় তাঁর। তারপরেই পদত্যাগ করেন। এখন নতুন মুখ্যমন্ত্রী হিসাবে তাঁরই ঘনিষ্ঠ অপর এক লিঙ্গায়েত নেতাকে বাছল বিজেপি।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement