Advertisement

প্রথমদিনেই ১৫-১৮ বয়সীরা COVID টিকা পেল ৪০ লক্ষ, জেনে নিন কোথায় কত

দেশজুড়ে ঝড়ের গতিতে বাড়ছে করোনা ও ওমিক্রন আক্রান্তের সংখ্যা। চিন্তা বাড়াচ্ছে মুম্বই, দিল্লি, কলকাতা। তবে স্বস্তির খবর দেশজুড়ে শুরু হয়েছে ১৫-১৮ বছর বয়সীদের কোভিড টিকাকরণ। CoWIN পোর্টালের তথ্য অনুযায়ী, টিকাকরণের প্রথম দিন ১৫ থেকে ১৮ বছর বয়সীদের ৪০ লক্ষেরও বেশি টিকাদান করা হয়।

COVID টিকা
Aajtak Bangla
  • দিল্লি,
  • 04 Jan 2022,
  • अपडेटेड 8:02 AM IST
  • দেশজুড়ে শুরু হয়েছে ১৫-১৮ বছর বয়সীদের কোভিড টিকাকরণ
  • টিকাকরণের প্রথম দিন ১৫ থেকে ১৮ বছর বয়সীদের ৪০ লক্ষেরও বেশি টিকাদান করা হয়
  • সোমবার রাত ৮ টা পর্যন্ত এই সংখ্যক কোভিড টিকা দেওয়া হয়েছে

দেশজুড়ে ঝড়ের গতিতে বাড়ছে করোনা (COVID) ও ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা। চিন্তা বাড়াচ্ছে মুম্বই, দিল্লি, কলকাতা। তবে স্বস্তির খবর দেশজুড়ে শুরু হয়েছে ১৫-১৮ বছর বয়সীদের কোভিড টিকাকরণ। CoWIN পোর্টালের তথ্য অনুযায়ী, টিকাকরণের প্রথম দিন ১৫ থেকে ১৮ বছর বয়সীদের ৪০ লক্ষেরও বেশি টিকাদান করা হয়। সোমবার রাত ৮ টা পর্যন্ত এই সংখ্যক কোভিড টিকা দেওয়া হয়েছে। সোমবার বিকেল পর্যন্ত ১৫থেকে ১৮ বছর বয়সীদের ৩৯.৮৮ লক্ষেরও বেশি টিকাগ্রাহকরা CoWIN পোর্টালে রেজিস্ট্রেশন করে। 

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া ট্যুইটারে প্রশংসা করে জানান, "শাবাশ ইয়াং ইন্ডিয়া! ১৫-১৮ বছর বয়সী ৪০ লক্ষের বেশি বাচ্চাদের জন্য টিকাদান অভিযানের প্রথম দিনে, রাত ৮ টা পর্যন্ত করোনার টিকার প্রথম ডোজ পেয়েছে। ভারতের টিকাদান অভিযানের মুকুটে জুড়ল আরেকটি পালক।"

রবিবার, স্বাস্থ্যমন্ত্রী রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আলাদা টিকাকেন্দ্র, সেশন সাইট এবং আলাদা টিকাপ্রদানকারী দল নিশ্চিত করার পরামর্শ দিয়েছিলেন যাতে থার্ড ওয়েভের মধ্যে ভিড় না জমে। আরও পড়ুন, Omicron-এ আক্রান্ত হলে মৃত্যুর ঝুঁকি কতটা? জানলে অবাক হয়ে যাবেন

দিল্লিতে টিকা গ্রহণের সংখ্যা

দিল্লিতে, ১৫ থেকে ১৮ বছর বয়সী ২০,৯৯৮ জনকে সন্ধে ৬টা পর্যন্ত টিকা দেওয়া হয়েছিল। ৩,৬৮৭ টি টিকা দিয়ে উত্তর পূর্ব দিল্লিতে সর্বাধিক টিকা প্রদান করেছে, অন্যদিকে সেন্ট্রাল দিল্লিতে ছিল ৭৩৯ জনকে টিকা দেওয়া হয়, যা সবচেয়ে কম।

পাঞ্জাব ও চণ্ডীগড়ে টিকা প্রদান

পাঞ্জাবে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের ৩,০৭১ জনকে টিকা দেওয়া হয়। চণ্ডীগড়ে, শহর জুড়ে ১০টি কেন্দ্রে মোট ১,৮২৬ টি কোভ্যাক্সিন ডোজ দেওয়া হয়েছিল। 

কেরালায় টিকা প্রদান 

কেরালায়, ইনোকুলেশন ড্রাইভের প্রথম দিনে প্রায় ৩৮,৪১৭ জনকে টিকা দেওয়া হয়। তিরুবনন্তপুরম তালিকার শীর্ষে রয়েছে। কোল্লাম এর পরে ত্রিশুরে সবথেকে বেশি টিকা দেওয়া হয়।  মোট ৫৫১ টি টিকা কেন্দ্র তৈরি ছিল।

Advertisement

২৫ নরেন্দ্র ডিসেম্বর প্রধানমন্ত্রী মোদীর ঘোষণা

দেশে ১৮ অনুর্ধ্বদের জন্য কবে টিকা আসবে তা নিয়ে প্রশ্নের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৫ ডিসেম্বর ঘোষণা করেছিলেন যে Omicron নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে ১৫-১৮বছর বয়সী শিক্ষার্থীরা কোভিড টিকা পাবে। সেই অনুযায়ী নতুন বছরের তৃতীয় দিন থেকে শুরু হয় টিকাকরণ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement