Advertisement

নজরে দলিত ভোট, 'রিপাবলিকান পার্টি'র সঙ্গে মহারাষ্ট্রে জোট ঘোষণা শিন্ডের

গতবছর মহারাষ্ট্রে রাজনীতিতে ঘটে গিয়েছে নিরাট উত্থানপতন। মুখ্যমন্ত্রীত্ব খোয়াতে হয় উদ্ধব ঠাকরেকে। মহারাষ্ট্রের মসনদে বসেন একনাথ শিন্ডে। এমনকী বিভাজন দেখা দেয় শিবসেনার অন্দরেও। যার জেরে দু'ভাগে ভাগ হয়েছে যায় বালাসাবেব ঠাকরের শিবসেনা। দলের প্রতীক নিয়েও চলে দীর্ঘ বিবাদ। যে বিবাদ গড়ায় নির্বাচন কমিশন পর্যন্ত। অবশেষে যুযুধান দুই গোষ্ঠীর নয়া নাম ও প্রতীক নির্ধারণ করে দেয় নির্বাচন কমিশন। 

যোগেন্দ্র কাওয়াড়ের সঙ্গে জোট একনাথ শিন্ডের
Aajtak Bangla
  • মহারাষ্ট্র,
  • 04 Jan 2023,
  • अपडेटेड 4:38 PM IST
  • সামনেই স্থানীয় নির্বাচন
  • জোট গড়লেন একনাথ শিন্ডে
  • মারাঠা রাজনীতিতে নয়া সমীকরণ?

আসন্ন স্থানীয় নির্বাচনের আগে যোগেন্দ্র কাওয়াড়ের পিপলস রিপাবলিকান পার্টির সঙ্গে জোট গড়ল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের দল বালাসাহেবাঞ্চি শিবসেনা। বুধবার মুম্বইতে যোগেন্দ্র কাওয়াড়ের দলের সঙ্গে জোট বাঁধে একনাথ শিন্ডে শিবির। আসন্ন নির্বাচনের আগে ডঃ আম্বেদকরের নাতি তথা বঞ্চিত বহুজন আঘাড়ির সভাপতি প্রকাশ আম্বেদকরের তরফে উদ্ধব ঠাকরের সঙ্গে জোট গড়ার ইঙ্গিত মেলার পর প্রকাশ কাওয়াড়ের সঙ্গে জোটে উদ্যোগী হন একনাথ শিন্ডে। এর আগে লোকসভা ও বিধান পরিষদের সদস্য ছিলেন প্রকাশ কাওয়াড়ে। ১৯৯৮-৯৯ সালে চিমুর লোকসভা কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন তিনি। পরবর্তী সময়ে ২০২৪ থেকে ২০২০সাল পর্যন্ত বিধান পরিষদেরও সদস্য ছিলেন প্রকাশ কাওয়াড়ে। সেক্ষেত্রে দলিত ভোটের কথা মাথায় রেখেই এই জোট কিনা, সেই প্রশ্নও তুলছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের কেউ কেউ।    

প্রসঙ্গত, গতবছর মহারাষ্ট্রে রাজনীতিতে ঘটে গিয়েছে নিরাট উত্থানপতন। মুখ্যমন্ত্রীত্ব খোয়াতে হয় উদ্ধব ঠাকরেকে। মহারাষ্ট্রের মসনদে বসেন একনাথ শিন্ডে। এমনকী বিভাজন দেখা দেয় শিবসেনার অন্দরেও। যার জেরে দু'ভাগে ভাগ হয়েছে যায় বালাসাবেব ঠাকরের শিবসেনা। দলের প্রতীক নিয়েও চলে দীর্ঘ বিবাদ। যে বিবাদ গড়ায় নির্বাচন কমিশন পর্যন্ত। অবশেষে যুযুধান দুই গোষ্ঠীর নয়া নাম ও প্রতীক নির্ধারণ করে দেয় নির্বাচন কমিশন। 

যোগেন্দ্র কাওয়াড়ে ও একনাথ শিন্ডের জোট

নির্বাচন কমিশন যে নাম ঠিক করে দেয় সেই অনুযায়ী উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন গোষ্ঠীর নাম হয় শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে)। অন্যদিকে একনাথ শিন্ডের গোষ্ঠীর নাম শিবসেনা (বালাসাহেবাঞ্চি)। উদ্ধব গোষ্ঠীর নির্বাচনী প্রতীক হয় 'মশাল'। অপরদিকে নির্বাচনী প্রতীক হিসেবে 'দুটি তরোয়াল ও ঢাল' পায় বালাসাহেবাঞ্চি শিবসেনা। 

এক্ষেত্রে অবশ্য, প্রথমে একনাথ শিন্ডে গোষ্ঠী নির্বাচনী প্রতীক হিসেবে 'ত্রিশূল', 'গদা' ও 'উদীয়মান সূর্য' প্রস্তাব করেছিল। তবে ধর্মীয় যোগ থাকার কারণে ত্রিশূল ও গদা চিহ্ন খারিজ করে দেয় কমিশন। আর তৃতীয় অপশান উদীয়মান সূর্য ইতিমধ্যেই ডিএমকে-র প্রতীক। ফলে সেটিও বাতিল হয়ে যায়। এরপর নির্বাচন কমিশন পুনরায় তিনটি প্রতীক জমা দিতে বলে শিন্ডে শিবিরকে। তারপরেই 'ঢাল তরোয়াল' চূড়ান্ত হয়।

Advertisement

আরও পড়ুন - মালদায় তৃণমূল নেতাকে পিটিয়ে খুনের অভিযোগ, DJ বাজানোর প্রতিবাদের জের?

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement