Advertisement

চিনা কূটকৌশলের জবাব, গালওয়ানে তেরঙা হাতে ভারতীয় সেনা

২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে হাতাহাতি হয়। শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় সেনা। তার মধ্যে ছিলেন কর্নেল সন্তোষ বাবু।

গলওয়ানে পতাকা হাতে ভারতীয় সেনা।
Aajtak Bangla
  • ,
  • 04 Jan 2022,
  • अपडेटेड 6:23 PM IST
  • চিনের অপকৌশলের কড়া জবাব।
  • তেরঙা হাতে নিয়ে পাল্টা ছবি প্রকাশ করল ভারতীয় সেনা। 
  • ২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে হাতাহাতি হয়।

চিনের অপকৌশলের কড়া জবাব দিল ভারত। নিজেদের সীমান্তে পতাকা উত্তোলন করে অপপ্রচারের চেষ্টা করেছিল চিন। তার পাল্টা গালওয়ান উপত্যকায় তেরঙা হাতে নিয়ে পাল্টা ছবি প্রকাশ করল ভারতীয় সেনা। 

অতিসম্প্রতি নেট মাধ্যমে একটি ভিডিয়ো ভাইরাল হয়। তাতে দেখা গিয়েছে, গালওয়ানে পতাকা টাঙিয়েছে চিনা সেনা। চিনের নেটিজেনরা দাবি করেছিলেন, গালওয়ানের যে জায়গায় হিংসা হয়েছিল সেখানে পতাকা উড়িয়েছে চিন। ভিডিয়োয় দাবি করা হয়েছিল, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে উত্তোলন করা হয়েছে পতাকা। যদিও ওই জায়গাটি নিয়ন্ত্রণ রেখা থেকে অনেক দূরে। গুগলের স্যাটেলাইট ছবি বিশ্লেষণের পর চিনের অপপ্রচার ফাঁস হয়ে গিয়েছে।     

গালওয়ানে তেরঙা

 ইন্ডিয়া টুডে-তে যে ছবি পেয়েছে তাতে দেখা যাচ্ছে. চিনা সেনাকে জবাব দিতে তেরঙা হাতে দাঁড়িয়ে ভারতীয় সেনা। হাতে ভারতীয় সেনার হাতে আসা নতুন রাইফেল- সিগ সওয়ার। সূত্রের খবর, নববর্ষে তেরঙা উড়িয়েছে সেনা। 

১৫ জুনের হিংসা

২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে হাতাহাতি হয়। শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় সেনা। তার মধ্যে ছিলেন কর্নেল সন্তোষ বাবু। তার পর দু'দেশের মধ্যে উত্তেজনা বাড়ে। হাতাহাতিতে চিনেরও লোকসান হয়েছিল। যদিও আনুষ্ঠানিকভাবে তা ঘোষণা করেনি বেজিং। ভারত চিরকালই চিনা আগ্রাসনের বিরোধিতা করেছে। কয়েক দফা আলাপ-আলোচনার পর দুই দেশের সেনাই পিছিয়ে এসেছে। ওই বিতর্কিত এলাকাটি 'বাফার জোন' হিসেবে ঘোষণা করা হয়েছে। দেড় কিলোমিটার করে পিছিয়ে গিয়েছে দুই দেশের সেনা। 

আরও পড়ুন- 'Bulli Bai' অ্যাপ: বেঙ্গালুরুতে ১ সন্দেহভাজনকে আটক করল মুম্বই পুলিশ

তৈরি দুই দেশ

দুই দেশই সেনা নিয়ে নিয়ে তৈরি গালওয়ান উপত্যকায়। যদিও বাফার জোনেও কোনও সেনা নেই। ভারতীয় সেনাও যেখানে পতাকা হাতে নিয়ে দাঁড়িয়ে সেই জায়গাটিও টহল এলাকার বাইরে।   

Advertisement

আরও পড়ুন- নববর্ষের উপহার, ৩২ লক্ষ অ্য়াকাউন্টে ২ লাখ টাকা পর্যন্ত দেবে কেন্দ্র

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement