Advertisement

JNU vice-chancellor on Wearing Hijab: শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা নিয়ে ব্যক্তিগত স্বাধীনতা থাকা উচিত: JNU উপাচার্য

শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার স্বাধীনতা নিয়ে মতপ্রকাশ করেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিত। হিজাব পরার স্বাধীনতার বিষয়ে তাঁর মতাপ্রকাশ করেন। পিটিআই-এর সঙ্গে এক সাক্ষাত্কারে তিনি পোশাকের বিষয়ে ব্যক্তিগত স্বাধীনতার গুরুত্ব উল্লেখ করেছেন।

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিত
Aajtak Bangla
  • দিল্লি,
  • 26 Apr 2024,
  • अपडेटेड 6:54 PM IST

শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার স্বাধীনতা নিয়ে মতপ্রকাশ করেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিত। হিজাব পরার স্বাধীনতার বিষয়ে তাঁর মতাপ্রকাশ করেন। পিটিআই-এর সঙ্গে এক সাক্ষাত্কারে তিনি পোশাকের বিষয়ে ব্যক্তিগত স্বাধীনতার গুরুত্ব উল্লেখ করেছেন। তিনি বলেন, নির্দিষ্ট পোশাক বিধি নিয়ে অসম্মতি প্রকাশ করেন তিনি। এও বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ব্যক্তিস্বাধীনতা বজায় রাখা উচিত।

পিটিআই-কে তিনি আরও বলেন, "আমি ড্রেস কোডের বিরুদ্ধে। মনে করি শিক্ষাপ্রতিষ্ঠানগুলি উন্মুক্ত হওয়া উচিত। কেউ যদি হিজাব পরতে চায় তবে এটি তাদের পছন্দ। কেউ যদি এটি পরতে না চায়, তাহলে তাদের বাধ্য করা উচিত নয়।"

তিনি এও বলেন, "খাবার এবং পোশাক ব্যক্তিগত পছন্দের বিষয়। আমি মনে করি না প্রতিষ্ঠানগুলির এ বিষয়ে কোনও নিয়ম বাধা উচিত। ব্যক্তিগত পছন্দকে সম্মান করা উচিত।" আরও বলেন, জেএনইউতে ছাত্রছাত্রীরা শর্টস বা শাড়ি-চুড়িদার উভয়ই পরত।

তিনি শিক্ষাপ্রতিষ্ঠানে খোলামেলা পরিবেশ এবং সম্মানের জন্য সমর্থন করেন। তাঁর মতে, হিজাব পরা বা না পরার বিষয়টি একক নিজেদের হওয়া উচিত। বাহ্যিক চাপ বা জবরদস্তি না করে এক শিক্ষার্থীদের সিদ্ধান্ত হওয়া উচিত।

পাশাপাশি, হিন্দিকে জাতীয় ভাষা ও শিক্ষার একটি মাধ্যম হিসাবে চাপিয়ে দেওয়ার বিষয়ে একটি প্রশ্নের উত্তরে বলেন, তিনি ধর্ম, জাতি বা ভাষাকে সঙ্গতির বিরুদ্ধে বলেন। ভারতে অভিন্নতা কোনও রূপে কাজ করে না।

হিজাব নিয়ে বিতর্ক নতুন নয়, অতীতের ঘটনাগুলি শিক্ষা প্রতিষ্ঠান জুড়ে বিতর্কের জন্ম দিয়েছে। ২০২২ সালে, কর্ণাটক একটি উল্লেখযোগ্য বিরোধের সাক্ষী হয় যখন হিজাব পরার জন্য একটি সরকারি কলেজ থেকে ছয়জন মহিলা ছাত্রীকে বহিষ্কার করা হয়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement