Advertisement

Omicron ঢুকে পড়েছে ভারতে! কেন্দ্র বলছে, 'উদ্বিগ্ন হবেন না'

করোনার নয়া সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে ক্রমশই বাড়ছে উদ্বেগ। ভারতে এখনও পর্যন্ত ২ জনের দেহে এই ভাইরাসের অস্তিত্ব মিলেছে। দুজনই কর্ণাটকের। তাঁদের মধ্যে একজন সম্প্রতি দেশ ফিরেছিলেন। দক্ষিণ আফ্রিকা থেকে দুবাই হয়ে তিনি ভারতে পা রাখেন। হোটেলে করোনা পরীক্ষার সময়ে তিনি পজিটিভ সেটা জানা যায়।

বিমানবন্দরে চলছে পরীক্ষা।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 03 Dec 2021,
  • अपडेटेड 9:29 AM IST
  • Omicron ঢুকে পড়েছে ভারতে
  • কেন্দ্র বলছে, 'উদ্বিগ্ন হবেন না'
  • জানুন বিস্তারিত তথ্য

করোনার নয়া সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে ক্রমশই বাড়ছে উদ্বেগ। ভারতে এখনও পর্যন্ত ২ জনের দেহে এই ভাইরাসের অস্তিত্ব মিলেছে। দুজনই কর্ণাটকের। তাঁদের মধ্যে একজন সম্প্রতি দেশ ফিরেছিলেন। দক্ষিণ আফ্রিকা থেকে দুবাই হয়ে তিনি ভারতে পা রাখেন। হোটেলে করোনা পরীক্ষার সময়ে তিনি পজিটিভ সেটা জানা যায়। পরে ল্যাবে নমুনা পাঠানোর পরে জানা যায় যে তিনি ওমিক্রনে সংক্রমিত হয়েছেন। তাঁর সংস্পর্শে আসা বাকিদেরও চিহ্নিত করা হয়েছে। প্রত্যেকের করোনা টেস্ট করা হয়েছে। কিন্তু এদের মধ্যে কেউই কোভিড পজিটিভ নেই। কিন্তু সবথেকে চিন্তার বিষয় দ্বিতীয় জনকে নিয়ে। কারণ তথ্য অনুযায়ী, ওই ব্যক্তির কোনও ভ্রমণের ইতিহাস নেই। তাহলে কী করে তিনি ওমিক্রনে সংক্রামিত হলেন, তা নিয়ে ইতিমধ্যে খোঁজখবর নেওয়া শুরু হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দুজনই করোনা দুটি ডোজ নিয়েছেন। তারপরেই সংক্রমিত হয়েছেন। তবে মারাত্মক কোনও লক্ষ্মণ এখনও তাঁদের মধ্যে দেখা যায়নি। কড়া পর্যবেক্ষণে ওই দুজনকে রাখা হয়েছে। সেই সঙ্গে মন্ত্রক জানিয়েছে, এ বিষয়ে অতিরিক্ত চিন্তার কোনও কারণ নেই। সবাইকে করোনা টিকা নেওয়ার জন্য আবেদন জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। সেই সঙ্গে সকলকে কোভিড বিধি মেনে চলারও পরামর্শ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, কর্ণাটকের সরকারের তরফে অতি দ্রুত নয়া গাইডলাইন প্রকাশ করা হবে। 

 দেশে করোনার বর্তমান পরিস্থিতি সম্পর্কে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লভ আগরওয়াল জানিয়েছেন, গত এক মাস থেকে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা কমেছে। তিনি বলেন, 'এখন মাত্র দুটি রাজ্য মহারাষ্ট্র এবং কেরালায় ১০ হাজারের বেশি সক্রিয় কেস রয়েছে, যা দেশের মোট সংক্রামিত মামলার ৫৫ শতাংশ।' লভ আগরওয়াল আরও বলেন, করোনা ভ্যাকসিনের উভয় ডোজ দেওয়ার পর থেকে করোনা আক্রান্তের সংখ্যা দেশের জনসংখ্যার প্রায় ৪৯ শতাংশ হ্রাস পেয়েছে। করোনার ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে ক্রমশ আতঙ্ক ছড়াচ্ছে গোটা বিশ্বে। ইতিমধ্যে বেশ কিছু দেশে ওমিক্রন সংক্রামকের হদিশ পাওয়া গিয়েছে। বলা হচ্ছে, করোনা অন্যান্য ভ্যারিয়েন্টের থেকে ৫ গুণ সংক্রামক ও ক্ষতিকারক ওমিক্রন। দক্ষিণ আফ্রিকায় জারি করা হয়েছে লকডাউন। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement