Advertisement

৭১-এর যুদ্ধের বিজয় দিবসে সেনাকে শ্রদ্ধা নিবেদন মোদীর, জ্বালানো হল মশাল

বিজয় দিবস উপলক্ষে দেশের সেনাকে বিশেষ সম্মান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে অনুষ্ঠানে অংশ নেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি- এএনআই
Aajtak Bangla
  • দিল্লি,
  • 16 Dec 2020,
  • अपडेटेड 11:18 AM IST
  • বিজয় দিবসে সেনাকে শ্রদ্ধা নিবেদন
  • উপস্থিত প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী
  • জ্বালানো হল বিশেষ মশাল

বিজয় দিবস উপলক্ষে দেশের সেনাকে বিশেষ সম্মান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে অনুষ্ঠানে অংশ নেন তিনি।

বিজয় দিবস

৭১- ভারত পাক যুদ্ধে আজ ৫০ বছর পূর্ণ হয়েছে। এই যুদ্ধে পাক সেনাকে পর্যদুস্ত করেছিল ভারত। পাকিস্তানের ৯৩ হাজার সেনা ভারতের কাছে আত্মসমর্পণ করেছিল। তারপর থেকে ভারত ১৬ ডিসেম্বর দিনটি বিজয় দিবস হিসাবে পালন করে আসছে। 

আরও পড়ুন, Parliament Attack 2001: সংসদ হামলা কখনও ভুলবে না ভারত, ট্যুইট মোদীর

প্রধামন্ত্রী মোদী এদিন সেনাদের শ্রদ্ধা নিবেদন করে ৪টি মশাল জ্বালান। এই বিজয় মশালগুলি দেশের বিভিন্ন কোণে নিয়ে যাওয়া হবে। দেশের বিভিন্ন গ্রামে এই মশালগুলি নিয়ে যাওয়া হবে।  ৭১ এর যুদ্ধে যে সমস্ত জওয়ান পরমবীর চক্র ও মহাবীর চক্রে ভূষিত হয়েছিলেন, তাঁদের গ্রামেও নিয়ে যাওয়া হবে মশালগুলি। অনুষ্ঠানের সময়ে বিশেষ মহড়া করে ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানও। সেই সঙ্গে সম্মান জানানো হয় যুদ্ধে অংশ নেওয়া সমস্ত সেনাকে। 

শ্রদ্ধা নিবেদন

এদিন প্রধানমন্ত্রী ৭১ এর ভারতীয় সেনাদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করেন। উপস্থিল ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। ৭১-এর যুদ্ধে সামিল বেশ কিছু সেনাও উপস্থিত ছিলেন ওই অনুষ্ঠানে। এদিন রাজনাথ সিং টুইটবার্তায় জানান, আজ বিজয় দিবস উপলক্ষে আমি ভারতীয় সেনাবাহিনীর বীরত্ব ও বীরত্বের সাহসিকতাকে কুর্নিশ জানাই। আমি সেই সাহসি সৈন্যদের কথা স্মরণ করি যারা একাত্তরের যুদ্ধে একটি নতুন বীরত্ব রচনা করেছিলেন। তাদের ত্যাগ সমস্ত ভারতীয়দের জন্য অনুপ্রেরণার দেবে। এই দেশটি তাঁদের সর্বদা মনে রাখবে।

 

এদিন বিশেষ অনুষ্ঠানের জন্য নিরাপত্তা দিল্লির ওয়ার মেমরিয়ালের নিরাপত্তা বাড়ানো হয়েছিল। প্রধানমন্ত্রী আসার সঙ্গেই তাঁকে স্বাগত জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেনা কর্তারাও। বিজয় মশাল নিয়ে যাওয়া হবে দেশের প্রতিটি কোণায়। ৭১ এর যুদ্ধে পরমবীর চক্র ও মহাবীর চক্রে ভূষিত সমস্ত সেনার গ্রামে নিয়ে যাওয়া হবে এই মশাল। ৫০ বছর আগে আজকের দিনেই ভারতের হাতে পরাজয় স্বীকার করতে হয়েছিল পাকিস্তানকে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement