scorecardresearch
 

Parliament Attack 2001: সংসদ হামলা কখনও ভুলবে না ভারত, ট্যুইট মোদীর

ভারত কখনও সংসদে হামলার ঘটনা ভুলবে না। রবিবার ট্যুইট করে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে তিনি সংসদ হামলায় শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি- এএফপি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি- এএফপি
হাইলাইটস
  • সংসদ হামলায় মৃতদের প্রতি শ্রদ্ধা নিবেদন মোদীর
  • সংসদ হামলা নিয়ে টুইট মোদীর
  • ২০০১ সালে হয়েছিল সংসদে হামলা

ভারত কখনও সংসদে হামলার ঘটনা ভুলবে না। রবিবার ট্যুইট করে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে তিনি সংসদ হামলায় শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 

কীভাবে হয়েছিল হামলা

২০০১ সালে দেশের সংসদ ভবনে হামলা চালায় জঙ্গিরা। সেই হামলায় মৃত্যু হয় ৮ নিরাপত্তা কর্মী-সহ মোট ৯ জনের। পাল্টা ৫ জঙ্গিকেও নিকেশ করা হয়। অভিযোগ ওঠে পাকিস্তান মদতপুষ্ট এক জঙ্গি সংগঠনের বিরুদ্ধে। সেই ঘটনার জেরে ভারত ও পাকিস্তানের সম্পর্কে একেবারে তলানিতে চলে যায়। সেইসঙ্গে সীমান্তেও উত্তেজনাময় পরিস্থিতি সৃষ্টি হয়। তার পর থেকে সংসদ ভবনে নিরাপত্তা জোরদার করা হয়েছে। 

আরও পড়ুন, নয়া কৃষি আইনে বিরাট লাভ কৃষকদের, FICCI-এর মঞ্চে বার্তা মোদীর

টুইটে কী বললেন মোদী

এদিন প্রধানমন্ত্রী টুইট করে বলেন, ২০০১ সালে এই দিনে আমরা আমাদের সংসদে কাপুরুষোচিত আক্রমণ কখনই ভুলতে পারি না। যাঁরা আমাদের সংসদ রক্ষায় প্রাণ হারিয়েছিলেন তাঁদের বীরত্ব ও ত্যাগের কথা আমরা স্মরণ করি। ভারত সর্বদা তাদের প্রতি কৃতজ্ঞ থাকবে।" 
 

২০০১ সালে সংসদ ভবন হামলায় দু দেশের সম্পর্ক উত্তপ্ত পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছিল। তা ঘিরে ভারতে রাজনীতিও কম হয়নি। বর্তমানে সংসদ ভবনে নিরাপত্তা বহুগুণ বাড়ানো রয়েছে। সেইসঙ্গে তৈরি হচ্ছে নতুন সংসদ ভবন। কয়েকদিন আগে যার ভূমিপুজা করেন প্রধানমন্ত্রী। এটি বানাতে খরচ হয়েছে ৯৭১ কোটি টাকা। দেশে ৯৩ বছর পর তৈরি হচ্ছে নতুন সংসদ ভবন।  ত্রিভুজাকার এই ভবনটিতে লোকসভার সদস্যদের জন্য ৮৮৮টি আসন থাকবে। রাজ্যসভার সদস্যদের জন্য ৩৩৬টি সিট থাকবে। লোকসভার হলে ১২২৪ জন সদস্য একসঙ্গে বসতে পারবেন। সব কেন্দ্রীয় মন্ত্রীর একসঙ্গে বসার সুবিধা রয়েছে। এক টেবিলে দুজন সাংসদ বসতে পারবেন। সেইসঙ্গে প্রতিটা আসনে থাকছে অত্যাধুনিক ব্যবস্থা। ২০২২ সালের মধ্যে ভবনটি তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। পুরো প্রকল্পটি রূপায়নের বরাত দেওয়া হয়েছে টাটা প্রজেক্টস লিমিটেডকে। নতুন ভবনটি আয়তনে প্রায় ৬৪,৫০০ বর্গমিটার। বর্তমানে যে সংসদ ভবনটি ব্যবহার করা হয় সেটি তৈরি করতে খরচ হয়েছিল ৮৩ লাখ টাকা।

Advertisement

Advertisement