Advertisement

Pitru Paksha 2021: আজ থেকে শুরু পিতৃপক্ষ, ভুলেও করবেন না এই কাজগুলি

আজ ২০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে পিতৃপক্ষ। ৬ অক্টোবর মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে শুরু হয় দেবীপক্ষ। পিতৃ পক্ষে পূর্ব পুরুষদের স্মরণ করে, তাঁদের আত্মার শান্তির জন্য শ্রাদ্ধ করা হয়। হরিদ্বার, গয়া ইত্যাদি স্থানে পিণ্ডদান করলে পূর্বপুরুষরা প্রসন্ন হন এবং তৃপ্তিলাভ করেন। এই এক পক্ষকালকে তাই পিতৃপক্ষ বলা হয়।

পিতৃপক্ষে এই কাজগুলি কখনও করবেন না
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Sep 2021,
  • अपडेटेड 10:01 AM IST
  • এই ১৫ দিন বেশ কিছু কাজ হিন্দু শাস্ত্র মতে নিষিদ্ধ মনে করা হয়।
  • শাস্ত্র অনুসারে, পিতৃ পক্ষে পূর্বপুরুষরা পৃথিবীতে ফিরে আসেন
  • পূর্বপুরুষরা তাদের পরিবারের আশেপাশে থাকেন

পিতৃ পক্ষ বা শ্রাদ্ধপক্ষ ভাদ্রপদ মাসের পূর্ণিমা থেকে শুরু হয় এবং পিত্রোমোক্ষম অমাবস্যা পর্যন্ত চলতে থাকে। আজ ২০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে পিতৃপক্ষ। ৬ অক্টোবর মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে শুরু হয় দেবীপক্ষ। পিতৃ পক্ষে পূর্ব পুরুষদের স্মরণ করে, তাঁদের আত্মার শান্তির জন্য শ্রাদ্ধ করা হয়। হরিদ্বার, গয়া ইত্যাদি স্থানে পিণ্ডদান করলে পূর্বপুরুষরা প্রসন্ন হন এবং তৃপ্তিলাভ করেন। এই এক পক্ষকালকে তাই পিতৃপক্ষ বলা হয়। এই ১৫ দিন বেশ কিছু কাজ হিন্দু শাস্ত্র মতে নিষিদ্ধ মনে করা হয়।


১৫ দিন আশপাশেই থাকেন পূর্বপুরুষ
শাস্ত্র অনুসারে, পিতৃ পক্ষে পূর্বপুরুষরা পৃথিবীতে ফিরে আসেন। এই সময়ে, পূর্বপুরুষরা তাদের পরিবারের আশেপাশে থাকেন। অতএব, এই সময়ে এমন কোনও কাজ করা উচিত নয়, যার কারণে পূর্বপুরুষরা ক্ষুব্ধ হন। জ্যোতিষাচার্য অরবিন্দ মিশ্র জানাচ্ছেন, পিতৃ পক্ষের সময় কেবল নিরামিষ খাবার খাওয়া উচিত। আপনি যদি আমিষ ভোজন করেন এবং অ্যালকোহল ইত্যাদি নেশার দ্রব্য পান করেন, তাহলে সেগুলি এড়িয়ে চলা উচিত।


এই কাজে অসন্তুষ্ট হন পূর্বপুরুষ
শ্রাদ্ধ অনুষ্ঠান পালনকারী সদস্যের এই সময় চুল ও নখ কাটা উচিত নয়। তাঁদেরও ব্রহ্মচর্য পালন করা উচিত। সর্বদা দিনের বেলায় শ্রাদ্ধ কর্ম করুন। সূর্যাস্তের পর শ্রাদ্ধ করা অশুভ বলে বিবেচিত হয়। লাউ, শসা, ছোলা, জিরা এবং সরিষার শাক এই দিনগুলিতে খাওয়া উচিত নয়। কোনও পশুপাখিকে এই সময় কষ্ট দেওয়া অত্যন্ত অশুভ বলে বিবেচিত হয়।


পূর্বপুরুষদের খুশি করার জন্য এই কাজগুলি করুন
পিতৃ পক্ষের সময় যদি কোন পশু বা পাখি আপনার বাড়িতে আসে, তাহলে তাকে অবশ্যই খাওয়ানো উচিত। এটি বিশ্বাস করা হয় যে পূর্বপুরুষরা এই রূপগুলিতে আপনার সঙ্গে দেখা করতে আসেন। পিতৃ পক্ষে কলা পাতায় খাওয়া এবং ব্রাহ্মণদেরও যদি কলা পাতায় ভোজন করানো হয়, তাহলে তা ফলদায়ক হয়।

Advertisement


এই শুভ কাজ করবেন না
পিতৃ পক্ষে কোন শুভ কাজ করবেন না যেমন বিয়ে, বাগদান, কামানো, গৃহপ্রবেশ, বাড়ির জন্য গুরুত্বপূর্ণ জিনিস কেনাকাটি করা ইত্যাদি। নতুন কাপড় বা যে কোনও ধরনের কেনাকাটিও অশুভ বলে বিবেচিত হয়। হিন্দু শাস্ত্মতে এই সময় খুব সাধারণ জীবনযাপন এবং সাত্ত্বিক খাবার খেতে বলা হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement