Advertisement

হিন্দু দেবদেবীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় কে? জানা গেল সমীক্ষায়

পিউ রিসার্চ সেন্টার একটি সমীক্ষা করেছিল। তাতে হিন্দু ধর্মাবলম্বীদের তাঁদের ইষ্ট দেবদেবীকে নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তাঁদের আলাদা আলাদা দেবদেবীর ছবি দেখান হয়। তাঁদের মধ্যে থেকে ৩ দেবদেবীকে বেছে নেওয়ার কথা বলা হয়। হিন্দু ধর্মাবলম্বীদের ৪৪ শতাংশ ভগবান শিবকে সবচেয়ে প্রিয় মনে করেন। ৩৫ শতাংশ মানুষ মনে করেন হনুমানজি তাঁদের সবচেয়ে কাছের। ৩২ শতাংশ মানুষ গণেশজিকে ইষ্ট মনে করেন। 

হিন্দু দেবদেবী
Aajtak Bangla
  • দিল্লি,
  • 01 Mar 2022,
  • अपडेटेड 11:34 PM IST
  • হিন্দু দেবদেবীদের নিয়ে সমীক্ষা
  • কে সবচেয়ে বেশি হিন্দুদের ইষ্ট
  • পাওয়া গেল রিপোর্টে

হিন্দু ধর্মাবলম্বী বেশিরভাগ মানুষ কাকে নিজেদের ইষ্ট মনে করেন জানেন? এই প্রশ্নটির প্রেক্ষিতে একটি সমীক্ষা করা হয়েছিল। যাতে জানা যায় হিন্দু ধর্মাবলম্বী বেশিরভাগ মানুষই ভগবান শিবের প্রতি আস্থা রাখেন। পাশাপাশি ১/৩ অংশ মানুষ বিশ্বাস রাখেন হনুমানজির ওপরে। অন্যদিকে আবার দেবী সরস্বতীকে সবচেয়ে কম মানুষ নিজের ইষ্ট হিসেবে মনে করেন। এছাড়া আরও আকর্ষণীয় তথ্য উঠে এসেছে এই সমীক্ষায়।

প্রসঙ্গত, পিউ রিসার্চ সেন্টার একটি সমীক্ষা করেছিল। তাতে হিন্দু ধর্মাবলম্বীদের তাঁদের ইষ্ট দেবদেবীকে নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তাঁদের আলাদা আলাদা দেবদেবীর ছবি দেখান হয়। তাঁদের মধ্যে থেকে ৩ দেবদেবীকে বেছে নেওয়ার কথা বলা হয়। হিন্দু ধর্মাবলম্বীদের ৪৪ শতাংশ ভগবান শিবকে সবচেয়ে প্রিয় মনে করেন। ৩৫ শতাংশ মানুষ মনে করেন হনুমানজি তাঁদের সবচেয়ে কাছের। ৩২ শতাংশ মানুষ গণেশজিকে ইষ্ট মনে করেন। 

এক্ষেত্রে উল্লেখযোগ্য বিষয় হল, জাতীয় স্তরে বেশিরভাগ মানুষকে ভগবান শিবকে নিজেদের ইষ্ট মনে করলেও শুধুমাত্র পশ্চিম ভারতেই ৩০ শতাংশ মানুষের প্রিয় দেবাদীদেব। অন্যদিকে পশ্চিম ভারতের ৪৬ শতাংশ মানুষ গণেশজিকে সবচেয়ে ভালবাসেন। 

অন্যদিকে দেশের উত্তরপূর্ব দিকে ৪৬ শতাংশ মানুষের সবচেয়ে প্রিয় ভগবান শ্রীকৃষ্ণ। তবে এই জায়গায় আবার ভগবান শ্রীরাম ও হনুমানজির ভক্ত কম। অন্যদিকে দক্ষিণ ভারতে ১৪ শতাংশ হিন্দু মুরুগনকে, ১৩ শতাংশ হিন্দু অয়াপ্পাকে এবং ৭ শতাংশ হিন্দু মীনাক্ষীকে নিজেদের ইষ্ট মনে করেন। 

আরও পড়ুন৫ দিনে ২ বার কনসিভ করলেন মহিলা, বিরল ঘটনায় অবাক চিকিৎসকরা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement