Advertisement

অর্থনীতি

Budget 2022: এবারের কেন্দ্রীয় বাজেটে যে ৫ প্রত্যাশা পূরণের অপেক্ষায় গোটা দেশ

Aajtak Bangla
  • 31 Jan 2022,
  • Updated 4:12 PM IST
  • 1/13

মঙ্গলবার লোকসভায় বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এটি হবে নির্মলা সীতারমণের চতুর্থ বাজেট। দেশে করোনা মহামারী শুরু হওয়ার পর এটি দ্বিতীয় বাজেট। এই বাজেট এমন এক সময়ে পেশ করা হচ্ছে যখন দেশ মহামারীর তৃতীয় তরঙ্গের সঙ্গে লড়াই করছে।

  • 2/13

এ কারণে এই বাজেট থেকে সাধারণ থেকে বিশেষ অনেক কিছু আশা করা হচ্ছে। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, কৃষি খাত এবং কৃষকদের সমস্যা, স্বনির্ভর ভারত, ক্রমবর্ধমান হুমকির মধ্যে প্রতিরক্ষায় গুরুত্ব, কর বিধিতে পরিবর্তন ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়, যার উপর বিশেষ গুরুত্ব এই বাজেটে প্রত্যাশিত।

  • 3/13

কৃষি: মোদী সরকার প্রথম থেকেই কৃষি খাতে বিশেষ নজর দিয়েছে। নরেন্দ্র মোদী যখন প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন, তার সরকার কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। এ বিষয়ে ১৩ এপ্রিল ২০১৬ তারিখে কৃষক আয় কমিটি গঠন করা হয়। সরকার ২০২২ সালের মার্চের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্য নির্ধারণ করেছিল। এবার আর মাত্র দুই মাসের মধ্যে শেষ হবে, কিন্তু চাষিদের সেই অবস্থা নেই।

  • 4/13

লক্ষ্যমাত্রা উন্নত হয়েছে। NSSO-এর রিপোর্ট অনুসারে, কৃষকদের গড় আয় প্রতি মাসে ১০,২১৮ টাকা এবং এর মধ্যে মাত্র ৩,৭৯৮ টাকা কৃষি থেকে আয় হচ্ছে। ১০ বছর আগে কৃষকরা তাদের আয়ের ৫০ শতাংশ কৃষি থেকে পেতেন। বাজেটে এর উন্নয়নে ব্যবস্থা নেওয়া যেতে পারে। এটি অনুমান করা হয়েছে যে কৃষি খাতে গতি দিতে, সরকার ২০২২-২৩ সালের বাজেটে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা বাড়িয়ে ১৮ লাখ কোটি টাকা করতে পারে।

  • 5/13

মুদ্রাস্ফীতি: মোদী সরকারের প্রথম মেয়াদ মূল্যস্ফীতির দিক থেকে ভালো ছিল। যাইহোক, এই দ্বিতীয় মেয়াদেও, জিনিসগুলি কার্যকর হয়নি এবং গত ১-২ বছর ধরে, মূল্যস্ফীতি আবারও জনগণকে ভয় দেখাতে শুরু করেছে। সম্প্রতি প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী, ডিসেম্বরে খুচরা মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৫.৫৯ শতাংশ, যা গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। 

  • 6/13

পাইকারি মূল্যস্ফীতির পরিসংখ্যান আরও ভয়ঙ্কর। ডিসেম্বরে পাইকারি মূল্যস্ফীতি ছিল ১৩.৫৬ শতাংশ। এই বর্ধিত মূল্যস্ফীতি জনগণের অবস্থা আরও খারাপ করেছে। আরবিআই সম্প্রতি জানিয়েছিল যে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে, মানুষের সঞ্চয় অর্ধেকেরও নিচে নেমে এসেছে।

  • 7/13

এমন পরিস্থিতিতে সরকার বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে পদক্ষেপ নেবে বলে আশা করছেন সবাই। এটি সরকারের জন্যও একটি বড় চ্যালেঞ্জ কারণ অর্থনীতিবিদ এবং বিশ্লেষকরা বর্তমানে মুদ্রাস্ফীতিকে মহামারীর চেয়েও বড় হুমকি হিসেবে বিবেচনা করছেন।

  • 8/13

স্বনির্ভর ভারত: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, গত বছর ২০২১-২২ সালে বাজেট পেশ করার সময় বলেছিলেন যে এটি স্বনির্ভর ভারতের জন্য। এর পরে, আমরা সম্প্রতি দেখেছি কিভাবে চিপের ঘাটতি অটো সহ অনেক সেক্টরকে আঘাত করেছে। এর কারণ হল আমরা চিপসের ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ নই।

  • 9/13

ভারত তার বেশিরভাগ সেমিকন্ডাক্টর আমদানি করে। এপ্রিল-নভেম্বর ২০২১-এর মধ্যে চীন থেকে আমদানি ৫২ শতাংশ বেড়েছে। এমন পরিস্থিতিতে স্বনির্ভর ভারতের স্বপ্নকে মাটিতে নিয়ে যেতে সরকার বাজেটে কিছু বড় ঘোষণা করতে পারে। গুরুত্বপূর্ণ খাতগুলো সরকারের কাছ থেকে উৎপাদন-সংযুক্ত প্রণোদনার সুবিধা পেতে পারে।

  • 10/13

কর: কর হল যে কোনো বাজেটের সঙ্গে সম্পর্কিত সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। মোদী সরকারের আমলে আয়করের নতুন কাঠামো সামনে এসেছে। একইভাবে, জিএসটি প্রবর্তনের সঙ্গে সঙ্গে পরোক্ষ করের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন করা হয়েছে।

  • 11/13

এই বাজেটে, মানুষ আশা করছে যে 80C এর অধীনে ছাড়ের সীমা বাড়ানো উচিত। করোনা মহামারির কারণে জনগণের আয় ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কর্মসংস্কৃতির দ্রুত পরিবর্তন হয়েছে। অনেক সেক্টরে মানুষ ২ বছর ধরে বাড়ি থেকে কাজ করছে। এমন পরিস্থিতিতে বাজেটে এসব কর্মচারীদের উপহার পাওয়ার প্রত্যাশা বেড়েছে।

  • 12/13

প্রতিরক্ষা: মোদী সরকারের আমলে প্রতিরক্ষা খাতে ব্যয় ক্রমাগত বেড়েছে। ২০১৪ সালে ভারতের প্রতিরক্ষা বাজেট ছিল ২.২৯ লক্ষ কোটি টাকা। গত বছর পেশ করা বাজেটে প্রতিরক্ষা খাতে ৪.৭৮ লক্ষ কোটি টাকার ব্যবস্থা করা হয়েছিল।

  • 13/13

এভাবে মোদী সরকারের আমলে ভারতের প্রতিরক্ষা বাজেট দ্বিগুণেরও বেশি হয়েছে। চীনের সঙ্গে সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে ভারতকে প্রতিরক্ষার ক্ষেত্রে তাদের অবস্থান উন্নত করতে হবে। এ জন্য অস্ত্র আমদানি কমিয়ে দেশে উন্নয়নের দিকে নজর দিতে হবে। ধারণা করা হচ্ছে, এই বাজেটে প্রথমবারের মতো প্রতিরক্ষা খাতে ৫ লাখ কোটি টাকার বেশি বরাদ্দ হতে পারে।

Advertisement
Advertisement