Advertisement

অর্থনীতি

OYO IPO: মোটা মুনাফার সুযোগ! শীঘ্রই ৮,৪৩০ কোটি টাকার IPO আনছে OYO

Aajtak Bangla
  • 25 Jan 2022,
  • Updated 5:22 PM IST
  • 1/7

ভ্রমণ প্রযুক্তি সংস্থা OYO-এর মূল সংস্থা Oravel Stays Limited বম্বে স্টক এক্সচেঞ্জ (BSE) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)-এ তালিকাভুক্ত করার জন্য নীতিগত অনুমোদন পেয়েছে৷ সূত্র এ তথ্য জানিয়েছে। OYO ৮,৪৩০ কোটি টাকার প্রাথমিক পাবলিক অফার (IPO) এর জন্য আবেদন করেছে।

  • 2/7

অফারটিতে ৭,০০০ কোটি টাকার একটি নতুন ইস্যু এবং ১,৪৩০ কোটি টাকা পর্যন্ত একটি অফার ফর সেল (OFS) অন্তর্ভুক্ত রয়েছে৷ কোম্পানিটি সম্প্রতি ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং BSE থেকে তালিকাভুক্তির অনুমতি পেয়েছে। OYO Hotels SoftBank দ্বারা সমর্থিত এবং ৪৬ শতাংশ শেয়ার রয়েছে৷

  • 3/7

সংবাদসংস্থা পিটিআই-এর দেওয়া তথ্য অনুসারে, স্টক মার্কেটগুলি সাধারণত IPO অনুমোদিত হওয়ার সময় এটিকে এগিয়ে যাওয়ার অনুমতি দেয়। এমন পরিস্থিতিতে কোম্পানি শীঘ্রই বাজার নিয়ন্ত্রক সেবি-র অনুমোদন পেতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। সূত্র পিটিআই-কে জানিয়েছে যে SEBI-র পর্যবেক্ষণগুলি চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং প্রায় ১০ দিনের মধ্যে পর্যবেক্ষণের চূড়ান্ত পর্বের আশা করা হচ্ছে।

  • 4/7

অক্টোবরে SEBI-এর কাছে এর জন্য আবেদন করেছিল। কোম্পানিটি IPOর মাধ্যমে ৮০০০ কোটি টাকার বেশি সংগ্রহ করার পরিকল্পনা করছে। খসড়ায় কোম্পানিটি জানিয়েছে, ইস্যু থেকে উত্তোলিত অর্থ ঋণ পরিশোধ ও সম্প্রসারণে ব্যবহার করবে কোম্পানি। বর্তমানে, OYO-এর পরিষেবাগুলি বিশ্বের ৩৫টি দেশের ১০ হাজার শহরে রয়েছে।

  • 5/7

পদ্ধতি অনুসারে, কোম্পানি চূড়ান্ত পর্যবেক্ষণের সঙ্গে সামঞ্জস্য রেখে হালনাগাদ খসড়া প্রসপেক্টাস ফাইল করবে এবং চূড়ান্ত প্রসপেক্টাসের অনুমোদনের জন্য অপেক্ষা করবে যা কোম্পানির জন্য আনুষ্ঠানিকভাবে পাবলিক বিনিয়োগকারীদের কাছে যাওয়ার জন্য চূড়ান্ত নথিতে পরিণত হয়।

  • 6/7

নববর্ষের দিনে রেকর্ড সংখ্যক বুকিং হয়েছে এবং এর কারণে সপ্তাহান্তে কোম্পানি ১১০ কোটি টাকা আয় করেছে। এই বছরের উদযাপন উপলক্ষে, ১০ লাখেরও বেশি মানুষ ৫ লাখেরও বেশি রাতের জন্য রুম বুক করেছেন, যার কারণে কোম্পানিটি শুধুমাত্র নববর্ষ উদযাপনের মধ্যে সপ্তাহান্তে বুকিং থেকে ১১০ কোটি টাকা আয় করেছে।

  • 7/7

সূত্রের মতে, OYO এর প্রতিষ্ঠাতা রিতেশ আগরওয়াল সরাসরি এবং তার হোল্ডিং কোম্পানির মাধ্যমে কোম্পানিতে ৩৩ শতাংশ শেয়ার ধারণ করেছেন। IPO প্রক্রিয়া চলাকালীন কোনো অংশীদারিত্ব কমানোর পরিকল্পনা করছি না, যখন OYO-এর বৃহত্তম বিনিয়োগকারী SoftBank Vision Fund, যা কোম্পানির ৪৬ শতাংশ শেয়ার ধারণ করে, তার শেয়ার প্রায় ২ শতাংশ কমানোর পরিকল্পনা করছে৷

Advertisement
Advertisement