Advertisement

অর্থনীতি

LIC IPO: বিদেশি বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ হতে পারে LIC-র ২০% শেয়ার!

Aajtak Bangla
  • 09 Sep 2021,
  • Updated 2:24 PM IST
  • 1/6

LIC IPO নিয়ে একটি বড় খবর সামনে আসছে। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এই মেগা IPOতে কেন্দ্র সরকার বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ বরাদ্দ সংরক্ষণ করতে পারে। জীবন বিমা কর্পোরেশনের IPO হবে ভারতের সর্বকালের সবচেয়ে বড় IPO। কেন্দ্র সরকার এর মাধ্যমে হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ১ ফেব্রুয়ারি বাজেট উপস্থাপন করে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন LICর IPO ঘোষণা করেন।

  • 2/6

কেন্দ্র সরকার IPO সংক্রান্ত আইনি উপদেষ্টা নিয়োগের জন্য আবেদনপত্র (RFP) আমন্ত্রণ জানিয়েছে, যার জন্য দরপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৬ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, LICর মূল্যায়ন ১০-১৫ লক্ষ কোটি টাকার মধ্যে হতে পারে। বিশেষজ্ঞদের মতে, মূল্যায়নের পর কেন্দ্র সরকার IPOর দিকে এগিয়ে যাবে। এর পরেই নথিপত্র শেয়ারবাজার নিয়ন্ত্রক SEBI-তে জমা দেওয়া হবে।

  • 3/6

LIC IPO সম্পর্কে, কেন্দ্র সরকার সম্প্রতি ১৯৫৬ সালের LIC আইন সংশোধন করেছে। এই সংশোধনের পর, এখন জীবন বিমা কর্পোরেশন কোম্পানি আইনের অধীনে একটি কোম্পানির মতো পরিচালিত হয়। এখন LICকে প্রতি তিন মাসে তার ব্যালেন্সশিট প্রস্তুত করতে হবে এবং জনগণের কাছে তার তথ্য দিতে হবে।

  • 4/6

এ ছাড়া, বাজার নিয়ন্ত্রক সেবিও LICর IPO সংক্রান্ত কিছু নিয়ম পরিবর্তন করেছে। নতুন নিয়মের আওতায়, যে কোম্পানিটির মার্কেট ক্যাপ ১ লাখ কোটিরও বেশি, সে এখন IPO আকারে মোট মূল্যের ৫ শতাংশ আনতে পারে। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন এসবিআই -এর প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক এবং এসবিআই লাইফ ইন্স্যুরেন্সের সাবেক এমডি ও সিইও অরিজিৎ বসুকে IPO পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে।

  • 5/6

LIC IPO সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই সময়ে অর্থনীতির অবস্থা অলস এবং সরকারের অর্থের প্রয়োজন। চলতি অর্থবছরের জন্য, কেন্দ্র সরকার ১.৭৫ লক্ষ কোটি টাকা বিনিয়োগ ও বেসরকারিকরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ পর্যন্ত মাত্র ৮৩৬৮ কোটি টাকা এসেছে। এমন পরিস্থিতিতে কেন্দ্র সরকার LIC IPO থেকে একটি বিশাল তহবিল আশা করছে।

  • 6/6

দেশের সবচেয়ে বড় বিমা কোম্পানি LICর প্রাথমিক পাবলিক অফার (IPO) পরিচালনার জন্য কেন্দ্র সরকার গোল্ডম্যান স্যাকস (ইন্ডিয়া) সিকিউরিটিজ, সিটিগ্রুপ গ্লোবাল মার্কেটস ইন্ডিয়া এবং নোমুরা ফাইন্যান্সিয়াল অ্যাডভাইজরি অ্যান্ড সিকিউরিটিজ ইন্ডিয়া সহ ১০টি মার্চেন্ট ব্যাংকার নিয়োগ করেছে। SBI ক্যাপিটাল মার্কেটস, জেএম ফাইন্যান্সিয়াল, অ্যাক্সিস ক্যাপিটাল, বোফা সিকিউরিটিজ, জেপি মরগান ইন্ডিয়া, আইসিআইসিআই সিকিউরিটিজ এবং কোটাক মাহিন্দ্রা ক্যাপিটাল IPO পরিচালনার জন্য নির্বাচিত অন্যান্য ব্যাংকারদের মধ্যে একটি। LICর IPO ২০২২ সালের জানুয়ারি-মার্চের শেষে আসবে বলে আশা করা হচ্ছে।

Advertisement
Advertisement