জোমাটোর (Zomato) পরে, দ্বিতীয় খাদ্য সরবরাহকারী সংস্থা সুইগিও (Swiggy) স্টক মার্কেটে তালিকাভুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছে। সুইগি ৮০০ মিলিয়ন ডলার অর্থাৎ ৬,০০০ কোটি টাকার আইপিও আনার প্রস্তুতি নিচ্ছে।
জানা গিয়েছে, সর্বশেষ ফান্ডিং রাউন্ডে সুইগি তার মূল্যায়ন বাড়িয়েছে ১০.৭ বিলিয়ন ডলার, যা দ্বিগুণ। সুইগি শুধুমাত্র খাদ্য সরবরাহ নয়, একটি লজিস্টিক কোম্পানি হিসাবে নিজেকে তুলে ধরতে চায়।
কোম্পানিটি আইপিও আনার আগে স্বতন্ত্র পরিচালক নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে। আমরা আপনাকে বলি যে Swiggy একটি সফটব্যাঙ্ক গ্রুপ সমর্থিত কোম্পানি।
২০২১ সালে, Swiggy-এর প্রতিদ্বন্দ্বী কোম্পানি Zomato শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছিল, যা দারুণ সাড়া পেয়েছিল। তবে, তালিকাভুক্তির পর থেকে Zomato খুবই হতাশাজনক পারফরম্যান্স দেখিয়েছে।
জোমাটোর (Zomato) আইপিও শেয়ার প্রতি ৭৬ টাকা দামে এসেছিল, যা ১৬৯ টাকায় যাওয়ার পর এখন ৮০ টাকার কাছাকাছি লেনদেন করছে। তৃতীয় প্রান্তিকে কোম্পানির অর্ডার ভ্যালু বৃদ্ধি হতাশ করেছে।
Swiggy এবং Zomato-এর বিক্রির তুলনা করে, Swiggy ডিসেম্বর মাসে ২৫০ মিলিয়ন ডলারে বিক্রি দেখিয়েছে, যেখানে Zomato অক্টোবর থেকে ডিসেম্বর প্রান্তিকে ৭৩৩ মিলিয়ন ডলারের বিক্রি দেখিয়েছে।
ভারতে খাদ্য সরবরাহের ব্যবসাই হোক না কেন, করোনা মহামারী চলাকালীন মুদি সরবরাহের ব্যবসা অসাধারণ বৃদ্ধি দেখিয়েছে। সুইগি (Swiggy) দ্রুত বাণিজ্য বিতরণ বিভাগেও প্রবেশ করেছে যেখানে এটি টাটা গ্রুপের বিগ বাস্কেট রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-সমর্থিত ডানজোর সঙ্গে টেক্কা দিচ্ছে।
বর্তমানে, কোম্পানি ১০ মিনিটেরও কম সময়ে মুদি সামগ্রি সরবরাহ করতে Zepto এবং Blinkit-এর সাথে Swiggy Instamart ব্যবহার করছে।