Advertisement

Diwali Bonus-Gifts Tax Rules: দীপাবলির বোনাস বা ভাইফোঁটার উপহারেও এবার কর, জানুন কত টাকা খসবে

ভাইফোঁটায় উপহার দেওয়া-নেওয়ার চল রয়েছে বাংলায়। দীপাবলিতে বহু বেসরকারি সংস্থা কর্মীদের বিবিধ উপহার দেয়। বোনাস হিসেবে বড় অঙ্কের টাকাও মেলে। ওই উপহার বা মোটা অঙ্কের বোনাসের উপর কি কর দিতে হবে? দিলেও কত টাকা?

দিওয়ালির বোনাস বা উপহারে আয়কর তথ্য।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 04 Oct 2022,
  • अपडेटेड 6:25 PM IST
  • দীপাবলিতে বহু বেসরকারি সংস্থা কর্মীদের বিবিধ উপহার দেয়।
  • বোনাস হিসেবে বড় অঙ্কের টাকাও মেলে।

উৎসবের মাস অক্টোবর। দুর্গাপুজোর পর লক্ষ্মীাপুজো, তার পর কালীপুজো এবং ভাইফোঁটা। ভাইফোঁটায় উপহার দেওয়া-নেওয়ার চল রয়েছে বাংলায়। দীপাবলিতে বহু বেসরকারি সংস্থা কর্মীদের বিবিধ উপহার দেয়। বোনাস হিসেবে বড় অঙ্কের টাকাও মেলে। ওই উপহার বা মোটা অঙ্কের বোনাসের উপর কি কর দিতে হবে? দিলেও কত টাকা? আয়কর দফতরের বিধিও বা কী? কত টাকা পর্যন্ত উপহার করমুক্ত? এই সব প্রশ্ন মাথায় আসছে সাধারণ মানুষের।

কর বিশেষজ্ঞরা জানিয়েছেন, এক আর্থিক বছরে যেমন ২০২২ এপ্রিল থেকে ২০২৩ মার্চ পর্যন্ত কোম্পানির কাছ থেকে ৫ হাজার বা তার কম মূল্যের উপহার অথবা ভাউচারের উপরে কোনও কর লাগবে না। ৫ হাজার টাকার উপরে যে কোনও উপহার যুক্ত হবে আয়ের সঙ্গে। আয়কর আইন অনুযায়ী কর দিতে হবে।

বোনাস কি করযোগ্য?

 অনেক কোম্পানিই পহারের বদলে দিওয়ালি বোনাস দেয়। বোনাস কর্মচারীদের বেতনের একটি অংশ হিসাবে বিবেচিত হবে। এবং তা করযোগ্য। ধরা যাক, দীপাবলির সময় ৫ হাজার টাকা, পরে ক্রিসমাসে ৩ হাজার টাকা বোনাস পেলেন কোনও কর্মী। সেক্ষেত্রে ৩ হাজার টাকার বোনাসের উপর কর দিতে হবে।

বন্ধুর থেকে পাওয়া উপহারেও কর? 

পরিবারের সদস্য নন এমন কারও কাছ থেকে উপহার পেলে তা করযোগ্য। ধরুন, এক আর্থিক বছরে নগদ বা উপহারের মোট মূল্য ৫০ হাজার টাকার বেশি। তাহলে তা আয়কর আইনের ৫৬(২) ধারার অধীনে করযোগ্য৷ যেমন,সমস্ত উপহারের মোট মূল্যের উপর কর ধার্য করা হবে। 

উপহার হিসাবে জমি বা বাড়ি পেলে? 

উপহার হিসাবে জমি, বাড়ি বা ফ্ল্যাট পেলে তা করযোগ্য। উপহারে পাওয়া বাড়ি বা জমির স্ট্যাম্প ডিউটি ​​মূল্য ৫০ হাজার টাকার বেশি হলে কর দিতে হবে। বিশেষজ্ঞদের মতে, উপহারের ওপর করদাতার আয়করের যে ধাপে রয়েছে সেই অনুযায়ী কর দিতে হয়।  কোনও ব্যক্তি ৩০ শতাংশ আয়করের ধাপে থাকলে উপহারের উপরেও ৩০ শতাংশই কর দিতে হবে। 

Advertisement

আয়কর আইন অনুসারে, স্বামী-স্ত্রী, ভাই-বোন, স্বামী-স্ত্রীর ভাই-বোন, মামা-কাকা বা রক্তের সম্পর্কের আত্মীয়দের কাছ থেকে প্রাপ্ত উপহারে কোনও কর দিতে হয় না। 

আরও পড়ুন- 5G রিচার্জের খরচ কত? মুকেশ অম্বানি যা জানালেন...

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement