Advertisement

Breast Milk: ডেয়ারির নামে নিয়ে মাতৃদুগ্ধ বেচছিল কর্নাটকের সংস্থা, বাতিল লাইসেন্স

মায়ের বুকের দুধ বিক্রি করছিল এই সংস্থা। ২০২১ সালে আয়ুষ লাইলেন্সের মাধ্যমে 'নারীক্ষীরা' (মায়ের দুধ) নামে পণ্য বিক্রি করছিল। দুগ্ধজাত পণ্য বিক্রির লাইসেন্স দিয়েছিল FSSAI।

মাতৃদুগ্ধ বেচছিল কর্নাটকের সংস্থা।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 03 Jul 2022,
  • अपडेटेड 9:47 PM IST
  • ২০১৬ সালে শুরু হয়েছিল নিওল্যাক্টা।
  • নিওল্যাক্টা কোম্পানি ৩০০ মিলি হিমায়িত বুকের দুধের জন্য ৪৫০০ টাকা চার্জ করে।
  • ওই অভিযোগের ভিত্তিতে লাইসেন্স বাতিল করেছে নিয়ামক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI)।

পয়সা থাকলে বাঘের দুধও পাওয়া যায়!মাতৃদুগ্ধও মিলছে গাঁটের কড়ি ফেললে। নিওলাক্টা লাইফসায়েন্সেস প্রাইভেট লিমিটেড (এনএলপিএল) নামে একটি সংস্থা মায়ের বুকের দুধ বিক্রি করে। ভারতেও এটাই করছিল তারা। অতিসম্প্রতি বেঙ্গালুরু-ভিত্তিক এই সংস্থাটি মায়ের দুধের বাণিজ্যিকীকরণ নিয়ে আপত্তি জানান বেশ কয়েকজন সমাজকর্মী। ওই অভিযোগের ভিত্তিতে লাইসেন্স বাতিল করেছে নিয়ামক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (FSSAI)।

২০১৬ সালে শুরু হয়েছিল নিওল্যাক্টা। সংস্থা FSSAI-এর কর্নাটক শাখা থেকে দুগ্ধজাত পণ্য বিক্রির লাইসেন্স পেয়েছিল। ব্রেস্টফিডিং প্রমোশন নেটওয়ার্ক অফ ইন্ডিয়ার নুপূর বিদালা জানান,'এটা বিস্ময়কর। একটি সংস্থা মাতৃদুগ্ধ সংগ্রহ করছে। এমনকি বেচারও অনুমতিও পেয়ে গিয়েছে!'

২০২১ সালে আয়ুষ লাইলেন্সের মাধ্যমে 'নারীক্ষীরা' (মায়ের দুধ) নামে পণ্য বিক্রি করছিল ওই সংস্থা। দুগ্ধজাত পণ্য বিক্রির লাইসেন্স দিয়েছিল FSSAI। FSSAI জানিয়ে দিয়েছে, এ দেশে মাতৃদুগ্ধ দুধ বিক্রি অনুমোদিত নয়। FSSAI এর বেঙ্গালুরু শাখার আধিকারিকরা গত ২২ এপ্রিল নিওলাক্টার কারখানা পরিদর্শন করেছিলেন। তাঁরা নিষিদ্ধ কাঁচামাল পেয়েছেন। তা বাজেয়াপ্ত করা হয়েছে। কোম্পানিকে সমস্ত পণ্য বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ দেওয়া হয়েছে। বৈধ FSSAI লাইসেন্স ছাড়া খাদ্য ব্যবসা চালিয়ে যাওয়ার জন্য জারি করা হয়েছে নোটিসও। 

নিওলাক্টার এমডি সৌরভ আগরওয়াল সাফাই দিয়েছেন,'অস্ট্রেলিয়ায় প্রথম মিল্ক ব্যাঙ্ক স্থাপন করে সংস্থা। মানব দুধ সরবরাহ প্রযুক্তিও রয়েছে। নিওলাক্টা গত পাঁচ বছরে ৪৫০টি হাসপাতালে ৫১ হাজারের বেশি শিশুর দুধের চাহিদা মিটিয়েছে।'   

৮০টিরও বেশি হিউম্যান মিল্ক ব্যাঙ্ক

এই ব্যবসারে সাধারণত অলাভজনক হিসাবে দেখা হয়। দুগ্ধদাতাদের কাছ থেকে সংগ্রহ করা দুধ পরীক্ষা করা হয়। যা পুষ্টির মান নির্ধারণ করে। সরকারি হাসপাতালগুলিতে বিনামূল্যে মায়ের দুধ সরবরাহ করা হয়। কিন্তু যাঁরা খরচ বহন করতে পারেন তাঁদের জন্য সাধারণত ৫০ মিলি দুধ পিছু টাকা নেয় হিউম্যান মিল্ক ব্যাঙ্ক। ভারতে ৮০টিরও বেশি অলাভজনক মানব মিল্ক ব্যাঙ্ক রয়েছে। 

Advertisement

দাম কত? 

নিওল্যাক্টা কোম্পানি ৩০০ মিলি হিমায়িত বুকের দুধের জন্য ৪৫০০ টাকা চার্জ করে। একটি প্রি-টার্ম শিশুর প্রতিদিন প্রায় ৩০ মিলি বুকের দুধের প্রয়োজন হয়। একটি সুস্থ শিশুর প্রতিদিন ১৫০ মিলি দুধের দরকার।

আরও পড়ুন- ভারতেই ফলছে ২.৭ লাখ টাকা কেজির বেগুনি আম, পাহারায় কুকুর ও রক্ষী

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement