Advertisement

Share Market Success Tips : শেয়ারবাজার থেকে ধনী হতে চাইছেন? ৫ বিষয় খেয়াল না-রাখলে ভরাডুবি

শেয়ার বাজারে (Share Market) ব্যবসা করতে গেলে কী করা উচিত, বা কীভাবে বিনিয়োগ করতে হবে, কিংবা এই পেশায় আসতে গেলে প্রথমে কী করণীয়, তা অনেকেরই জানা থাকে না। তাই লোকসান বা ক্ষতির ভয়ে অনেকেই এখানে টাকা বিনিয়োগ করতে ভয় পান। কিন্তু অনেক শেয়ার মার্কেট বিশেষজ্ঞই মনে করেন, এখানে টাকা বিনিয়োগ করে লাভবান হওয়া খুব ব একটা কঠিন নয়, শুধু দরকার ধৈর্য্য ধরে গোটা বিষয়টি বোঝা এবং ঝুঁকি নেওয়ার মানসিকতা। তাহলে চলুন জেনে নেওয়া যাক শেয়ার বাজারে বিনিয়োগ করতে গেলে কোন কোন বিষয়গুলি মাথায় রাখা অবশ্যই দরকার। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 06 Sep 2022,
  • अपडेटेड 12:05 PM IST
  • অনেকেই থাকেন শেয়ারের পেশায়
  • কখনও লাভ তো কখনও ক্ষতি
  • জেনে নিন কিছু টিপস

শেয়ার বাজার, এই কথাটির সঙ্গে কমবেশি প্রায় সকলেই পরিচিত। কিন্তু শেয়ার বাজারে (Share Market) ব্যবসা করতে গেলে কী করা উচিত, বা কীভাবে বিনিয়োগ করতে হবে, কিংবা এই পেশায় আসতে গেলে প্রথমে কী করণীয়, তা অনেকেরই জানা থাকে না। তাই লোকসান বা ক্ষতির ভয়ে অনেকেই এখানে টাকা বিনিয়োগ করতে ভয় পান। কিন্তু অনেক শেয়ার মার্কেট বিশেষজ্ঞই মনে করেন, এখানে টাকা বিনিয়োগ করে লাভবান হওয়া খুব ব একটা কঠিন নয়, শুধু দরকার ধৈর্য্য ধরে গোটা বিষয়টি বোঝা এবং ঝুঁকি নেওয়ার মানসিকতা। তাহলে চলুন জেনে নেওয়া যাক শেয়ার বাজারে বিনিয়োগ করতে গেলে কোন কোন বিষয়গুলি মাথায় রাখা অবশ্যই দরকার। 

খুলতে হবে অ্যাকাউন্ট - শেয়ার বাজারে বিনিয়োগ করতে হলে প্রথমেই খুলতে হবে ট্রেডিং বা ব্রোকারেজ অ্যাকাউন্ট (Brokerage Account) এবং ডিম্যাট অ্যাকাউন্ট (Demat Account)। ট্রেডিং অ্যাকাউন্ট এনএসই ও বিএসই-তে তালিকাভুক্ত শেয়ার কেনাবেচার বিষয়টি সহজ করে তোলে। আর জাল শেয়ার বা কাগজপত্র সংক্রান্ত ঝামেলা এড়াতে এবং শেয়ার সংরক্ষিত করতে প্রয়োজন হয় ডিম্যাট অ্যাকাউন্ট। 

অল্প বিনিয়োগ করুন - যাঁরা প্রথম শেয়ার বাজারে নামার বিষয়ে ভাবছেন তাঁরা অল্প পরিমান বিনিয়োগ করুন। এতে একদিকে যেমন অভিজ্ঞতা সঞ্চয় হবে আবার যদি লোকসান হয়, তাহলে তার পরিমানও কম হবে। তাই শুরু করুন অল্প দিয়ে। 

কম বয়সেই করুন বিনিয়োগ - যদি শেয়ার বাজারকেই নিজের পেশা হিসেবে বেছে নিতে চান, তাহলে কম বয়স থেকেই বিনিয়োগ শুরু করার চেষ্টা করুন। তাতে বেশিদিন বিনিয়োগের সুযোগ পাবেন। তবে যখনই শুরু করুন, যতদিন এই পেশার থাকবেন ততদিন ভেবেচিন্তে ও ভাল করে পর্যবেক্ষণের পর বিনিয়োগ করবেন। 

নির্দিষ্ট পরিকল্পনা ও দীর্ঘমেয়াদি বিনিয়োগ - একজন সফল শেয়ার কারবারী হয়ে উঠতে গেলে কোন শেয়ার কিনছেন বা কোথায় বিনিয়োগ করছেন সেই বিষয়ে নির্দিষ্ট পরিকল্পনা থাকতে হবে। তবে স্বল্প বিনিয়োগের পরিবর্তে দীর্ঘমেয়াদি বিনিয়োগ বেশি লাভজনক বলেই মনে করেন শেয়ার বিশেষজ্ঞরা। এছাড়া কখনও বাজারে পতন হলে তা কতোটা নামতে পারে সেই বিষয়েও একটা ধারণা থাকতে হবে। 

Advertisement

ভবিষ্যতের কথা ভেবে বিনিয়োগ - কোথাও বিনিয়োগের আগে ভবিষ্যতের কথা ভাবুন। এই বিষয়ে বিশেষজ্ঞরা মনে করেন, সস্তার স্টকের (Stock Market) পরিবর্তে ভবিষ্যতের কথা ভেবে কোনও বড় সংস্থার স্টক কেনাই ভাল। যাতে কোনও সময় ক্ষতির সম্মুখীন হলে এই শেয়ারগুলি থেকে অন্তত কিছু টাকা তোলা যায়।   

আরও পড়ুনএই গ্রামের অধিকাংশ মানুষই 'যৌন অপরাধী'

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement