Advertisement

How To Tackle Office Politics : বসের সামনে আপনার কাজের ক্রেডিট নিচ্ছেন সহকর্মী? এই ৪ উপায়ে করুন জব্দ

Office Politics Tips : কেউ করেন চাকরি, কেউ করেন ব্যবসা। কেউ বা অন্য কোনও পেশার সঙ্গে যুক্ত। আসলে প্রত্যেক মানুষই চান জীবনে সফল হতে। একইসঙ্গে প্রত্যাশা থাকে যেন তাঁদের কাজ মানুষের কাছে প্রশংসিত হয়। প্রত্যেক মানুষই চান তাঁর পরিশ্রমের যোগ্য স্বীকৃতি ও প্রশংসা পেতে। আর তার জন্য দিনরাত পরিশ্রমও করেন তাঁরা। যার জেরে অফিসে প্রোমোশন হয় ও কাজ করার মনোবল বাড়ে। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 21 Dec 2022,
  • अपडेटेड 9:47 PM IST
  • অফিসে আপনার কাজের ক্রেডিট অন্য কেউ নিচ্ছে?
  • পদোন্নতি আটকে যাওয়ার আশঙ্কা করছেন?
  • ৪ উপায়ে হতে পারে মুশকিল আসান

কেউ করেন চাকরি, কেউ করেন ব্যবসা। কেউ বা অন্য কোনও পেশার সঙ্গে যুক্ত। আসলে প্রত্যেক মানুষই চান জীবনে সফল হতে। একইসঙ্গে প্রত্যাশা থাকে যেন তাঁদের কাজ মানুষের কাছে প্রশংসিত হয়। প্রত্যেক মানুষই চান তাঁর পরিশ্রমের যোগ্য স্বীকৃতি ও প্রশংসা পেতে। আর তার জন্য দিনরাত পরিশ্রমও করেন তাঁরা। যার জেরে অফিসে প্রোমোশন হয় ও কাজ করার মনোবল বাড়ে। 

তবে অনেক সময়ই এমন হয় যে আপনার কাজের ক্রেডিট অন্যকোনও সহকর্মী নিয়ে চলে যান। যা রীতিমতো হতশাজনক হয়ে দাঁড়ায়। আর সবচেয়ে মুশিকল হয়, এমনটা হলে না ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানানো যায়, আর না সহকর্মীদের সঙ্গে ঝগড়া করা যায়। আর এমনটা বারেবারে ঘটলে অনেক সময় বছরের শেষে প্রোমোশনও আটকে যেতে পারে। সেক্ষেত্রে এমন পরিস্তিতিতে ঠিক কী করা উচিত সেই সংক্রান্তই কিছু টিপস দেওয়া হল এই প্রতিবেদনে। 

মিটিংয়ে বিস্তারিত প্রশ্ন করুন
যদি কেউ কোনও বিষয়ে কাজ করেন তাহলে সেটির প্রাথমিক তথ্য নিশ্চয় তাঁর জানা থাকবে। এই পরিস্থিতিতে, কেউ যদি আপনার কাজের কৃতিত্ব নেওয়ার চেষ্টা করনে, তবে সেই কাজের সঙ্গে সম্পর্কিত প্রতিটি বিবরণ তাঁকে প্রকাশ্য মিটিংয়ে জিজ্ঞাসা করুন। সেক্ষেত্রে যে সহকর্মী অসৎভাবে আপনার ক্রেডিট নেওয়ার চেষ্টা করছেন তাঁর মিথ্যা সবার সামনেই ধরা পড়ে যাবে। 

মেজাজ হারাবেন না
কখনও এমন পরিস্থিতি হলে কোনওভাবেই নিজের মেজাজ হারাবেন না। তাতে আপনার ভাবমূর্তি নষ্ট করতে পারে। তাই যে কোনও মূল্যে রাগ এড়িয়ে চলুন। যদিও রাগ হওয়াটা স্বাভাবিক। কিন্তু পেশাদার ভাবমূর্তি বজায় রাখতে নিজের আবেগকে নিয়ন্ত্রণ করতেই হবে।

সবকিছু শেয়ার নয়
অনেকেই আছেন যাঁরা কাজ শেষ হওয়ার আগেই নিজেদের সমস্ত পরিকল্পনা এবং এজেন্ডা অন্যের সঙ্গে শেয়ার করেন। যার জেরে অনেক সহকর্মী সেই আইডিয়া চুরি করেন এবং কাজ শেষ হওয়ার আগেই অসৎ পথে কৃতিত্ব নিয়ে নেন। তাই প্র্যাকটিকাল হোন এবং সকলের সঙ্গে সবকিছু শেয়ার করা বন্ধ করুন।

Advertisement

সিনিয়রের সঙ্গে পরামর্শ করুন
যদি মনে করেন অন্য কেউ আপনার কাজের কৃতিত্ব নিচ্ছেন, তবে বিশ্বস্ত কোনও সিনিয়রের সঙ্গে দেখা করে পুরো বিষয়টি তাঁকে জানাতে পারেন। আর শুধু তাই নয়, নিজের কাজের সমস্ত আপডেটও তাঁকে জানান। তাতে সুবিধা যেটা হবে তা হল, কোনও সহকর্মী যদি বসের সামনে আপনার কাজের কৃতিত্ব নিতেও চান, তাহলে সেই সিনিয়র বিষয়টি নিয়ে সওয়াল-জবাব করতে পারবেন। 

আরও পড়ুন - ২০২৩-এর প্রথম দিনেই ৩ চমৎকার যোগ, শনি-বৃহস্পতির কৃপায় কেটে যাবে সব বাধা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement