Advertisement

CBSE বাতিল করেছে, ICSE কোন পথে? উদ্বিগ্ন অভিভাবক, পরীক্ষার্থীরা

দ্য কাউন্সিল অফ ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্জামিনেশনস (সিআইএসসিই) বুধবার জানিয়েছে, তারা কোভিড পরিস্থিতি পর্যালোচনা করছে।

বোর্ডের পরীক্ষা নিয়ে সংশয়ে সকলে (প্রতীকি ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 15 Apr 2021,
  • अपडेटेड 2:19 PM IST
  • ইতিমধ্যে সিবিএসই-এর দশমের পরীক্ষা বাতিল করা হয়েছে
  • আর দ্বাদশের পরীক্ষা স্থগিত করা হয়েছে
  • বার মনে প্রশ্ন আইএসসিই কী করবে?

ইতিমধ্যে সিবিএসই-এর দশমের পরীক্ষা বাতিল করা হয়েছে। আর দ্বাদশের পরীক্ষা স্থগিত করা হয়েছে। সবার মনে প্রশ্ন আইএসসিই কী করবে? পরীক্ষা হবে, না বাতিল বা স্থগিত রাখা হবে?

দ্য কাউন্সিল অফ ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্জামিনেশনস (সিআইএসসিই) বুধবার জানিয়েছে, তারা কোভিড পরিস্থিতি পর্যালোচনা করছে। খুব শিগগিরি নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়ে দেবেন। দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে কী করা হবে, তা জানিয়ে দেওয়া হবে।

কী জানাচ্ছে সিআইএসসিই
দ্য কাউন্সিল অফ ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্জামিনেশনস (সিআইএসসিই)-এর চিফ এক্জিকিউটিভ এবং সেক্রেটারি গেরি আরাথুন জানান, তাঁরা পরিস্থিতি খতিয়ে দেখছেন এবং এ ব্যাপারে শিগগিরি সিদ্ধান্ত নেবেন।

সারা দেশে করোনার বাড়বাড়ন্ত। রোজ বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। আর এই পরিস্থিতিতে সিবিএসই (CBSE) বোর্ড পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল ভারত সরকার। সিবিএসই-র দ্বাদশের পরীক্ষা স্থগিত করা হয়েছে, দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শিক্ষামন্ত্রী এবং মন্ত্রকের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন যেখানে এই যেখানে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মধ্যপ্রদেশেও পিছিয়ে দেওয়া হয়েছে পরীক্ষা
দেশে নতুন করে করোনার প্রাদুর্ভাবের কারণে বুধবার মধ্যপ্রদেশের দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষাও স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমপি স্কুল এডুকেশন বিভাগ নির্দেশিকা  জারি করে জানিয়েছে যে বোর্ড পরীক্ষা এক মাসের জন্য স্থগিত করা হল।

পরীক্ষা বাতিলের দাবি করা হচ্ছিল
দেশে ক্রমবর্ধমান করোনা সংকটের মধ্যে অনেক রাজ্যের  মুখ্যমন্ত্রী, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং পরীক্ষার্থীরা পরীক্ষা  বাতিলের আবেদন করেছিলেন। এ বছর দেশের প্রায় ৩০ লাখ পরীক্ষার্থী  সিবিএসই পরীক্ষায় বসতে চলেছিল।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সাংবাদিক সম্মেলনে পরীক্ষা বাতিলের দাবি করেছিলেন। একই সঙ্গে রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীও পরীক্ষা বাতিল করার দাবি জানিয়েছিলেন।

Advertisement

এরই মধ্যে এদিন শিক্ষা মন্ত্রকের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে  পরেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক দশমের পরীক্ষা বাতিল ও.দ্বাদশের স্থগিতের ঘোষণা করল। দশম শ্রেণীর পরীক্ষার ফল বোর্ডের তৈরি মাপকাঠি অনুযায়ী স্থির করা হবে। দ্বাদশের পরীক্ষা পরে হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement