Advertisement

Mamata On Siraj And Krishnachandra: 'ইতিহাস ভুলে গেলেন মোদীবাবু', সিরাজ-স্তুতি করে বিঁধলেন মমতা

কৃষ্ণনগরে রাজবধূ অমৃতা রায়কে প্রার্থী করেছে বিজেপি। তাঁকে ফোনও করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অমৃতাকে প্রার্থী করার পর থেকেই তৃণমূল অভিযোগ করেছে,সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে ষড়যন্ত্রে শামিল ছিলেন রাজা কৃষ্ণচন্দ্র রায়। এ দিন ধুবুলিয়ায় সেই প্রসঙ্গ তুলেই বিজেপিকে বিঁধেছেন মমতা। 

মমতা বন্দ্যোপাধ্যায় ও মহুয়া মৈত্র।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 31 Mar 2024,
  • अपडेटेड 1:36 PM IST

সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে ইংরেজদের সঙ্গ দিয়েছিল কৃষ্ণনগরের রাজ পরিবার। রবিবার ভোট ঘোষণার পর কৃষ্ণনগরের ধুবুলিয়ার সভা থেকে এভাবেই  বিজেপি প্রার্থীকে আক্রমণ করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কটাক্ষ, মোদীবাবু আপনি ইতিহাস ভুলে গেলেন! আবার বলছে রাজমাতা! আমরা সবাই প্রজা, রাজা কেউ নেই। 

কৃষ্ণনগরে রাজবধূ অমৃতা রায়কে প্রার্থী করেছে বিজেপি। তাঁকে ফোনও করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অমৃতাকে প্রার্থী করার পর থেকেই তৃণমূল অভিযোগ করেছে,সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে ষড়যন্ত্রে শামিল ছিলেন রাজা কৃষ্ণচন্দ্র রায়। এ দিন ধুবুলিয়ায় সেই প্রসঙ্গ তুলেই বিজেপিকে বিঁধেছেন মমতা। রাজা কৃষ্ণচন্দ্র রায়ের নাম করেননি মমতা। তবে পলাশীর যুদ্ধে সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে লর্ড ক্লাইভের সঙ্গ দিয়েছিলেন কৃষ্ণনগরের রাজা। সে কথা মনে করিয়ে দিয়েছেন তৃণমূল নেত্রী। তাঁর কথায়,'এখানে যিনি দাঁড়িয়েছেন...ইংরেজ আমলে যখন যুদ্ধ চলছিল, সিরাজ-উদ-দৌলাকে বাংলার লোক সমর্থন করে। মীরজাফরকে করে না। সিরাজ-উদ-দৌলা ভালো কি খারাপ সেটা নিয়ে আলোচনা করছি না। যে লোকটা লর্ড ক্লাইভের বন্ধু হয়ে দাঁড়িয়েছিলেন, বাংলার স্বাধীনতা যুদ্ধকে খতম করার জন্য, সেই নামটাকে নিয়ে এসে মোদীবাবু আপনি ইতিহাস ভুলে গেলেন! আপনি কি ইতিহাস ভুলে গেলেন!'

রানিমা অমৃতা রায়কেও খোঁচা দিয়েছেন মমতা। তিনি বলেন,'আবার বলছে রাজমাতা। কোথা থেকে রাজমাতা হল? সবাই রাজমাতা। আমরা সবাই প্রজা। কেউ রাজা নেই। যাঁরা যাঁরা রাজা আছেন, রাজপ্রসাদে থাকুন। তা না করে মিথ্যার আশ্রয় নেবেন না। তাহলে আমি ইতিহাসের পাতা ওল্টাবো। আর ইতিহাসের পাতা ওল্টালে মানুষ ঘৃণাভরে প্রত্যাখ্যান করবে। এই ইতিহাসটা জানতে হবে'।

আরও পড়ুন- পলাশির ষড়যন্ত্রে জড়িত ছিল কৃষ্ণনগর রাজপরিবার নাকি সিরাজ আসলে ছিলেন অত্যাচারী শাসক? যা জানা জরুরি

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement