Advertisement

Nirmala Sitharaman Net Worth: টাকার অভাবে ভোটে লড়ছেন না, অর্থমন্ত্রী নির্মলার সম্পত্তি কত?

২০২৪ সালে দেশে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। এর পিছনে কারণ ব্যাখ্যা করে তিনি বলেছিলেন যে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তাঁর কাছে প্রয়োজনীয় টাকা নেই।

Union Finance Minister Nirmala Sitharaman used the Interim Budget 2024-25 to lay out plans for the next five years, while steering clear of populist measures and presenting a credible set of projections
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 28 Mar 2024,
  • अपडेटेड 1:39 PM IST
  • অর্থমন্ত্রীর কোনও গাড়ি নেই
  • নির্মলা সীতারমনের নামে তিনটি ঋণ

২০২৪ সালে দেশে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। এর পিছনে কারণ ব্যাখ্যা করে তিনি বলেছিলেন যে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তাঁর কাছে প্রয়োজনীয় টাকা নেই। এমন পরিস্থিতিতে দেশের আর্থিক স্বাস্থ্যের খেযাল রাখা সীতারমনের কত সম্পদ আছে, তা জানা জরুরি।

এটাই অর্থমন্ত্রী সীতারমনের সম্পদ

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সিদ্ধান্ত সবাইকে অবাক করেছে। তিনি বলেছেন যে বিজেপি সভাপতি জেপি নাড্ডা তাঁকে অন্ধ্রপ্রদেশ বা তামিলনাড়ু থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিকল্প দিয়েছিলেন, কিন্তু লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পর্যাপ্ত টাকার অভাবের কারণেই তিনি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। ২০১৯ সালে নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা অনুসারে নির্মলা সীতারামনের সম্পদের পরিমাণ ২ কোটি টাকার বেশি, যেখানে তাঁর ৩০ লাখ টাকার বেশি ঋণ রয়েছে।

এমএফ-এ বিনিয়োগ, কিন্তু কোনও বীমা নেই

PMO ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, ২০২২ সালে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কাছে নগদ মাত্র ৭,৩৫০ টাকা এবং বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টে তাঁর জমা করা পরিমাণ ৩৫,৫২,৬৬৬ টাকা। অর্থমন্ত্রী পিপিএফ-এ ১,৫৯,৭৬৩ টাকা বিনিয়োগ করেছেন, যেখানে মিউচুয়াল ফান্ডে তাঁর বিনিয়োগের পরিমাণ ৫,৮০,৪২৪ টাকা। তার কোনও বিমা পলিসি নেই। তিনি LIC বা অন্য কোনও বিমা নেননি।

অর্থমন্ত্রীর কোনও গাড়ি নেই

দেশের অর্থনীতি সামলানো অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষিত সম্পদের বিবরণে বিশেষ বিষয় হল, তাঁর গাড়িও নেই, কিন্তু তাঁর কাছে একটি বাজাজ চেতক স্কুটার রয়েছে। যার দাম বলা হয়েছে মাত্র ২৮,২০০ টাকা। গয়না সম্পর্কে কথা বললে, ২০২২ সালে তাঁর মোট ১৮,৪৬,৯৮৭ টাকার গয়না ছিল। এর মধ্যে রয়েছে প্রায় ৩১৫ গ্রাম সোনা। এখনও পর্যন্ত তাঁর কাছে থাকা সোনার মূল্য ২০ লাখ টাকার বেশি। নির্মলা সীতারামনের স্থাবর সম্পত্তি সম্পর্কে কথা বলতে গিয়ে, শেয়ারের তথ্য অনুসারে, তেলঙ্গনার হায়দরাবাদে তাঁর একটি বিলাসবহুল বাড়ি রয়েছে, যার দাম ১,৭০,৫১,৪০০ টাকা বলা হয়েছে। এ ছাড়া হায়াত নগরে অকৃষি জমিও তাঁর নামে নিবন্ধিত এবং এর মূল্য ১৭,০৮,৮০০ টাকা বলা হয়েছে।

Advertisement

নির্মলা সীতারমনের নামে তিনটি ঋণ

নির্মলা সীতারামন ১৯৫৯ সালের ১৮ অগাস্ট মাদুরাইতে জন্মগ্রহণ করেন, তিনি ভারতের প্রথম পূর্ণকালীন মহিলা অর্থমন্ত্রী। ২ কোটি টাকার বেশি সম্পদ ছাড়াও তাঁর লাখ লাখ টাকার ঋণ রয়েছে। তার ১৯ বছরের গৃহ ঋণ, এক বছরের ওভারড্রাফ্ট এবং ১০ বছরের বন্ধকী ঋণ রয়েছে। যদি আমরা বিস্তারিতভাবে জানি, তাঁর গৃহ ঋণের পরিমাণ ৫,৪৪,৮২২ টাকা, ওভারড্রাফ্টের পরিমাণ ২,৫৩,০৫৫ টাকা এবং বন্ধকী ঋণের পরিমাণ ১৮,৯৩,৯৮৯ টাকা। নির্বাচন কমিশনের মতে, লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে একজন প্রার্থী সর্বোচ্চ ৯৬ লক্ষ টাকা খরচ করতে পারেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য কোথা থেকে অর্থ এসেছে তা প্রার্থীকে জানাতে হয়। অনেক প্রার্থীর আর্থিক অবস্থা ভাল না হলে তাঁরা দলীয় তহবিল থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য টাকা পান। যাইহোক, প্রত্যেক প্রার্থীকে তাঁর নির্বাচনী ব্যয়ের হিসাব দিতে হবে এবং প্রতিটি কাজের জন্য নির্বাচন কমিশন কর্তৃক নির্ধারিত পরিমাণ খরচ করার অনুমতি রয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement