Advertisement

৫০টি অ্যাম্বুল্যান্স নিয়ে ভারতের উদ্দেশ্যে পাকিস্তান, বিভ্রান্তিকর পোস্ট সোশ্যাল মিডিয়াতে

পোস্টে ব্যবহৃত সারিবদ্ধ অ্যাম্বুল্যান্সের ছবিগুলো পুরোনো

ambulance
অর্পিত বসু
  • কলকাতা,
  • 30 Apr 2021,
  • अपडेटेड 6:46 PM IST

দেশে কোভিড পরিস্থিতি ভালো নয়। অক্সিজেনের সঙ্কটও রয়েছে। এই পরিস্থিতিতে বিভিন্ন রাষ্ট্র ভারতের উদ্দেশ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। আর, ভারতের সঙ্গে এই রাষ্ট্রগুলোর এই দ্বি-পাক্ষিক সম্পর্ক নিয়ে বিভিন্ন ধরণের দাবি করা হচ্ছে সোশ্যাল মিডিয়াতে।

শুভঙ্কর মৈত্র নামের এক ফেসবুক ব্যবহারকারী দুটি ছবি পোস্ট করে দাবি করেছেন, "৫০টি এম্বুলেন্সে অক্সিজেন নার্স সহ ভারতের দিকে রওয়ানা দিচ্ছে পাকিস্তান।" দুটি ছবিতেই বেশ কিছু এম্বুলেন্সকে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে।

এই দাবি সহ পোস্টের আর্কাইভ দেখতে পাবেন এখানেএখানে

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।পোস্টের সঙ্গে যে দু'টি ছবি ব্যবহার করা হয়েছে সেগুলোও পুরোনো।

তদন্তে নেমে আমরা প্রথমে কী-ওয়ার্ড সার্চ করে খুঁজে দেখার চেষ্টা করি যে পাকিস্তান সত্যি সত্যিই কোনও অ্যাম্বুল্যান্স ভারতে পাঠিয়েছে কিনা। এরকম কোনও খবর আমরা খুঁজে পাইনি।

তবে,আব্দুল সাত্তার ইধি ফাউন্ডেশন নামের একটি সংস্থার পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে এমন একটি ইচ্ছে প্রকাশ করা হয়েছে।  করাচি -তে অবস্থিত পাকিস্তানের অন্যতম বৃহৎ এই দাতব্য সংস্থাটি মোদীকে চিঠি লিখে জানিয়েছেন, ভারতের সাম্প্রতিক কোভিড পরিস্থিতি বিচার করে তাঁরা সাপোর্ট স্টাফ সহ ৫০টি অ্যাম্বুল্যান্স দেশে পাঠাতে চান। 

খবরের প্রকাশ, এখনও পর্যন্ত ভারত সরকারের তরফ থেকে এই অনুরোধের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।HYPERLINK: এখন প্রশ্ন হচ্ছে, তাহলে পোস্টে ব্যবহার করা ছবি দুটি কোথাকার? তা জানতে আমরা ছবি দুটিকে রিভার্স ইমেজ সার্চ করে দেখি।

দেখা যাচ্ছে, এর মধ্যে উপরের ছবিটি ভারতের। মুম্বাইয়ের ঠানেতে, ২০২০ সালের ২৪শে আগস্ট তোলা হয়েছিল। সেদিন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এই অ্যাম্বুল্যান্সগুলোর উদ্বোধন করেছিলেন।

Advertisement

পোস্টের দ্বিতীয় ছবিতে যে অ্যাম্বুল্যান্সগুলোকে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে সেগুলো ইধি ফাউন্ডেশনের। এই সংস্থাটি ভারতে এম্বুলেন্স পাঠানোর আর্জি জানিয়েছিল। কিন্তু এর সঙ্গে, বর্তমান সময়ের কোনও সম্পর্ক নেই। কারণ সেই ২০১৭ সাল থেকেই এই ছবিটি ভাইরাল হয়েছে।

সুতরাং, সব দিক বিচার করলে বলা যেতেই পারে যে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর আর পোস্টে ব্যবহৃত ছবিগুলো পুরোনো।

ফ্যাক্ট চেক

দাবি

সারিবদ্ধ অ্যাম্বুল্যান্স-এর দুটি ছবি পোস্ট করে দাবি, "৫০টি এম্বুলেন্সে অক্সিজেন নার্স সহ ভারতের দিকে রওয়ানা দিচ্ছে পাকিস্তান।"

ফলাফল

পাকিস্তানের একটি দাতব্য সংস্থা নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখে এ দেশে ৫০টি অ্যাম্বুল্যান্স পাঠিয়ে সাহায্য করবে বলে জানিয়েছে। কিন্তু এ বিষয়ে ভারত সরকার এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেয়নি। পোস্টে ব্যবহৃত ছবিদুটির একটি ভারতের, অন্যটি পাকিস্তানের। কিন্তু দু'টোই পুরোনো।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement