Advertisement

ফ্যাক্ট চেক- ভাইরাল এই ভিডিওটি কি তৃণমূল কংগ্রেসের বিজয় উৎসবের?

বিভ্রান্তিকর তথ্যের সঙ্গে ভাইরাল হলো পুরোনো এবং সম্পাদিত ভিডিও

TMC cover
Chayan Kundu
  • কলকাতা ,
  • 05 May 2021,
  • अपडेटेड 4:34 PM IST

বিধানসভা নির্বাচনে তৃণমূল বিপুল ভোটে জয়ী হবার পর থেকেই বিভিন্ন জায়গায় রাজনৈতিক হিংসার অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে। সমাজ মাধ্যমেও তা নিয়ে চলছে জোর আলোচনা। এরই মধ্যে সমাজ মাধ্যমে ভাইরাল হলো একটি পনেরো সেকেন্ডের ভিডিও, যেখানে কিছু লোকজনকে বন্দুক ও ধারালো অস্ত্র হাতে নাচতে দেখা যাচ্ছে। ভাইরাল ভিডিওটিতে তৃণমূল কংগ্রেসের এবারের থিম সংগীত "খেলা হবে" বাজতে শোনা যাচ্ছে। ফেসবুক এবং টুইটারে অনেকেই এই ভিডিওটি শেয়ার করে দাবি করেছেন এটি পশ্চিমবঙ্গের, তৃণমূল কংগ্রেসের বিজয় মিছিলের দৃশ্য।  

ভাইরাল পোস্টগুলি আর্কাইভ হয়েছে এখানে এবং এখানে।  

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া)অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ভিডিওটি কমপক্ষে আট মাস পুরোনো এবং সম্পাদিত।  এর সঙ্গে পশ্চিমবঙ্গের নির্বাচনোত্তর রাজনৈতিক অবস্থার কোনো সম্পর্ক নেই। 

ভাইরাল ভিডিওটিকে ইনভিদ টুলের মাধ্যমে বিভিন্ন কী ফ্রেমে কেটে নিয়ে , রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আমরা জানতে পারি যে, এই ভাইরাল ভিডিওটি গত বছর ২৬ সে সেপ্টেম্বর এক ব্যবহারকারী ইনস্টাগ্রামে পোস্ট করেন।  সেই ভিডিওটির প্রেক্ষাপটে "খেলা হবে" গানটি বাজতে শোনা যাচ্ছে না।  

অন্য একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারীও এই একই ভিডিও এবছর জানুয়ারী মাসে পোস্ট করেন। এছাড়াও ইউটুবে গতবছর অক্টোবর মাসে একজন ব্যবহারকারী এই একই ভিডিও আপলোড করেন সেখানেও ভিডিওটির পিছনে " খেলা হবে" গানটি শোনা যাচ্ছে না। 

সংবাদপত্রের রিপোর্টের মোতাবেক এবারের নির্বাচনে তৃণমূলের এই "খেলা হবে " স্লোগান এবং থিমসং-এর শ্রষ্ঠা যুব তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্য্য।  দেবাংশু তার ফেসবুক  পেজে এই গানটি প্রথম পোস্ট  করেন এ বছর জানুয়ারী মাসের সাত তারিখ। 


নিরপেক্ষ ভাবে আমরা এই ভাইরাল ভিডিওটির ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য দিতে না পারলেও , একটি কথা অবশ্যই বলতে পারি যে ভাইরাল ভিডিওটি কমপক্ষে আট মাসের পুরোনো এবং ভিডিওটি সম্পাদিত , এর সঙ্গে তৃণমূল কংগ্রেসের নির্বাচনে জয়লাভের কোনো সম্পর্ক নেই।  

Advertisement

ফ্যাক্ট চেক

দাবি

অস্ত্র হাতে নৃত্যরত লোকজনের এই ভাইরাল ভিডিওটি তৃণমূল কংগ্রেসের বিজয় উৎসবের।

ফলাফল

ভাইরাল ভিডিওটি কমপক্ষে আট মাস পুরোনো এবং সম্পাদিত। এর সঙ্গে পশ্চিমবঙ্গের নির্বাচনোত্তর রাজনৈতিক অবস্থার কোনো সম্পর্ক নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement