Advertisement

East-West Metro: উদ্বোধনের পরেও চালু নয়, গঙ্গার তলার মেট্রোয় চড়তে লাগবে আর কতদিন? যে ৩ কারণে দেরি

গত বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলকাতার তিনটি মেট্রোর রুট উদ্বোধন করেছেন। কিন্তু সেই রুটগুলি এখনও যাত্রীদের চালু হয়নি। মেট্রো সূত্রে খবর, পর্যাপ্ত কর্মী, টোকেন-ভেন্ডিং মেশিন ইনস্টল এবং টাইম-টেবিল তৈরির কাজ এখনও বাকি। যেকারণেই কিছুদিন সময় লাগছে হাওড়া মেট্রোর বাণিজ্যিক পরিষেবা। 

হাওড়া মেট্রো উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Mar 2024,
  • अपडेटेड 1:26 PM IST
  • গত বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলকাতার তিনটি মেট্রোর রুট উদ্বোধন করেছেন।
  • কিন্তু সেই রুটগুলি এখনও যাত্রীদের চালু হয়নি।

গত বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলকাতার তিনটি মেট্রোর রুট উদ্বোধন করেছেন। কিন্তু সেই রুটগুলি এখনও যাত্রীদের চালু হয়নি। মেট্রো সূত্রে খবর, পর্যাপ্ত কর্মী, টোকেন-ভেন্ডিং মেশিন ইনস্টল এবং টাইম-টেবিল তৈরির কাজ এখনও বাকি। যেকারণেই কিছুদিন সময় লাগছে হাওড়া মেট্রোর বাণিজ্যিক পরিষেবা। 

প্রধানমন্ত্রী উদ্বোধন করার পর মেট্রোর তরফে কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের জেনারেল ম্যানেজার ভিকে শ্রীবাস্তব সংবাদমাধ্যমকে জানান, হাওড়া ময়দান-এসপ্ল্যানেড অংশটি এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে বাণিজ্যিকভাবে চালানোর জন্য তৈরি হয়ে যাওয়ার কথা। টেকনিক্যাল কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। সেজন্য রেলওয়ে নিরাপত্তা কমিশনার ট্রেন চালানোর অনুমতি দিয়েছেন। কিছু ছোটখাট কাজ বাকি রয়েছে। একই পরিস্থিতি নিউ গড়িয়া-রুবি (নিউ গড়িয়া এবং বিমানবন্দরের মধ্যে অরেঞ্জ লাইনের অংশ) এবং তারাতলা-মাজেরহাটের (পার্পল লাইনের অংশ যা জোকা এবং এসপ্ল্যানেডকে সংযুক্ত করবে)।

কর্মী
মেট্রো কর্মকর্তারা জানিয়েছেন যে, বাকি কাজের একটি উল্লেখযোগ্য অংশ কর্মীদের মোতায়েন করা। ম্যানুয়াল বুকিং উইন্ডো, নিরাপত্তা কর্মী (আরপিএফ জওয়ান)। এছাড়াও মেট্রো স্টেশনের জন্য যেসব কর্মীর প্রয়োজন, তা এখনও মোতায়েন করা হয়নি। সেসব বিষয়েই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর সদ্য উদ্বোধন হওয়া লিঙ্কে চারটি স্টেশন রয়েছে — হাওড়া ময়দান, হাওড়া, মহাকরণ এবং এসপ্ল্যানেড। মেট্রো সূত্র জানিয়েছে, এরমধ্যে ৫৪,০০০ বর্গমিটার জুড়ে বিস্তৃত, হাওড়া স্টেশনটি বৃহত্তম। এর পরে এসপ্ল্যানেড (৩০,০০০ বর্গমিটার), মহাকরণ (২৬,০০০ বর্গমিটার) এবং হাওড়া ময়দান (১৮,০০০ বর্গমিটার)।

অপারেশন, স্টেশন কন্ট্রোল, লিফট এবং এসকেলেটর এবং অন্যান্য সুযোগ-সুবিধার জন্য বহু কর্মীর প্রয়োজন হবে। সারফেস, মেজানাইন, কনকোর্স এবং প্ল্যাটফর্ম স্তরে এবং টিকিট কাউন্টার, টোকেন ভেন্ডিং মেশিন এবং অন্যান্য জায়গায় কর্মী মোতায়েন করা হবে। প্রতিটি স্টেশনে কতজন লোক মোতায়েন করা হবে তা নির্ধারণ করা হচ্ছে। তবে প্রতিটি স্টেশনে কমপক্ষে ৫০ জন করে কর্মীর প্রয়োজন হবে বলে মেট্রো সূত্রে খবর। শুধু এসপ্ল্যানেড স্টেশনেই ২০টি এসকেলেটর এবং ৮টি লিফট রয়েছে।

Advertisement

সাইনবোর্ড
সূত্রের খবর, এসপ্ল্যানেড স্টেশনে পর্যাপ্ত সাইনবোর্ড স্থাপনের কাজ চলছে। এই সাইবোর্ডগুলি মেট্রোয় খুবই গুরুত্বপূর্ণ। যাত্রীরা সেগুলি দেখেই স্টেশন ও বিভিন্ন দিক নির্দেশ বুঝতে পারেন। এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে পূর্ব-পশ্চিম রেখা এবং উত্তর-দক্ষিণ রেখার মধ্যে একটি ইন্টারফেস। একটি ওয়াকওয়ে উত্তর-দক্ষিণ লাইনের এসপ্ল্যানেড স্টেশনকে পূর্ব-পশ্চিম লাইনের এসপ্ল্যানেড স্টেশনের সঙ্গে সংযুক্ত করে। তাই এক করিডোর থেকে অন্য করিডোরে যাওয়ার জন্য যাত্রীদের জন্য পর্যাপ্ত সাইনবোর্ড থাকতে হবে।

অন্যদিকে, মহাকরণে যদি কোনও যাত্রী হাওড়া থেকে ট্রেন থেকে নেমে জিপিওতে যেতে চান, তবে তার গন্তব্যের দিকে নিয়ে যাওয়া গেটে যেতে তার কোনও সমস্যা হবে না। গেট A বা B-এর দিকে নির্দেশ করে শুধুমাত্র একটি বোর্ডই যথেষ্ট হবে না। আরও বোর্ড লাগাতে হবে। 

মেশিন
এক আধিকারিক জানিয়েছেন, ট্রেনগুলি কোন ফ্রিকোয়েন্সিতে চলবে তা চূড়ান্ত করা হচ্ছে। জানা যাচ্ছে, হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে দুটি ট্রেনের ফ্রিকোয়েন্সি ১২ মিনিট বা তার কম হবে। পূর্ব-পশ্চিম মেট্রোর বিদ্যমান অপারেশনাল লিঙ্কে, শিয়ালদহ এবং সেক্টর ফাইভ-এর মধ্যে, ট্রেনগুলি ১২, ১৫ এবং ২০ মিনিটের ব্যবধানে চলে।

ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ড যা যাত্রীদের পরবর্তী ট্রেন সম্পর্কে অবহিত করে তা চূড়ান্ত করা সময়-সারণীর মেলাতে হবে। ভাড়া কাঠামো ঠিক করা হয়েছে, তবে তা ডিসপ্পে করতে হবে। টাইম-টেবিল চূড়ান্ত করতে ছোটখাটো কাজ বাকি। টিকিট কাউন্টার এবং অন্যান্য স্থানে ভাড়ার চার্ট দেখাবে এমন একাধিক ডিসপ্লে বোর্ড বসানো হবে। ডিসপ্লে বোর্ডের পাশাপাশি স্টেশনগুলিতে স্মার্ট কার্ড রিচার্জ এবং টোকেন-ভেন্ডিং ইউনিটগুলিও স্থাপন করা হবে। যেকারণেই একসপ্তাহ থেকে ১০ দিন সময় লাগবে বলে মেট্রো সূত্রে খবর।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement