Advertisement

Kolkata Metro: চলতি বছরেই জুড়ে যাবে ধর্মতলা-হাওড়া-সল্টলেক, বউবাজারের বিপজ্জনক অংশে ফের কাজ শুরু

ফের শুরু হয়েছে বউবাজারের বিপজ্জনক অংশের মেট্রো টানেলের কাজ। যেকারণে নতুন করে আরও তিনটি বাড়ির বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। গত মে মাস থেকে, মেট্রোর টানেলে কংক্রিট জয়েন্ট বক্স তৈরি করা হচ্ছিল। ৩৮ মিটারের মধ্যে ইতিমধ্যেই ৩৩.৫ মিটার কংক্রিটের চাদর বসানো হয়ে গিয়েছে। বাকি রয়েছে ৪.৫ মিটার। গত মে মাসে কয়েকদিনের বৃষ্টিতে সেখানে জলস্তর বেড়েছিল।

প্রতীকী ছবি।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 01 Mar 2023,
  • अपडेटेड 1:28 PM IST
  • ফের শুরু হয়েছে বউবাজারের বিপজ্জনক অংশের মেট্রো টানেলের কাজ।
  • যেকারণে নতুন করে আরও তিনটি বাড়ির বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

ফের শুরু হয়েছে বউবাজারের বিপজ্জনক অংশের মেট্রো টানেলের কাজ। যেকারণে নতুন করে আরও তিনটি বাড়ির বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। গত মে মাস থেকে, মেট্রোর টানেলে কংক্রিট জয়েন্ট বক্স তৈরি করা হচ্ছিল। ৩৮ মিটারের মধ্যে ইতিমধ্যেই ৩৩.৫ মিটার কংক্রিটের চাদর বসানো হয়ে গিয়েছে।

বাকি রয়েছে ৪.৫ মিটার। গত মে মাসে কয়েকদিনের বৃষ্টিতে সেখানে জলস্তর বেড়েছিল। তার ফলে তৈরি হয় ওয়াটার পকেট। মেট্রোর কাজ চলাকালীন সেখানেই দেড় মিটার জায়গা জুড়ে ১১টি পকেট দিয়ে টানেলে জল ঢুকতে শুরু করেছিল। সেই জলের সঙ্গে মিশে ধুয়ে যেতে থাকে মাটি ও বালি। ফলে বসে যায় আশপাশের অংশের মাটি। KMRCL সূত্রে খবর, ইতিমধ্যেই ১১টি জায়গা থেকে জল ঢোকা বন্ধ করা গেছে। 

বাকি সব জায়গা থেকে জল ঢোকা বন্ধের কাজ শেষ হয়েছে কয়েক মাস আগেই । সিমেন্টের সঙ্গে রাসায়নিক মিশিয়ে দেওয়া হচ্ছে। মাটির বাঁধুনি শক্ত করা হচ্ছে। এই জায়গাতেই কংক্রিট বেস তৈরির কাজ শেষ হচ্ছে। কেএমআরসিএল সূত্রে খবর, আগামী এক সপ্তাহের মধ্যে এই কাজ শেষ হয়ে যাবে। সেই কারণেই আগাম সতর্কতা হিসাবে  বউবাজারের ৩ টি বাড়ির ৪৫ জনকে সরানো হয়েছে অন্যত্র৷ তাদের হোটেলে থাকার ব্যবস্থা করা হয়েছে।

তাদের বক্তব্য এই অংশে কাজ শেষ করতে পারলে পশ্চিম মুখী টানেলে লাইন পাতার কাজে আর কোনও অসুবিধা হবে না। এর ফলে সহজেই মেট্রোর রেক সল্টলেক থেকে নিয়ে আসা সম্ভব হবে হাওড়া ময়দান বা ধর্মতলায়। একইসঙ্গে তিনটি বাড়ির মোট ৪৫ জনকে বউবাজার এলাকার দু’টি হোটেলে থাকারও ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

শেষবার যখন বউবাজারে মেট্রোর কাজ করতে গিয়ে বিপর্যয় হয়, তখন দেখা যায় সাড়ে ৪ মিটার অংশে কাজ করার সময় বিপত্তি হয়েছে। এদিকে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে চায় কর্তৃপক্ষ। মেট্রোরেলের তরফে ডিসেম্বর লক্ষ্যমাত্রাও ঠিক করা হয়েছে। অর্থাৎ ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করে এই লাইনে মেট্রো পরিষেবা শুরু করতে মরিয়া তারা। 

Advertisement

আরও পড়ুন-অ্যাডেনোভাইরাস? ২৪ ঘণ্টায় ৫ শিশুর মৃত্যু কলকাতায়

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement