Advertisement

Bogtui Killings: লালন মৃত্যু: CBI-এর বিরুদ্ধে এখনই কড়া পদক্ষেপ নয়, CID-কে নির্দেশ হাইকোর্টের

তদন্ত চালাতে পারবে, তবে সিবিআই আধিকারিকদের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না সিআইডি। সিবিআই হেফাজতে লালন শেখের রহস্যমৃত্যুর মামলায় বুধবার এই নির্দেশ হাইকোর্টের।

cbi
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 14 Dec 2022,
  • अपडेटेड 5:51 PM IST
  • তদন্ত চালাতে পারবে, তবে সিবিআই (CBI) আধিকারিকদের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না সিআইডি (CID)।
  • সিবিআই হেফাজতে লালন শেখের (Lalan Seikh) রহস্যমৃত্যুর মামলায় বুধবার এই নির্দেশ হাইকোর্টের।

তদন্ত চালাতে পারবে, তবে সিবিআই (CBI) আধিকারিকদের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না সিআইডি (CID)। সিবিআই হেফাজতে লালন শেখের (Lalan Seikh) রহস্যমৃত্যুর মামলায় বুধবার এই নির্দেশ হাইকোর্টের।

এদিন লালন শেখের মৃত্যুর ঘটনায় আধিকারিকদের বিরুদ্ধে পুলিশের দায়ের করা এফআইআরকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের (Calcutta High court) দ্বারস্থ হয় সিবিআই। সিবিআইয়ের আর্জির ভিত্তিতে মামলার শুনানি হবে বলে জানান বিচারপতি জয় সেনগুপ্ত।

সিআইডির তরফে ৭ জন সিবিআই আধিকারিকের নামে মামলা হয়েছে। যারমধ্যে রয়েছেন সিবিআইয়ের একজন ডিআইজি ও এসপি। সিবিআইয়ের দাবি, যারা বগটুই তদন্তের সঙ্গে যুক্ত নন, এমন আধিকারিকদের নামেও মামলা করা হয়েছে। গরুপাচার মামলার দায়িত্বে থাকা আধিকারিকদের নামে মামলা করা হয়েছে।

আরও পড়ুন: Lalan Sheikh Bogtui : লালন শেখের CBI হেফাজতে মৃত্যু নিয়ে তৃণমূলের অবস্থান কী? জানালেন মমতা

বিরোধীদের তরফে ইতিমধ্যেই লালন শেখের স্ত্রীর করা মামলাটি সাজানো বলে দাবি করা হচ্ছে। বিজেপির দিলীপ ঘোষ ও কংগ্রেসের অধীর চৌধুরি দাবি করেছেন, এফআইআরও লিখে দিয়েছে অন্য কেউ। পাশাপাশি লালনের মৃত্যুর ঘটনা ষড়যন্ত্র বলেও মনে করছেন অধীর। 

উল্লেখ্য, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতে স্বামীর মৃত্যুর পর থেকেই তাঁদের উপর অনাস্থা প্রকাশ করে সিআইডি (CID) তদন্তের দাবি তুলেছিলেন বগটুই কাণ্ডের অন্যতম অভিযুক্ত, মৃত লালন শেখের স্ত্রী। এমনকী মৃতদেহ নিতেও অস্বীকার করেছিলেন তিনি। তবে মঙ্গলবার সন্ধের পর তাঁর আবেদন মেনে ঘটনার তদন্তভার গ্রহণ করে সিআইডি। 

আরও পড়ুন: Lalan Sheikh Death Case: CBI-এর ৭ অফিসারের বিরুদ্ধে FIR, কী বলছে লালনের পোস্টমর্টেম রিপোর্ট?

সোমবার সিবিআই হেফাজতে থাকাকালীন লালন শেখের ঝুলন্ত দেহ উদ্ধার হয় রামপুরহাটের (Rampurhat) অস্থায়ী ক্যাম্পের শৌচালয়ে। এই ঘটনার পরই সিবিআইয়ের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেন লালনের স্ত্রী রেশমা বিবি। তিনি বলেন, “ভাস্কর ও বিলাস আমার স্বামীকে বাড়িতে নিয়ে এসেছিল। খুব মেরেছিল। ও আমাকে বলেছিল, আজ দেখে নাও। এটাই হয়তো আমাদের শেষ দেখা। আমাকে ওরা মেরে ফেলবে।” তাঁর আরও দাবি, তাঁদের ছেলেকেও খুনের হুমকি দিয়েছিল সিবিআই আধিকারিকরা। সিবিআই হেফাজতে কীভাবে এক বন্দির মৃত্যু হয়, তা নিয়ে প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee। 

Advertisement

তবে এদিন আদালতের নির্দেশ, আপাতত মামলার তদন্ত চালাতে পারবে সিআইডি, কিন্তু পদক্ষেপ নয়, সিআইডি-র তদন্ত প্রক্রিয়ার ভিডিওগ্রাফি করার নির্দেশ হাইকোর্টের। আদালতের নির্দেশ ছাড়া চূড়ান্ত রিপোর্ট পেশ করতে পারবে না সিআইডি। অভিযোগপত্র লেখার ক্ষেত্রে লালন শেখের স্ত্রীকে কেউ সাহায্য করে থাকতে পারেন। লালন শেখের স্ত্রীকে মামলায় পার্টি করার নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুন :SLST-তে বয়স ভাঁড়িয়ে নিয়োগ, ফের CBI অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement