Advertisement

লাইফস্টাইল

Moringa Or Drumstick Benefits:সু-স্বাস্থ্যের সঙ্গে সৌন্দর্য ফ্রি, ডায়েটে অবশ্যই রাখুন সজনে ডাটা ও পাতা

Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Mar 2022,
  • Updated 6:39 PM IST
  • 1/9

সজনে গাছ স্বাস্থ্যের জন্য আশীর্বাদ  হিসেবে বিবেচিত হয়। সজনে ভারতে বহু শতাব্দী ধরে ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। সজনে  পাউডার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। সজনেকে সুপারফুডও বলা হয়। সজনে  শুধু স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, এটি বিউটি প্রডাক্ট  হিসেবেও ব্যবহৃত হয়। সজনের বীজ এবং পাতা আয়ুর্বেদে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সজনে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন এ এবং সি সমৃদ্ধ। সজনেতে মিনারেলও প্রচুর। তাই সজনেকে একটি ঔষধি পাওয়ার হাউস বলা হয়। সজনে  খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। এটি অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিডিপ্রেসেন্ট বৈশিষ্ট্যে সমৃদ্ধ। এর পাতা, গুঁড়ো বা বীজ খেতে পারেন। হার্ট ও ডায়াবেটিস রোগীদের জন্যও সজনে  খুবই উপকারী। আসুন জেনে নেই এর উপকারিতা।

  • 2/9

ভিটামিন C, A এবং ক্যালসিয়াম সমৃদ্ধ -  সজনেতে  সমস্ত প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। ইন্টারন্যাশনাল জার্নাল অফ সাইকোথেরাপি রিসার্চ-এ প্রকাশিত হয়েছে যে সজনে কমলালেবুর চেয়ে সাত গুণ বেশি ভিটামিন সি এবং গাজরের চেয়ে ১০ গুণ বেশি ভিটামিন এ রয়েছে। শুধু তাই নয়, এতে দুধের চেয়ে ১৭ গুণ বেশি ক্যালসিয়াম এবং সবুজ শাকের চেয়ে ২৫ গুণ বেশি আয়রন পাওয়া যায়।
 

  • 3/9

ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে -  সজনেতে  ফাইটোকেমিক্যাল পাওয়া যায় যা ব্লাড সুগার নিয়ন্ত্রণের ও কমাতে কাজ করে। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা পেটের জন্য খুবই ভালো।  সজনে পাতা খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ফলে এটি খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে। সজনেতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড, যা খাবার খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

  • 4/9

অ্যানিমিয়া দূর করে-  সজনেতে  প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যার কারণে স্বাস্থ্য বিশেষজ্ঞরা রক্তস্বল্পতা কাটিয়ে উঠতে এর ব্যবহারের পরামর্শ দেন। সজনেতে  প্রচুর প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, ফাইবার, ভিটামিন বি, সি এবং ই পাওয়া যায়।
 

  • 5/9

বিউটি প্রোডাক্ট হিসেবে-  সজনে বা এর পাউডার মুখে ম্যাজিকের মতো কাজ করে। সজনে ব্রণ দূর করে, ত্বক সফট করে এবং মুখের বলি রেখা দূর করে।

  • 6/9

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়-  সজনে পাতা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। এর পাতায় প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এগুলি যে কোনও ধরণের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। সজনে ভিটামিন সি, ভিটামিন এ এবং আয়রন সমৃদ্ধ।

  • 7/9

এনার্জি বাড়ায়-  সজনে খেলে শরীরে এনার্জি পাওয়া যায়, যা ক্লান্তির সমস্যা দূর করে। সজনে পাতায় প্রচুর পরিমাণে আয়রন রয়েছে এবং এটি ঝিমুনি ও দুর্বলতা দূর করতে সাহায্য করে।

  • 8/9

হাড় মজবুত করে-  সজনেতে পাতায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস থাকে, যার কারণে হাড় মজবুত ও সুস্থ থাকে। সজনে পাতায় প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যও রয়েছে যা আপনাকে আর্থ্রাইটিস এবং অস্টিওপরোসিসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। 

  • 9/9

হার্ট সুস্থ রাখে-  সজনে পাতা খেলে খারাপ কোলেস্টেরল কমে, ফলে হার্ট সংক্রান্ত সমস্যা হয় না। আপনার কোলেস্টেরল বেশি হলে তা রক্তনালীতে জমাট বাঁধতে পারে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে। তাই সজনে পাতা  খাওয়া আপনার জন্য উপকারী হতে পারে

Advertisement
Advertisement