Advertisement

লাইফস্টাইল

Omicron Symptoms:ভ্যাকসিনেশনের পর এই লক্ষণটিই ওমিক্রনের জানান দেয়, সাবধান

Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Jan 2022,
  • Updated 3:52 PM IST
  • 1/6


Omicron এর কারণে, করোনার কেস লাগামছাড়া ভাবে বাড়ছে। যাইহোক, কম গুরুতর হওয়া ছাড়াও, ওমিক্রন এবং ডেল্টার লক্ষণগুলির মধ্যে একটি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। এই কারণেই বিশেষজ্ঞরা বারবার লোকেদের ওমিক্রনের লক্ষণগুলি সঠিকভাবে সনাক্ত করতে বলছেন যাতে এটি ছড়িয়ে পড়া বন্ধ করা যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েল স্কুল অফ মেডিসিনের সহকারি অধ্যাপক জর্জ মোরেনো ওমিক্রনের সাথে সম্পর্কিত বেশ কয়েকটি লক্ষণ সম্পর্কে ইনসাইডারকে জানিয়েছেন।

  • 2/6

ওমিক্রনের বিশেষ লক্ষণ-
অধ্যাপক জর্জে মোরেনো বলেন, 'ডিসেম্বরের শেষ নাগাদ আমি প্রতিদিন পাঁচজন কোভিড-১৯ রোগী দেখছিলাম, কিন্তু গত সপ্তাহে মনে হচ্ছিল যেন করোনা বিস্ফোরণ হয়েছে। এর পেছনে দায়ী Omicron ভ্যারিয়েন্ট। COVID-19-এর অন্যান্য উপসর্গ দেখা দেওয়ার আগে বেশিরভাগ রোগীই  গলা শুকিয়ে যাওয়া এবং গলা ব্যথা অনুভব করেছিলেন, যার ফলে গিলতে তীব্র ব্যথা হয়। এটি একটি প্রধান উপসর্গ।
 

  • 3/6

নরওয়ে, দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাজ্যের চিকিত্সকরা একইভাবে গলা ব্যথা বা কাঁটা কাঁটা ভাবকে ওমিক্রনের একটি সাধারণ লক্ষণ হিসাবে চিহ্নিত করেছেন। একটি সংবাদ ব্রিফিংয়ে, দক্ষিণ আফ্রিকার ডিসকভারি হেলথের সিইও রায়ান নচ বলেছেন যে ওমিক্রন রোগীরা সাধারণত প্রথমে গলা ব্যথার অভিযোগ করেন, তারপরে নাক বন্ধ, শুকনো কাশি এবং শরীরে ব্যথা হয়। যাইহোক, অধ্যাপক মোরেনো বলেছেন যে প্রায়শই সাইনাস কনজেশন (Sinus congestion) এবং মাথাব্যথার সাথে গলা ব্যথা হয়।

  • 4/6

সমীক্ষা যা বলে-  Zoeকোভিড সিম্পটম স্টাডি অনুসারে, সমস্ত ওমিক্রন রোগীদের মধ্যে গলা ব্যথা প্রাথমিক এবং সবচেয়ে সাধারণ লক্ষণ হিসাবে দেখা গেছে।  নরওয়েতে একটি সমীক্ষায় দেখা গেছে যে ক্রিসমাস পার্টিতে ওমিক্রন প্রাদুর্ভাবে ৭২% সংক্রামিত লোকের গলা ব্যথা ছিল যা প্রায় তিন দিন স্থায়ী হয়েছিল। বেশিরভাগ সংক্রামিত ব্যক্তি mRNA ভ্যাকসিনের উভয় ডোজ পেয়েছিলেন। অধ্যাপক মোরেনো বলেন, 'আমার ক্লিনিকে আসা বেশিরভাগ রোগীকে টিকা দেওয়া হয়েছিল। এই কারণেই তাদের মধ্যে লক্ষণগুলি খুব হালকা ছিল এবং অল্প সময়ের জন্য স্থায়ী হয়েছিল। যারা বুস্টার ডোজ গ্রহণ করেছিলেন তাদের জন্য এটি একটি সাধারণ সর্দির মতো ছিল। দুদিন পর সে তার নিয়মিত রুটিনে ফিরে এসেছে।
 

  • 5/6

এই লক্ষণগুলি  টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে দেখা যায়
বিশেষজ্ঞদের মতে, ডেল্টা সংক্রমণের ক্ষেত্রে  টিকা নেওয়া ব্যক্তিদেরও গলা ব্যথার সমস্যা ছিল, তবে এটি ওমিক্রনে বেশি হয়। জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথের ভাইরোলজিস্ট ডাঃ অ্যান্ডি পেকোস বলেছেন যে ওমিক্রনের লক্ষণগুলির একটি স্বতন্ত্র প্যাটার্ন রয়েছে যা অন্যান্য ভ্যারিয়েন্টের থেকে আলাদা। এতে ডেল্টার মতো স্বাদ ও গন্ধ যায় না। এটা শুধু গলায় কাঁটা এবং কফ পর্যন্ত থাকে। কিছু বিশেষজ্ঞ বলছেন যে নাকে পৌঁছানোর আগে, ওমিক্রন নিজেই গলাকে সংক্রামিত করে।
 

  • 6/6


একটি সমীক্ষায়, মার্কিন গবেষকরা দেখেছেন যে ওমিক্রন সংক্রমণের ভাইরাল লোড নাকের সোয়াবে পৌঁছানোর আগে এক বা দুই দিন মুখের লালায় থাকে। এ কারণেই দ্রুত পরীক্ষায় গলার সোয়াব থেকে এর সঠিক তথ্য পাওয়া যাবে।

Advertisement
Advertisement