Advertisement

লাইফস্টাইল

এই অভ্যাসগুলি আপনার যৌন জীবনে সমস্যা আনতে পারে!

Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Jul 2021,
  • Updated 11:57 AM IST
  • 1/9

পারফরম্যান্সে উদ্বেগ এমন একটি সমস্যা যা যৌন জীবনকে নষ্ট করে দিতে পারে। প্রচুর মানসিক চাপ, ভয় এবং উদ্বেগের কারণে অনেকে যৌনতা উপভোগ করতে পারেন না। পারফরম্যান্স উদ্বেগ কী এবং কীভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন বিশেষজ্ঞরা জানাচ্ছেন। 
 

  • 2/9

 ক্যালিফোর্নিয়ার যৌন চিকিৎসক জিন পাপালার্ডোর মতে, "উদ্বেগের কারণে যৌনতার সময়, শরীর স্টিমুলেট হতে অর্থাৎ উৎসাহ বৃদ্ধিতে অক্ষম থাকে। যৌনতা এবং ঘনিষ্ঠতা সম্পর্কে উদ্বেগ যখন খুব বেশি হয়ে যায়, তখন একে পারফরম্যান্স উদ্বেগ বলা হয়। তবে এই উদ্বেগগুলি আপনার প্রতিদিনের কিছু অভ্যাসের সাথেও সম্পর্কিত, যা যৌন জীবনে প্রভাব ফেলে।

  • 3/9

বিশেষজ্ঞরা বলছেন যে, এমন অনেকগুলি কারণ রয়েছে যার জন্যে, যে কোনও ব্যক্তি যৌনতা সম্পর্কে বিচলিত হতে পারেন। তবে এর মূল কারণটি হল, যৌনতার সময় পারফরম্যান্স সম্পর্কে অনেকেই অনেক বেশি চিন্তা করেন। যেমন, যৌন মিলনের আগে অনেকে ভাবতে থাকেন, সঠিক ভাবে যৌনতায় তাঁরা সক্ষম হবেন কিনা। কিংবা সঙ্গীকে সন্তুষ্ট করতে সক্ষম হবেন কিনা। আরও একটি চিন্তা তাঁদের মাথায় ঘোরে, "আমার শরীর দেখে কী ভাববে সঙ্গী? তাঁর কি ভাল লাগবে?" এই কাল্পনিক চিন্তাগুলির কারণে তাঁরা এই মুহুর্তটি প্রকৃত উপভোগ করতে অক্ষম হয়। 

  • 4/9

অন্যদিকে সেক্স থেরাপিস্ট দেবোরাহ ফক্স বলেছেন, 'যারা উদ্বেগের মধ্য দিয়ে যায় তাঁরা প্রায়শই মানসিক ভাবে শান্ত হতে পারেন না,যা তাঁদের যৌন ক্ষমতার ওপর খারাপ প্রভাব ফেলে। এটি উপলব্ধি করে তাঁরা উদ্বেগ দূর করতে বেশি চেষ্টা করে, সারাক্ষণ এটা নিয়ে ভাবতে থাকেন। ফলস্বরূপ, এই সমস্ত ব্যক্তি যৌন জীবন উপভোগ করতে সক্ষম হন না।
 

  • 5/9

শরীরে পারফরম্যান্স উদ্বেগের প্রভাব

যে সমস্ত ব্যক্তি পারফরম্যান্স উদ্বেগ নিয়ে চাপে থাকেন, তাঁদের মধ্যে কিছু লক্ষণ দেখা যায়। যেমন- দ্রুত হৃদস্পন্দন , অত্যধিক শ্বাস-প্রশ্বাস চলাচল এবং পেটে অস্বস্তি বোধ। এটি বৃদ্ধি পাওয়ার ফলে হতাশা আসতে পারে জীবনে এবং যৌন আকাঙ্ক্ষার অভাব দেখা দেয়। যৌনজীবনের পাশাপাশি এটি দৈনন্দিন জীবনযাত্রাকেও প্রভাবিত করে।
 

  • 6/9

সেক্স থেরাপিস্টরা জানাচ্ছেন যে, উদ্বেগের কারণে রক্তপ্রবাহে বাধা সৃষ্টি হয়। একই সঙ্গে, উদ্বেগের কারণে মহিলাদের যোনির পেশীগুলি প্রসারিত হতে শুরু করে। এর ফলে যৌনতার সময় ব্যথা অনুভূত হয়। যার ফলে অনেকেই পরবর্তী অভিজ্ঞতা কেমন হবে সেটা চিন্তাভাবনা করে আগে থেকেই নার্ভাস হন।
 

  • 7/9

বিশেষজ্ঞদের মতে, উদ্বেগের কারণে স্ট্রেস হরমোন তৈরি হয় যাকে অ্যাড্রেনালিন বলে। এটি অ্যাড্রেনালিন রক্ত প্রবাহকে যৌনাঙ্গে যেতে বাধা দেয়। একে অ্যান্টি ইরেকটাইল কেমিক্যালও বলা হয়। পুরুষেরা একবার যৌনতায় ব্যর্থ হলে এক ধরণের চাপের মধ্যে পড়েন। এ কারণে শরীরে অ্যাড্রেনালিন শুরু হয়, যা ধীরে ধীরে ইরেক্টাইল ডিসফাংশনে পরিণত হয়। বিশেষজ্ঞদের মতে কিছু বিষয় মাথায় রাখলে, এই পারফরম্যান্স উদ্বেগ কাটিয়ে ওঠা সম্ভব।
 

  • 8/9

সমস্যা থেকে পালাবেন না

আপনার যদি পারফরম্যান্স উদ্বেগ থাকে, তবে এই সমস্যা থেকে পালানোর পরিবর্তে আপনার সঙ্গীর সঙ্গে এই নিয়ে আলোচনা করুন। এটি আপনার সম্পর্ক খারাপ হওয়া থেকে বাঁচাতে পারে। এমনকি, যৌনতা সম্পর্কিত যদি কোনও সমস্যা হয়, তবে আপনার সঙ্গীর সঙ্গে সেই বিষয় নিয়েও কথা বলুন। যদি আপনার পার্টনার আপনাকে বোঝেন, তাহলে আপনার চাপ অনেক কমে যাবে। আপনি যদি আপনার সঙ্গীর সঙ্গে কথা বলতে দ্বিধা বোধ করেন, তবে আপনি চিকিৎসকের সাহায্য নিতে পারেন।
 

  • 9/9

বিশেষ মুহুর্তগুলি অনুভব করুন 

পারফরম্যান্স উদ্বেগের সবচেয়ে বড় কারণ অতিরিক্ত চিন্তা করা। বিশেষজ্ঞরা বলছেন যে যৌনতার সময় পারফরম্যান্স সম্পর্কে চিন্তাভাবনা করার পরিবর্তে আপনার সঙ্গীর সঙ্গে সেই বিশেষ মুহুর্তগুলি অনুভব করুন এবং উপভোগ করুন। আপনার চাপ স্বয়ংক্রিয়ভাবে দূরে চলে যাবে।সেক্সোলজিস্টরা বলছেন যে, পারফরম্যান্সের উদ্বেগ এড়াতে কেবল শারীরিকভাবেই নয় মানসিক দিক থেকেও সঙ্গীর সাথে সম্পূর্ণভাবে থাকা দরকার। 

Advertisement
Advertisement