Advertisement

Acidity Problem Solution : গ্যাস-অম্বল কমাতে গাদা গাদা ওষুধ খাচ্ছেন? এই ঘরোয়া উপায়গুলো ট্রাই করুন

অ্যাসিডিটি একটি খুব সাধারণ সমস্যা, যা বেশিরভাগ মানুষের মধ্যেই দেখা যায়। তবে এমন কতোগুলি জিনিস আছে যা ব্যবহার করে কোনওরকম ওষুধ ছাড়াই সারানো যায় অ্যাসিডিটি। জেনে নিন সেই ৫টি জিনিসের নাম যা দিয়ে ওষুধ না খেয়েও অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 28 Jun 2022,
  • अपडेटेड 2:33 PM IST
  • অনেকেরই অম্বলের সমস্যা থাকে
  • এর ফলে পেটে ব্যথা হয়
  • ঘরোয়া উপায়ে সারানো যায় অ্যাসিডিটি

অতিরিক্ত মশলাদার খাবার খেলে অনেক সময় অ্যাসিডিটি হয়। আর অ্যাসিডিটির কারণে শুরু হয় গলাবুক জ্বালা বা পেট ব্যথা। এটি একটি খুব সাধারণ সমস্যা, যা বেশিরভাগ মানুষের মধ্যেই দেখা যায়। তবে এমন কতোগুলি জিনিস আছে যা ব্যবহার করে কোনওরকম ওষুধ ছাড়াই সারানো যায় অ্যাসিডিটি। জেনে নিন সেই ৫টি জিনিসের নাম যা দিয়ে ওষুধ না খেয়েও অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

জোয়ান - অ্যাসিডিটির ক্ষেত্রে জোয়ান খুবই কার্যকর। ২ চামচ জোয়ান এক কাপ জলে ফুটিয়ে নিন। ফুটতে ফুটতে সেই জল অর্ধেক হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। ঠান্ডা হলে জলটি ছেঁকে নিয়ে পান করুন। স্বাদ পছন্দ না হলে তাতে সামান্য নুন মিশিয়ে নিতে পারেন।

আমলকি - অ্যাসিডিটির প্রতিকারে আমলকি খুব উপকারী ফল। চাইলে বাড়িতেও আমলা ক্যান্ডি তৈরি করা যায়। আর এটি বাজারেও সহজলভ্য।

তুলসী পাতা - তুলসী একটি ওষুধ। যা সর্দি-কাশির পাশাপাশি অ্যাসিডিটির মতো রোগের উপশমেও কাজে লাগে।

জিরা - পেটব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং অ্যাসিডিটির চিকিৎসায় জিরা খুবই কার্যকরী। জিরা ভেজে নিয়ে তাতে বীট নুন দিয়ে খেলে দ্রুত আরাম পাওয়া যায়।

হলুদ - দইয়ের সঙ্গে হলুদ মিশিয়ে খেলেও কোষ্ঠকাঠিন্য ও অ্যাসিডিটিতে উপকার পাওয়া যায়। যদি পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং খিঁচুনি থাকে তবে দইয়ের সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়া খুবই উপকারী। 

আরও পড়ুনচাঁদের মাটি খাওয়া আরশোলার দেহ নিলামে, ফেরৎ চাইছে NASA

আরও পড়ুন৫ বছর ধরে বিয়ে হচ্ছে না, শহরজুড়ে পোস্টার দিলেন যুবক; কী লেখা জানেন?


 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement