Advertisement

Soaked Food Benefits: রাতে ভিজিয়ে সকালে খান এই ৫ জিনিস, জীবনে কোনও ওষুধ লাগবে না

Soaked Food Benefits: চারপাশে এমন সাধারণ জিনিস রয়েছে যার পুষ্টিগুণ অফুরান। অথচ নজর যায় না। রোগবালাই থেকে রক্ষা করতে এই জিনিসগুলির জুড়ি মেলা ভার। ডায়েটের প্রথম পর্ব শুরু হয় সকালের ব্রেকফাস্ট থেকে। তাই ব্রেকফাস্টই এমন কিছু চাই যাতে সারাদিন শরীর থাকবে চনমনে। সেই সব জিনিসের কথাই জানানো হল এই প্রতিবেদনে।   

ভেজানো ৫ জিনিস খেলেই রোগবালাই থাকবে দূরে।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 28 Nov 2022,
  • अपडेटेड 9:22 PM IST
  • চারপাশে এমন সাধারণ জিনিস রয়েছে যার পুষ্টিগুণ অফুরান।
  • রোগবালাই থেকে রক্ষা করতে এই জিনিসগুলির জুড়ি মেলা ভার।

পুষ্টি নিয়ে মানুষের কতই না চিন্তা! অনেকেই ভাবেন, ডায়েট করতে গেলে অনেক খরচ হয়ে যায়। ওসব বড়লোকদের জিনিস। সাধারণ ঘরে কি আর ডায়েট করা যায়? এমন ভাবনা যদি আপনার থেকে থাকে তবে এখনই ঝেড়ে ফেলুন। ডায়েট করতে মোটেও বেশি খরচ হয় না। বরং সামান্য বুদ্ধি খরচ করলেই কম পয়সাতেও দিব্যি শরীর সুস্থ রাখা যায়। শুধু সুস্থই নয় বরং চাঙ্গা, চনমনে রাখতেও এই সব সামান্য জিনিসের  জুড়ি নেই। 

চারপাশেই এমন সাধারণ জিনিস রয়েছে যার পুষ্টিগুণ অফুরান। অথচ নজর যায় না। রোগবালাই থেকে রক্ষা করতে এই জিনিসগুলির জুড়ি মেলা ভার। ডায়েটের প্রথম পর্ব শুরু হয় সকালের ব্রেকফাস্ট থেকে। তাই ব্রেকফাস্টই এমন কিছু চাই যাতে সারাদিন শরীর থাকবে চনমনে। সেই সব জিনিসের কথাই জানানো হল এই প্রতিবেদনে। 
 
মেথি- মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এটি পেট পরিষ্কার করতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে মেথি অব্যর্থ দাওয়াই। প্রতিদিন মেথি খেলে হজমশক্তি ঠিক থাকে। মেথি ডায়াবেটিস রোগীদের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। মেথি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। সারারাত জলে মেথি ভিজিয়ে রেখে খেলে পিরিয়ডের সময় উপশম পাওয়া যায়।

পোস্ত দানা- সাদা মুগ কড়াইয়ের মতো দেখতে পোস্ত বীজ বা দানা। দামও বেশি নয়। এগুলি ওজন কমাতে কমাতে সাহায্য করে। সেই সঙ্গে হজমও। সারারাত পোস্ত বীজ ভিজিয়ে রাখুন। শরীরে চর্বি জমবে না। 

তিসি- তিসি বা ফ্ল্যাক্স সিডে থাকে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যাঁরা মাছ খান না তাঁদের জন্য তিসি খুবই উপকারী। কোলেস্টেরলে কমাতেও সাহায্য করে তিসি। শরীরে ভালো এবং খারাপ কোলেস্টেরলের ভারসাম্য রক্ষা করে। এতে রয়েছে ফাইবারও। যা আমাদের হজমের জন্য দরকারি। 

Advertisement

মুনাক্কা- কিসমিসের মতো দেখতে মুনাক্কা। খানিকটা বড়। আয়ুর্বেদেও এর কথা বলা হয়েছে। মুনাক্কায় আছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং আয়রন। প্রতিদিন ভেজানো খেলে শরীরে ক্যানসার কোষের বৃদ্ধি বন্ধ হয়। ত্বককে সুস্থ ও দাগমুক্ত রাখে। রক্তশূন্যতা বা কিডনিতে পাথরের সমস্যায় ভুগলে ভেজানো মুনাক্কা দারুণ কার্যকর।

মুগ কড়াই- ভেজানো তরকার ডালে থাকে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন বি। কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ হওয়ায় উচ্চ রক্তচাপের রোগীদের জন্য উপকারী। এতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ডায়াবেটিস, ক্যান্সার ইত্যাদির মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমিয়ে দেয়।

আরও পড়ুন- মদ ছাড়া এই ৪ সাধারণ খাবারও ক্ষতি করে লিভারের, সতর্ক হোন

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement