Advertisement

Coconut Water : ডাব জলে পূর্ণ না কি শাঁসে ভর্তি? জেনে নিন চেনার উপায়, ঠকার ভয় থাকবে না

সোডিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মতো অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায় ডাবে।  যার কারণে এটি শুধুমাত্র তৃষ্ণা মেটাতেই কার্যকরূ নয়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাওকেও মজবুত করে। আমরা প্রায়শই রাস্তার ঠেলাওয়ালা বা বাজার থেকে ডাব কিনে থাকি। তবে কখনও কখনও দেখা যায় যে কেনা ডাবটিতে জলের পরিমান খুবই কম। সেক্ষেত্রে কিছু টিপস আছে, যা মেনে চললে জল ভর্তি সেরা ডাবটি আপনি সহজেই বেছে নিতে পারবেন। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 11 May 2023,
  • अपडेटेड 11:42 AM IST
  • ডাবের জল গরমে খুবই উপকারী
  • কিন্তু কিনতে হবে ভাল ডাব
  • জানুন জল ভর্তি ডাব চেনার উপায়

গ্রীষ্মে ডাবের জল খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভাল বলে মনে করা হয়। সোডিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মতো অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায় ডাবে।  যার কারণে এটি শুধুমাত্র তৃষ্ণা মেটাতেই কার্যকরূ নয়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাওকেও মজবুত করে। আমরা প্রায়শই রাস্তার ঠেলাওয়ালা বা বাজার থেকে ডাব কিনে থাকি। তবে কখনও কখনও দেখা যায় যে কেনা ডাবটিতে জলের পরিমান খুবই কম। সেক্ষেত্রে কিছু টিপস আছে, যা মেনে চললে জল ভর্তি সেরা ডাবটি আপনি সহজেই বেছে নিতে পারবেন। 

এই রঙের ডাব কিনবেন না...
আপনি যখন বিক্রেতার কাছ থেকে ডাব কিনবেন, তখন তার রঙের বিষয়ে খেলায় রাখুন। আপনি যে ডাবই কিনুন না কেন, তা দেখতে সবুজ এবং তাজা হতে হবে। এটি যত সবুজ হবে, তার অর্থ সেটি খুব কম সময় আগে গাছ থেকে পাড়া হয়েছে। এই পরিস্থিতিতে তাতে বেশি পরিমাণে জল থাকার সম্ভাবনা থাকবে। ডাবের রঙ যদি বাদামী, হলুদ-সবুজ কিংবা সবুজ-বাদামী হয়, তাহলে সেগুলি কিনবেন না। কারণ এই ধরনের ডাবে জল কম এবং শাঁস বেশি থাকে।

বড় ডাব থেকে কি বেশি জল বের হয়?
আপনি যখন ডাব কিনবেন তখন ভাববেন না যে, বড় ডাব থেকে বেশি জল বের হবে। আসলে, ডাবের জল যখন শাঁসে রূপান্তরিত হতে শুরু করে, তখন এর আকার কিছুটা বেড়ে যায়। একই সঙ্গে এর বাইরেটাও শক্ত হয়ে যায়। এই কারণে সেগুলির মধ্যে জলের পরিমাণ কমে যায়। তাই বড় সাইজের ডাবের বদলে মাঝারি সাইজের ডাব কিনুন।

এমন ডাব কিনতে মিস করবেন না...
ডাব কেনার সময় কানের কাছে নিয়ে জোরে জোরে ঝাঁকান। যদি জল টলমল করার আওয়াজ পান, তাহলে সেটি কিনবেন না। কারণ যখন ডাব থেকে জল টলমল করার শব্দ হয়, তার অর্থ হল সেটির মধ্যে শাঁস তৈরি হতে শুরু করেছে এবং ভিতরের জল কমতে শুরু করেছে। আর যদি ডাবে জল টলমল করার শব্দ না পান, তাহলে তার অর্থ হল এখনও সেটিতে শাঁস তৈরি হওয়া শুরু হয়নি। অর্থাৎ সেটি জলে পরিপূর্ণ। তাই সেই ডাবটি কেনা যেতে পারে। 

Advertisement

আরও পড়ুন - মমতায় 'গুস্সা' শুভাপ্রসন্নর, প্রসন্ন করতে আসরে কুণাল, কী ঘটেছে?

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement